গুগল এবার আনছে ক্যামেরা সমৃদ্ধ কনট্যাক্ট লেন্স: ছবি উঠবে চোখের ইশারায়!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ গুগল গ্লাস, গুগল ফাইবার আর গুগল প্লেনের পর গুগল এবার নিজেদের যুক্ত করলো কনট্যাক্ট লেন্স কোম্পানীর সাথে, যেখানে তারা তৈরি করবে ক্যামেরা আর সেন্সর সমৃদ্ধ কনট্যাক্ট লেন্স। এই পণ্যটি গুগল গ্লাসের সাথে সম্পর্কযুক্ত।


গুগল গ্লাসের মাধ্যমে গুগল একই সাথে ক্যামেরা, ইন্টারনেট কিংবা যোগাযোগ মাধ্যমের প্রায় সবগুলোই একীভুত করলেও আইনগত নানা সমস্যার কারণে তা বাজারে আনাটা অনেকটাই জটিলতায় নিমজ্জিত। এমতাবস্থায় গুগল নিজেদের ডেভেলপিং সেক্টরে যুক্ত করলো গুগল লেন্স। গুগল লেন্সে রয়েছে একটি ছোট আকারের মাইক্রোক্যামেরা। এছাড়াও এর পৃষ্ঠটি হবে সেন্সর বা স্পর্শকাতর সমৃদ্ধ এবং এটিকে নিয়ন্ত্রণ করা যাবে চোখের পলকের মাধ্যমে।

গুগল স্মার্ট লেন্সের এই প্রক্রিয়াটির সাথে যুক্ত হওয়ার পেছনে রয়েছে একটি চোখের অশ্রু মনিটরিং কোম্পানীর কাজ যারা গুগল গ্লাস ব্যবহার করে ডায়াবেটিস রোগীদের গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণের উপায় বের করার চেষ্টা করছিলো। পরে গুগল নিজেদের এই প্রক্রিয়াটির সাথে যুক্ত করে লেন্সটির উন্নত সংস্করণ তৈরি করার জন্য, ফলে তারা এতে যুক্ত করে ক্যামেরা এবং সেন্সর। এই ক্যামেরা ও সেন্সর গুগল গ্লাসের সাথে যুক্ত থাকবে। সেখানে ব্যবহারকারীর শারীরিক অবস্থা মনিটরিংয়ের মাধ্যমে তথ্য আসবে গুগল গ্লাসে।

মাইক্রোক্যামেরাটির রয়েছে সুপারজুম করার ব্যবস্থা। যেন দূর থেকে কিংবা ভালোভাবে দেখা যায় না এমন অংশটিকেও পরিষ্কার বোঝা যায়। এছাড়াও এটি অন্ধ লোকদের পথচলার ক্ষেত্রে সাহায্য করবে। এর সেন্সর অন্ধ ব্যবহারকারীদের ব্যস্ত রাস্তা পারাপার হতে তথ্য দিয়ে সহযোগিতা করবে। লেন্সের সেন্সরটি আলো, বর্ণ, বর্ণের কাঠামো, বস্তু, মুখাবয়ব, গতি এবং যেকোনো ধরণের ডাটাকে প্রসেসিং এর মাধ্যমে তথ্য রূপান্তর করবে এবং ব্যবহারকারীর কাছে তা পৌছে দিবে।

Related Post

প্যাটেন্টবোল্ট কোম্পানীর মাধ্যমে ২০১২ সালে কপিরাইট আইন অনুসারে গুগল নিজেদের নামে এই স্মার্ট লেন্সটি প্যাটেন্ট করে নেয়। কিন্তু গত সপ্তাহে গুগলের এই প্যাটেন্টের খবরটি প্রকাশ করে প্যাটেন্টবোল্ট। কাকতালীয়ভাবে গুগলের এই প্যাটেন্ট খবরটির প্রকাশের দিন গুগল আনুষ্ঠানিকভাবে গুগল গ্লাসের বিক্রয় শুরু করে যদিও তা সীমিত সময়ের জন্য। একটি গুগল গ্লাসের মালিক হতে হলে আপনাকে গুণতে হবে ১৫০০ মার্কিন ডলার, বাংলাদেশী টাকায় যার মূল্য ১২০০০০ টাকা।

তথ্যসূত্রঃ আরটি

This post was last modified on এপ্রিল ১৮, ২০১৪ 12:49 অপরাহ্ন

K. A. B Tohin

Recent Posts

ফেসবুকে পছন্দের পুরনো রিলস খুঁজে পেতে করণীয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফেসবুকে কখন ঘণ্টার পর ঘণ্টা সময় পেরিয়ে যায় বোঝা যায়…

% দিন আগে

শীঘ্রই আসছে জিমের ‘মেঘবালিকা’ নামে নতুন নাটক

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময়ের দর্শকপ্রিয় অভিনেত্রী মাফতুহা জান্নাত জিম। মডেলিংয়ের মাধ্যমে শোবিজে…

% দিন আগে

স্লোভাকিয়ার প্রধানমন্ত্রীকে বন্দুকধারীর গুলি: আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকোকে গুলি করে অজ্ঞাত বন্দুকধারী। ব্রিটিশ সংবাদমাধ্যম…

% দিন আগে

পৃথিবীতে এমন ৫টি দেশ রয়েছে যেখানে ২৪ ঘণ্টাই দিনের আলো থাকে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি বিশ্বের প্রায় জায়গাতেই ১২ ঘণ্টার দিন, ১২ ঘণ্টার…

% দিন আগে

সত্যিই এক অসাধারণ প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪ খৃস্টাব্দ, ২ জ্যৈষ্ঠ ১৪৩১…

% দিন আগে

গবেষণা যা বলছে: বরফপানিতে গোসল করা কী আদৌ ভালো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বরফপানিতে গোসল করা কী আদৌ ভালো? কেও কেও বলেন, শরীরে…

% দিন আগে