Categories: জ্ঞান

পৃথিবী সদৃশ গ্রহ কেপলার-১৮৬এফ আবিষ্কার

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা ২০০৯ সালের ৭ মার্চ মহাকাশে কেপলার নামক স্পেস টেলিস্কোপ পাঠিয়েছিলো। তখন থেকে এটি পৃথিবী সদৃশ গ্রহ খুঁজছে। সম্প্রতি কেপলার খুঁজে পেয়েছে একটি গ্রহ যার সাথে এখন পর্যন্ত আবিষ্কার হওয়া গ্রহগুলোর মধ্যে পৃথিবীর সাথে সবচেয়ে বেশি মিল রয়েছে।


চারটি প্রতিক্রিয়াশীল চাকা সমৃদ্ধ কেপলারকে পৃথিবী সদৃশ গ্রহ খুঁজতেই মহাকাশে পাঠানো হয়েছিলো। কিন্তু ২০১২ সালে এতে মারাত্মক ত্রুটি দেখা দেয়। নাসা এটিকে পুনরুজ্জীবিত করার প্রক্রিয়া গ্রহণ করে। কিন্তু কোনভাবেই এটি পুরোপুরি ঠিক হচ্ছিল না। এমতাবস্থায় নাসা পুনরায় মিশন শুরু করবে কিনা তাও ভাবতে শুরু করেছিলো। কিন্তু তারা ৬০০ মিলিয়ন ডলারের কেপলারকে ঠিক করার জন্য নাছোড়বান্দার মত লেগে থাকল। যার ফলশ্রুতিতে এটি আবার পূর্বের মত কাজ শুরু করে।

এ পর্যন্ত কেপলার নতুন তিনটি গ্রহ আবিষ্কার করে যেগুলোতে পানি রয়েছে। গ্রহগুলো হল, কেপলার-৬২এফ; কেপলার-৬২ই এবং কেপলার-৬৯সি। কেপ্লার-৬২ হচ্ছে পাঁচটি গ্রহের একটি সিস্টেম যার অংশ কেপলার-৬২এফ ও কেপলার-৬২ই। আর কেপলার-৬৯ সিস্টেমের অংশ হচ্ছে কেপলার-৬৯সি। কিন্তু সম্প্রতি কেপলার-১৮৬এফ নামে এমন একটি গ্রহ আবিষ্কার করে যা পৃথিবীর সাথে সবচেয়ে বেশি সদৃশ।

Related Post

পৃথিবীর সাথে গ্রহটির কিছু মূল বিষয়ে সাদৃশ্য রয়েছে। কেপলার-১৮৬এফ এর আকার প্রায় পৃথিবীর মত। সবচেয়ে গুরুত্বপূর্ণ, নিজস্ব সৌরজগতে গ্রহটি পৃথিবীর মতই সুবিধাজনক দূরত্বে রয়েছে। যার ফলে পানি তরল অবস্থায় রয়েছে এবং গ্রহটি বাসযোগ্য।

এখন পর্যন্ত খুঁজে পাওয়া পৃথিবী সদৃশ গ্রহগুলো হয় খুব গরম নতুবা অনেক বড়। কিন্তু কেপলার-১৮৬এফ পৃথিবী অপেক্ষা মাত্র ১০ শতাংশ বড়। এটি সূর্যের চারপাশে ঘুরে আসতে সময় নেয় ১৩০ দিন। এই সময় ব্যবধান এর বাসযোগ্যতাকে নির্দেশ করে।

নাসা আরো জানিয়েছে, পৃথিবী তার তারকা থেকে যে শক্তি নেয় তার এক তৃতীয়াংশ নেয় কেপলার-১৮৬এফ নিজস্ব তারকা থেকে। আর মধ্যাহ্নে গ্রহটির উজ্জ্বলতা আমাদের পৃথিবীর সূর্যাস্তের এক ঘন্টা পূর্বের উজ্জ্বলতার সমান। দুর্ভাগ্যবশত গ্রহটির ভর এবং পরিমাপ নির্ণয় সম্ভব হয়নি। এতটুকু ধারণা করা গেছে, পৃথিবীর মত কেপলার-১৮৬এফ একটি পাথুরে গ্রহ।

নাসা এমন কোন প্রমাণ পায়নি যার দ্বারা বলা যাবে কেপলার-১৮৬এফ এর আবহাওয়া বসবাসের অনুকূল। আরো গবেষণার পর উক্ত গ্রহ সম্পর্কে আরো বিস্তারিত জানা যাবে।

সূত্রঃ thetechjournal

This post was last modified on এপ্রিল ২০, ২০১৪ 5:15 অপরাহ্ন

A. B. M. Noorullah

Recent Posts

যুদ্ধ বন্ধ না হওয়া পর্যন্ত কোনো চুক্তিতেই যাবে না হামাস

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলের গণহত্যা এবং আগ্রাসন পুরোপুরি বন্ধ…

% দিন আগে

চার তলা থেকে পড়ে দোতলার কার্নিশে আটকে বেঁচে গেলো এক শিশু! [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‌‌"রাখে আল্লাহ মারে কে' কথাটি আবারও প্রমাণ হলো। ঘটনাটি ঘটেছে…

% দিন আগে

হৃদয় কাড়া এক অসম্ভব সুন্দর বাংলাদেশ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ৬ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৩ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

নখ দেখেই বোঝা যাবে রোগ হয়েছে কি না!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বয়স বৃদ্ধির পর নখ কিছুটা হলেও ভঙ্গুর হতেই পারে। আবার…

% দিন আগে

তরুণ প্রজন্মকে কৃষি উদ্যোক্তা হিসেবে এগিয়ে আসতে হবে- মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ “কৃষি-উদ্যোক্তাদের সর্বাত্মক সহায়তা প্রদান করার পাশাপাশি সরকার তাদের বিকাশে সকল…

% দিন আগে

বিস্ময়কর এক রোবট অ্যাটলাসের গল্প

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মানুষের চেয়ে ভালোভাবে তো একটি রোবট শরীরকে কখনই নিয়ন্ত্রণ করতে…

% দিন আগে