মহাকাশ যান কিউরিসিটির মাউন্ট শার্প পর্বত অভিমুখে যাত্রা

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ সৌরজগতে লাল গ্রহ বলে পরিচিত মঙ্গল গ্রহে নাসা প্রেরিত মহাকাশ যান কিউরিসিটি দশ মাসেরও অধিক সময় ধরে অবস্থান করছে। মহাকাশ যানটির বর্তমান চূড়ান্ত লক্ষ্য মাউন্ট শার্প নামের পর্বত। নানা কৌতুহলের জন্ম দিয়ে কিউরিসিটি মাউন্ট শার্প অভিমুখে যাত্রার প্রস্তুতি নিচ্ছে।


গত ৬ মাস ব্যাপী কিউরিসিটি মঙ্গল গ্রহের Glenelg নামক অঞ্চলে অনুসন্ধান অব্যাহত রাখে। এর ধারাবাহিকতায় মহাকাশ যানটি নতুন কিছু ছবি এবং ডাটা নাসায় প্রেরণ করেছে। সেখানে মাউন্ট শার্প নামক মঙ্গল গ্রহের পর্বত এর ছবিও ছিল।

মাউন্ট শার্প হচ্ছে কিউরিসিটির এখনকার মূল্য লক্ষ্যস্থল। পর্বতটি উচ্চতায় ৫.৫ কিলোমিটিার (১৮, ০০০ ফিট) এবং গেইল আগ্নেয়গিরী থেকে উৎপত্তি হয়েছে। এই মুহূর্তে কিউরিসিটি Glenelg নামক অঞ্চলেই অবস্থান করছে আরো বিস্তারিত পর্যবেক্ষণ করার স্বার্থে। এখানকার কাজ শেষের পর কিউরিসিটি মাউন্ট শার্প পর্বত অভিমুখে যাত্রা শুরু করবে।

কিউরিসিটির বর্তমান অবস্থান গ্লেনেল্গ থেকে মাউন্ট শার্প এর দূরত্ব ৫ মাইল। মাউন্ট শার্পের দিকে যাবার আগে নাসা কিউরিসিটির যন্ত্রপাতি ঠিক মতন কাজ করছে কিনা যাচাই করে দেখতে চান। প্রতিটি আনুষাঙ্গিক যন্ত্রপাতির বর্তমান অবস্থা পরীক্ষা নিরীক্ষা করে সেগুলো শুরুর দিকের অবস্থার মতন করা হবে। নাসার মহাকাশ যানটি শুরু থেকেই অনেক সমস্যার সম্মুখীন হয়েছিল। নাসা এগুলো সমাধান করতেও সক্ষম হয়। তারপরও নাসা চায় কিউরিসিটিকে আরো সক্ষম করে তুলতে। মাউন্ট শার্প এর অভিমুখে যাত্রা শুরুর আগে নাসা খুবই সতর্ক থাকতে চায়। কিছু কম্পিউটারজনিত সমস্যা মহাকাশ যানটি তে দেখা দিয়েছিল। ট্রানসমিট কমান্ড এ যাতে কোন সমস্যা না হয় এবং মেমোরি ঠিক মতন কাজ করে এগুলো বার বার যাচাই করেছেন নাসা বিশেষজ্ঞরা।

Related Post

ইতোমধ্যে কিউরিসিটি মঙ্গল গ্রহের সম্ভাব্য প্রাণ উপযোগী পরিবেশ বিষয়ে শক্তিশালী প্রমাণ পেয়েছে। অপর দিকে ২০০৩ সালে প্রেরিত অন্য একটি মহাকাশ যান অপরচুনিটি পান করার উপযোগী পানি’র খোঁজ পেয়েছিল। সব কিছু বিবেচনা করে নাসা মনে করে, মঙ্গল গ্রহ থেকে জানার অনেক কিছুই বাকী আছে যা মঙ্গল গ্রহ থেকেই জানা যাবে। মাউন্ট শার্প এ অনুসন্ধান এর মধ্য দিয়ে বের হয়ে আসতে পারে আরো অনেক অজানা তথ্যই। যদিও মাউন্ট শার্প পর্বতটি পাথর এবং মাটির অনেকগুলো স্তর নিয়ে গঠিত। কিউরিসিটি এই স্তর ভেদ করে তথ্য অনুসন্ধান করার চেষ্টা করবে। ধারণা করা হচ্ছে অনেক অভ্যন্তরীণ গোপন ইতিহাস এর সন্ধান দিতে পারে এই মাউন্ট শার্প খনন।

নাসা এর মতে কিউরিসিটি এখন সম্পূর্ণরূপে কার্যোপযোগী আছে। তারপরও নাসা এই মাউন্ট শার্প অভিমুখে কিউরিসিটি যাত্রায় কোন ঝুঁকি নিতে চায় না। প্রকৃত পক্ষে, যত বেশি ডাটা সংগ্রহ করা সম্ভব নাসা তাই করবে। যাত্রা শুরু করলে মাউন্ট শার্প পৌছাতে কিউরিসিটির প্রয়োজন হবে ৪ মাসের মত। নতুন তথ্য এবং ছবি পেতে হলে তাই অপেক্ষা করতে হবে এই সময় পর্যন্ত। এখন দেখার বিষয় কিউরিসিটি নতুন করে আর কি কৌতুহলের জন্ম দেয়।

তথ্যসূত্র: দি টেক জার্নাল

This post was last modified on জুন ১৫, ২০১৩ 5:01 অপরাহ্ন

এহ্‌তেশাম

Recent Posts

ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র: গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের…

% দিন আগে

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে