বিদ্যুতে সরাসরি বিনিয়োগ করতে চায় যুক্তরাষ্ট্রের বৃহত্তম কোম্পানি জিই

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বাংলাদেশের জনগণের জন একটি ভালো খবর আর তা হলো, যুক্তরাষ্ট্রের অন্যতম বৃহত্তম কোম্পানি জেনারেল ইলেকট্রিক (জিই) বাংলাদেশে বিদ্যুৎ খাতে সরাসরি বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছে।

৩ অক্টোবর বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকার সম্পাদক ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিদের সঙ্গে এক মতিবিনিময় সভায় এ আগ্রহের কথা জানান ঢাকা সফরে আসা কোম্পানিটির চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা জেফরি ইমেল্ট।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেও একই আগ্রহের কথা জানিয়েছেন জেফরি ইমেল্ট। ইমেল্ট মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার কর্মসংস্থান ও কার্যসক্ষমতা বিষয়ক পরামর্শক।

জিই সরাসরি বিনিয়োগ করবে কিনা- এক সম্পাদকের এ প্রশ্নের উত্তরে জেফরি ইমেল্ট বলেন, “বাংলাদেশ সরকার ২০২১ সালের মধ্যে ২০ হাজার মেগাওয়ার্ট বিদ্যুৎ উৎপাদন করবে। সে বিষয়টি মাথায় রেখে আমরা এই দেশে এই খাতে বড় বিনিয়োগ করতে আগ্রহী।” জিই বাংলাদেশসহ বিভিন্ন দেশে বিদ্যুৎ কেন্দ্রের জন্য গ্যাস টারবাইন সরবরাহ করে। কোম্পানিটি স্বাস্থ্য ও বিমান উপকরণের ব্যবসাও করে থাকে।

জিই চেয়ারম্যান বলেন, “গত কয়েক বছরে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি লক্ষ্য করার মতো। জিই এই দেশের মানুষের উন্নত ও সমৃদ্ধ জীবন-যাপন কামনা করে। বাংলাদেশের বিদ্যুৎ ঘাটতি মেটাতে সরকার ও আমাদের গ্রাহকদের (জিই গ্রাহক) প্রযুক্তিগত সহায়তার পাশাপাশি সরসরি বিনিয়োগও করতে চাই।” বাংলাদেশে রাশিয়ার সহায়তা পরমাণু বিদ্যুৎ প্রকল্পের বিষয়ে এক সম্পাদকের প্রশ্নের জবাবে মৃদু হেসে ইমেল্ট বলেন, “আমরাও রিঅ্যাক্টর তৈরি করি। বিষয়টি আমাদের খেয়ালে আছে।”

গ্যাস টারবাইন সরবরাহের চুক্তি

রাজধানীর একটি হোটেলে মতবিনিময় সভার আগে জিই বাংলাদেশে ৮৯ মিলিয়ন ডলার মূল্যের দুটি গ্যাস টারবাইন সরবরাহের চুক্তি করেছে। এই টারবাইন দুটি নতুন বিদ্যুৎ প্রকল্পে ব্যবহৃত হবে, যা থেকে ৬৭৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হবে। উল্লেখ্য, বাংলাদেশে এই প্রথম জিইর উচ্চমান সম্পন্ন গ্যাস টারবাইন ব্যবহৃত হচ্ছে।

জিই পাওয়ার অ্যান্ড ওয়াটার একটি ৯ এফ-থ্রি সিরিজের গ্যাস টারবাইন ও যন্ত্রপাতি সরবরাহ করবে স্পেনের প্রতিষ্ঠান আইসোলাঙ ইনজেনারিয়া এসএকে। আইসোলাঙ সিদ্ধিরগঞ্জে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করছে। দ্বিতীয় গ্যাস টারবাইনটি ব্যবহৃত হবে সামিট কর্পোরেশনের বিবিয়ানাতে নির্মীয়মান বেসরকারি বিদ্যুৎ কেন্দ্রে।

Related Post

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী এনামুল হক, প্রধানমন্ত্রীর জ্বালানি ও বিদ্যুৎ বিষয়ক উপদেষ্টা তৌফিক ইলাহি চৌধুরী, বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজিনা, সামিট গ্রুপের চেয়ারম্যান আজিজ খান, আইসোলাঙের চেয়ারম্যান লুইস ডেলসো ও জিই ভারত -এর সিইও জন ফ্ল্যানেরি উপস্থিত ছিলেন।

স্টাফ রিপোর্টার

View Comments

Recent Posts

এনার্জিপ্যাকের সঙ্গে চীনের আনহুই প্রাদেশিক গণ-কংগ্রেসের প্রতিনিধিদলের সাক্ষাৎ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চীনের আনহুই প্রাদেশিক গণ-কংগ্রেসের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল সম্প্রতি রাজধানীর তেজগাঁও…

% দিন আগে

জয়া এবার মা হচ্ছেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জনপ্রিয়তার শিখরে আছেন অভিনেত্রী জয়া। দুই বাংলার জনপ্রিয় এই অভিনেত্রী…

% দিন আগে

মার্কিন পতাকা নামিয়ে ফিলিস্তিনি পতাকা উড়লো হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অবরুদ্ধ গাজায় ইসরাইলি গণহত্যার বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রে চলমান ক্যাম্পাস বিক্ষোভের…

% দিন আগে

বাংলা সাল যেভাবে এলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বৈশাখ এলে বাংলা সালের কথা আমাদের মনে পড়ে। আসলে এই…

% দিন আগে

নদী ও নৌকা: এক অসাধারণ গ্রামের দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৭ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

আপনি কী জনেন দিবানিদ্রার অভ্যাসে বাড়তে পারে ডিমেনশিয়ার ঝুঁকি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দিনের বেলায় ঘুমানোকে আমরা ভাত ঘুম বলে থাকি। তবে দিনের…

% দিন আগে