অ্যাপেলের প্যাটেন্ট ব্যবহার করে আইনভঙ্গের দায়ে স্যামসাং এর ১১৯ মিলিয়ন ডলার জরিমানা!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ স্যামসাং কোম্পানীকে যুক্তরাষ্ট্রের আদালত প্যাটেন্ট আইনভঙ্গ করার দায়ে জরিমানা করেছে। ফলে অ্যাপল কোম্পানীকে স্যামসাং কোম্পানী ১১৯.৬ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা প্রদান করতে হবে।


স্যামসাং কোম্পানী অ্যাপল কোম্পানীর প্যাটেন্ট নিজেদের পণ্যে বিনা অনুমতিতে ব্যবহার করার দায়ে যুক্তরাষ্ট্রের ফেডারেল আদালত এই রায় প্রদান করে। অ্যাপল কোম্পানী এই বিচারকার্যে জরিমানাস্বরূপ ২ বিলিয়ন মার্কিন ডলার দাবি করেছিল। কিন্তু আদালত সকল তথ্যাদি পর্যালোচনা এবং বিবেচনা করে সর্বশেষ এই জরিমানা প্রদান করে। স্যামসাং কোম্পানী তাদের স্মার্টফোন পণ্যে অ্যাপলের দুটি প্যাটেন্ট ফিচার প্যাটেন্ট আইনভঙ্গ করে ব্যবহার করে। অ্যাপল অভিযোগ করে যে, স্যামসাং অ্যাপলের পাঁচটি প্যাটেন্ট তাদের নিজেদের পণ্যে প্যাটেন্ট আইন লংঘন করে বিনা অনুমতিতে ব্যবহার করেছে। তার মধ্যে অন্যতম হলো স্লাইডের মাধ্যমে স্মার্টফোন আনলক করা ব্যবস্থা। এই ব্যবস্থাটি অ্যাপলের উদ্ভাবন এবং এটি অ্যাপলের আইফোন স্মার্টফোনে ব্যবহার করা হয়। স্যামসাং তাদের গ্যালাক্সির নতুন সংস্করণ গ্যালাক্সি এস৫ এটি ব্যবহার করে।

স্যামসাং যথারীতি বলছে, তারা কোন প্যাটেন্ট আইনভঙ্গ করেনি। বরং অ্যাপল তাদের দুটি প্যাটেন্ট নিজেদের পণ্যে ব্যবহার করেছে। তারমধ্যে একটি হলো ক্যামেরার ব্যবহার এবং অপরটি হলো ভিডিও ট্রান্সমিশন। স্যামসাং এই প্যাটেন্ট আইনভঙ্গের দায়ে আদালতের কাছে ৬ মিলিয়ন মার্কিন ডলার দাবি করে। সান্তা ক্লারা ইউনিভার্সিটির আইনের অধ্যাপক ব্রায়ান লাভ মনে করেন, এই প্যাটেন্ট আইন অভিযোগে বেশি লাভবান হয়েছে অ্যাপল কোম্পানি। এই মামলার অভিযোগের ভিত্তিতে অ্যাপলের দাবি করা অর্থের চেয়ে কম আসলেও মূলত অ্যাপল মূল দাবি থেকে মাত্র ১০ শতাংশ কম পেয়েছে।

এই রায়ের মাধ্যমে স্মার্টফোনের দুনিয়ায় দুটি বড় কোম্পানীর প্যাটেন্ট যুদ্ধের অবসান ঘটলো। অ্যাপল এবং স্যামসাং বিগত কয়েক বছর যাবৎ প্যান্টেন্ট নিয়ে বিভিন্ন দেশের আদালতে লড়াই করে যাচ্ছিল। দুই বছর আগে দুটি আদালত আলাদা আলাদা রায়ে স্যামসাংকে ৯৩০ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা করে।

Related Post

তথ্যসূত্রঃ বিবিসি

This post was last modified on মে ৫, ২০১৪ 4:39 অপরাহ্ন

K. A. B Tohin

Recent Posts

ওপেনএআইয়ের মডেল মাত্র ১৫ সেকেন্ডেই ভয়েস ক্লোনিং করতে পারবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নতুন এআই মডেল মাত্র ১৫ সেকেন্ডের অডিও থেকে ভয়েস ক্লোনিং…

% দিন আগে

এক ব্যতিক্রমি সিনেমা ‘লাপাতা লেডিস’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরিচালক কিরণ রাওয়ের আলোচিত সিনেমা ‘লাপাতা লেডিস’ অবশেষে মুক্তি পেলো…

% দিন আগে

এপ্রিল মাসে ভারতে রেকর্ড গরমে ৯ জনের মৃত্যু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্চ মাস থেকেই গরমের আভাস দেওয়া হয়েছিলো ভারতে। তবে এপ্রিলের…

% দিন আগে

এবার গাজর দিয়ে তৈরি হলো বাঁশি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা এতোদিন দেখে আসছি বাঁশ দিয়ে বাঁশি বানানো হয়। আর…

% দিন আগে

কুষ্টিয়ার ঐতিহাসিক ঝাউদিয়া শাহী মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ৩ মে ২০২৪ খৃস্টাব্দ, ২০ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে ওষুধের পাশাপাশি জীবন যাত্রায় কিছু বদল আনতে হবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রক্তে ইউরিক অ্যাসিড বেশি থাকলে খাওয়া-দাওয়ায় রাশ টানতে হবে। তবে…

% দিন আগে