স্যাটেলাইটে জ্বালানি সরবরাহে নাসা তৈরি করলো রিমোট রোবট

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ মহাকাশে পাঠানো স্যাটেলাইট সেখানেই মেরামত ও জ্বালানি সরবরাহ করার জন্য নাসা’র রোবট বানানোর প্রক্রিয়া চলছিল। পরিকল্পনা ছিল, এই রোবট মহাকাশে পাঠিয়ে দিলে এগুলো নির্দিষ্ট স্যাটেলাইট মেরামত ও জ্বালানি সরবরাহ করে আবার পৃথিবীতে ফিরে আসবে। কিন্তু নাসা তাদের পরিকল্পনা বদলেছে। এখন তারা তৈরি করছে বিশেষ রোবটিক স্যাটেলাইট রিফুয়েলিং সিস্টেম।


প্রাত্যহিক জীবনে যোগাযোগের মাধ্যম হিসেবে স্যাটেলাইট খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। কিন্তু জ্বালানি ছাড়া এগুলো অচল হয়ে পড়ে। তখন স্যাটেলাইটগুলোকে পৃথিবীতে এনে জ্বালানি ভরে আবার পাঠানো খুবই ব্যয় সাপেক্ষ একটি ব্যাপার। তাই নাসা নিয়ে আসলো ‘রিমোট রোবোটিক্স অক্সিডাইজার ট্রান্সফার’ প্রযুক্তি যা স্যাটেলাইটে জ্বালানি সরবরাহ করবে।

২০১১ সালের এপ্রিল থেকে নাসার প্রকৌশলীরা কক্ষপথে পরিদর্শন, মেরামত, জ্বালানি সরবরাহ, যন্ত্রাংশ প্রতিস্থাপন এবং মহাকাশযানের প্রয়োজনীয় সহায়তা দেওয়ার জন্য রোবটিক স্যাটেলাইট সার্ভিসিং প্রযুক্তি আবিষ্কারের চেষ্টা করছিল। যার কারণে নাসার একটি দল ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারে থেকে গ্রীনবেল্টে গোডার্ড স্পেস ফ্লাইট সেন্টারে থাকা দলের অন্য অংশের সাথে সহযোগিতার মাধ্যমে এই অভাবনীয় প্রযুক্তি আবিষ্কার করেছে যা স্যাটেলাইটের আয়ু বাড়িয়ে দিবে, সাশ্রয় হবে বিলিয়ন বিলিয়ন ডলার।

গোডার্ডের স্যাটেলাইট সার্ভিসিং কেপাবিলিটিস অফিস জানিয়েছে, রিমোটের মাধ্যমে নিয়ন্ত্রিত রোবট কক্ষপথে থাকা এমন স্যাটেলাইটে জ্বালানি সরবরাহ করতে পারবে যেগুলোতে জ্বালানি সরবরাহের সিস্টেম নেই। ক্যানেডির এই চালকযন্ত্র সরবরাহ সিস্টেম এই পরীক্ষারই অংশ।

Related Post

অন্যদিকে গোডার্ড থেকে দলটি একটি বাণিজ্যিক রোবটিক হাত পরীক্ষার জন্য কেনেডিতে পাঠিয়েছে। ৮০০ মাইল দূরে মেরিল্যান্ডে এটি নিয়ন্ত্রণ করা যাচ্ছিল। এর সাথে ছিল স্যাটেলাইট সার্ভিসিং কেপাবিলিটিস অফিস সিস্টেম। অগ্রভাগে একটি পিন দ্বারা এটি জ্বালানি সরবরাহ করতে পারে। মহাকাশে মূল সমস্যা সেখানে অভিকর্ষজ ত্বরণ না থাকায় তরল বা গ্যাসের প্রবাহ হয়না। কিন্তু এই প্রযুক্তিতে সেই বাধা দূর করা হয়েছে।

নাসার নতুন আবিষ্কৃত এই প্রযুক্তির ফলে স্যাটেলাইট মেরামত এবং এতে জ্বালানি সরবরাহ করা যাবে। ফলে স্যাটেলাইটগুলোকে আরো বেশি দিন কাজে লাগানো যাবে।

সূত্রঃ Thetechjournal

This post was last modified on মে ৭, ২০১৪ 12:16 অপরাহ্ন

A. B. M. Noorullah

Recent Posts

খাওয়া কমালেই কী ইউরিক অ্যাসিড কমে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ খাওয়া কমালেই যে ইউরিক অ্যাসিড কমে যাবে তা কিন্তু নয়।…

% দিন আগে

যেসব অ্যান্ড্রয়েড অ্যাপ থেকে আমাদের সাবধান হতে হবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যথাযথ সোর্স যাচাই না করে ফোনে হুটহাট অ্যাপ ডাউনলোড করে…

% দিন আগে

পাঁচ নায়িকা এবং বলিউডের অন্যতম কমেডি সিনেমা ‘হাউসফুল’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউডের অন্যতম কমেডি সিনেমার তালিকায় প্রথম দিকেই উঠে আসে ‘হাউসফুল’-এর…

% দিন আগে

ডোনাল্ড ট্রাম্পকে আবারও হত্যার চেষ্টা হয়েছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ডোনাল্ড ট্রাম্পের গলফ খেলার সময় হওয়া গোলাগুলির…

% দিন আগে

পানিতে নেমে শিকার! জাগুয়ারের শক্তির সামনে পাত্তাই পেলো না শক্তিশালী কুমির!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একটি ভিডিওতে দেখা যাচ্ছে, পানিতে জাগুয়ারের আক্রমণ থেকে নিজেকে বাঁচানোর…

% দিন আগে

সুন্দর একটি প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ১ আশ্বিন ১৪৩১…

% দিন আগে