দেখে নিন সুইডিশ একজন শৌখিন ফটোগ্রাফার তার কন্যাশিশুদের নিয়ে অদ্ভুত কিছু ফটোশপ কাজ

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ জন উইলহেল্ম নামের একজন সুইডিশ শৌখিন ফটোগ্রাফার তার তিন কন্যাশিশুর ছবিকে ফটোশপের মাধ্যমে অদ্ভুত, রোমহর্ষক ছবিতে পরিণত করেছেন। ছবিগুলো দেখতে একেবারে সত্যিকারের ফটোগ্রাফী বলে মনে হয়। কিন্তু সত্যিকারঅর্থে এগুলো ডিজিটাল আর্ট।


৪৪ বছর বয়স্ক জন উইলহেল্ম হলেন সুইস ইউনিভার্সিটির আইটি পরিচালক। ফটোগ্রাফী এবং ডিজিটাল আর্টের প্রতি তার একটি বিশেষ অনুরাগ রয়েছে। তিনি তিন কন্যা সন্তানের জনক। তিনি তার স্ত্রী জুডিথ এবং কন্যাশিশুদের বিভিন্ন সময়ে তোলা ছবিকে ডিজিটাল আর্টে রূপান্তর করেন। ফলে ছবিগুলো দেখতে যেমন অদ্ভুত হয় তেমনি হয় মজাদার।

তার কন্যাশিশুদের মধ্যে বড় হলো লু, তার বয়স হলো ৫ বছর ৫ মাস। তারপর মিলা যার বয়স ২ বছর ৮ মাস আর সবচেয়ে ছোট হলো ইউনা বয়স মাত্র ৬ মাস। তার এই কন্যাশিশুদের নিয়ে তৈরি করা অদ্ভুত ছবির এই খেলায় তিনি বেছে নিয়েছেন সবচেয়ে ভালো ছবিগুলো যেগুলোকে খুব সহজেই ডিজিটাল আর্টে পরিণত করা যায়।

Related Post

তার এই অদ্ভুত কাজের ব্যাখ্যা দিতে গিয়ে তিনি বলেন, সম্ভবত খুব ছোটবেলা থেকে বেশি টিভি দেখার কারণে এবং ভিডিওগেম খেলার কারণে আমার মধ্যে ডিজিটাল আর্টের একটি ঝোঁক সৃষ্টি হয়েছে। জন এভাবেই তার অনুপ্রেরণার মূল উপকরণের বিষয়টি তুলে ধরলেন।

এছাড়াও ফটোগ্রাফী হলো বেশ মজার একটি বিষয় যেখানে আপনি আপনার সময়গুলো ধারণ করতে পারবেন। আমরা সবাই জানি শিশুদের সাথে ফটোগ্রাফির কাজটি করা মাঝে মাঝে বেশ দুরহ বিষয় হয়ে উঠে।

এই প্রসঙ্গে জন বলেন, যদি আপনি আপনার শিশুদের সাথে আবেগীয় একটি সম্পর্ক তৈরি করতে পারেন এবং আপনি যদি তাদের বুঝতে পারেন তবে তাদের থেকে আপনি চমৎকার কিছু বের করে আনতে পারবেন।

ছবিগুলোর বিষয়ে জন বলেন, তিনি ছবিগুলোকে ম্যানিপুলেট করেছেন তবে এগুলো কম্পোজিশন নয়। ক্যামেরায় তোলা ছবিগুলোকে বৈচিত্র্য আনার জন্য পারিপার্শ্বিক অবস্থা এবং অবস্থানের পরিবর্তনের মাধ্যমে নতুনত্ব দেওয়া হয়েছে।

এছাড়া তিনি ছবিগুলোর আরো কিছু বেসিক ফটোশপের কাজ করেন তার মধ্যে রয়েছে রিটাচিং, শার্পিং, লেভেল কারেকশন থেকে শুরু করে আরো অনেক কিছু। ছবিগুলোকে এমনভাবে পরিবর্তন করা হয়েছে যে, প্রথম দেখাতে মনে হবে এগুলো একেবারে নতুন এই মাত্র তোলা কোন ছবি।

জন তার এই সৃজনশীলতা সম্পর্কে বলেন, আমি খুবই সৌভাগ্যবান যে আমি একটি সৃষ্টিশীল পরিবেশে বড় হয়েছি। সৃষ্টিশীলতা মানে এই নয় যে আপনি নতুন কোন কিছু একটা তৈরি করলেন, কিংবা কোন ধারণার মাধ্যমে নতুন কিছু বের করলেন। বরং আমি মনে করি সৃষ্টিশীলতা হলো সকল কিছুর মধ্য থেকে ভালো কিছু বের করে আনা যাকে আপনি মনে প্রাণে উপভোগ করতে পারবেন।

জন আরো বলেন, বাচ্চাদের সাথে আবেগীয় সম্পর্ক তৈরিতে ভালো কাজ দেয় ক্যান্ডি কিংবা চকলেট। জনের এই ছবিগুলোর একেকটি কাজে সময় ব্যয় হয়েছে প্রায় ২ ঘন্টা করে। তবে তিনি নিজে একটি কম্পোজিশন উদ্ভাবন করেছেন। এর নাম হলো “সেন্সিটিভ উইথ লিটল রোকাপেন”। এই কম্পোজিশনের কাজটি করতে সময় লাগে ১০ থেকে ১২ ঘন্টা। জন তার এই সৃষ্টিশীল কাজগুলো করেন অ্যাডোবি ফটোশপ সিসি এবং এনআইকে ফিল্টার ব্যবহার করে।

তথ্যসূত্রঃ বোরপান্ডা

This post was last modified on আগস্ট ২৮, ২০১৪ 1:56 অপরাহ্ন

K. A. B Tohin

Recent Posts

নিয়ম না মেনে হাঁটলে সুফল পাওয়া দুষ্কর

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শরীরচর্চার সব উপায়ের মধ্যে হাঁটাকেই বেশি গুরুত্ব দেন অনেকেই। তবে…

% দিন আগে

কমিউনিটির মধ্যে বন্ধন গড়ে তুলতে আইএসডি ফেয়ার অনুষ্ঠিত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্কুল, শিক্ষার্থী ও কমিউনিটির মধ্যে ঐক্য এবং একাত্মতা উদযাপনে আইএসডি…

% দিন আগে

কৃষকদের জলবায়ু-সহিষ্ণু করে তুলতে একসঙ্গে কাজ করবে আইফার্মার এবং উইনরক

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আইফার্মার লিমিটেডের প্রধান কার্যালয়ে গত ৮ মে আইফার্মার লিমিটেড ও…

% দিন আগে

তাহসানের সঞ্চালনায় ফ্যামিলি ফিউড-এর বাংলাদেশি সংস্করণ বঙ্গতে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেশের অন্যতম শীর্ষ ওটিটি প্ল্যাটফর্ম বঙ্গ’তে শীঘ্রই আসছে জনপ্রিয় মার্কিন…

% দিন আগে

এসএসসিতে গড় পাসের হার ৮৩.০৪ শতাংশ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস করেছে ৮৩ দশমিক…

% দিন আগে

এসএসসি’র ফল প্রকাশ: প্রধানমন্ত্রীর কাছে এসএসসি’র ফলাফল হস্তান্তর

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) এবং সমমান পরীক্ষার ফল…

% দিন আগে