শিশুদের কিছু বিরল রোগ সম্পর্কে জানুন

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ পৃথিবীতে মানুষ নানান রোগে আক্রান্ত হচ্ছে জন্মের পরে, কিন্তু জন্মের আগেই যদি মানুষ জটিল এবং কঠিন কোনো রোগে আক্রান্ত হয়ে পৃথিবীতে আসে? হ্যাঁ এখনো আমাদের সমাজে অনেক শিশুর জন্ম হচ্ছে নানান দুর্লভ রোগ এবং বিকলাঙ্গতা নিয়ে। এসব রোগ থেকে তারা আদৌ কি মুক্তি পাবে কিনা তা নিশ্চিত করে চিকিৎসা বিজ্ঞান বলতে পারেনা।


একটি সংসার কিংবা একটি পরিবারের জন্য একটু বিকলাঙ্গ শিশুর জন্ম সত্যি বেদনাদায়ক। অনেক সময় শিশু জন্মনেয় যমজ জোড়া লাগানো অবস্থায় আবার অনেক সময় তারা জন্মায় দুরারোগ্য রোগ কিংবা হরমোন নিয়ে যা আমাদের সাধারণ মানুষদের সাথে মিলেনা। ফলে সবাই এসব শিশুদের স্বাভাবিক চোখে দেখেনা, সমাজ এদের নানান বিশ্লেষণে বিশ্লেষিত করে থাকে। আজ আমরা দেখব পৃথিবীতে জন্মনেয়া কিছু শিশু এবং তাদের দুর্লভ রোগ।

১) Progeria Syndrome:

এই রোগে একটি শিশু অকালে বুড়িয়ে যায়, যে শিশুর এই রোগ হয়েছে খুব কম বয়সে তারা বৃদ্ধ মানুষের মত দেখতে হয়, সাধারণ শিশুর এক বছর মানে এসব শিশুর ১০ বছরের বেশি বৃদ্ধি। এভাবে তারা ধীরে ধীরে মৃত্যুর দিকেই এগিয়ে যায়। এই রোগে মাথা মোটা হয়ে যায় এবং চুল উঠেনা, শরীর খাটো থেকে খাটো হতে থাকে।

Related Post

২) Craniopagus Parasiticus

চিকিৎসা বিজ্ঞানে এই রোগকে বলা হয় Craniopagus Parasiticus! এই রোগে আক্রান্ত শিশু মায়ের গর্ভেই তার প্রাইমারী সহোদরের সাথে শরীর ভাগ করে নেয়। তবে দুখের বিষয় হচ্ছে এই ক্ষেত্রে দুটি শিশুর মাঝে একজন বৃদ্ধি পায় স্বাভাবিক ভাবে অন্য জন স্বাভাবিক শিশুর মাথার সাথেই সংশ্লিষ্ট থাকে এতে করে ওই শিশুকে আলাদা করা প্রায় অসম্ভব কারন দুটি শিশুর মস্তিস্ক যে এক! অপর শিশুর হাত পা কছুই থাকেনা শুধুই মাথার অবয়ব থাকে।

৩) Elephantiasis

এই রোগ আমাদের দেশে খুব একটা দেখা যায়না তবে বিদেশে প্রতি ১০ হাজারে একজন শিশু এই রোগে আক্রান্ত হয়ে জন্ম নিয়ে থাকে। এই রোগ হলে শিশুর পা হঠাত বিশাল আকার ধারণ করতে থাকে। একে দেখে অনেকটা হাতির পায়ের মতই মনে হয় ফলে এর নাম Elephantiasis! দুঃখের বিষয় হচ্ছে এই রগের কোন সু চিকিৎসা এখনো আবিষ্কার হয়নি।

৪) Ischiopagi

এই রোগে মায়ের গর্ভ থেকেই একটি যমজ ভ্রূণ বাড়তে থাকে একই সাথে। কিন্তু এরা সব কিছু আলাদা আলাদা ভাবে নিয়ে জন্ম নিলেও এদের হাত পা মাথা পৃথক থাকলেও এদের নিচের দিকের অংশ অর্থাৎ জননাঙ্গ এবং পাকস্থলী একটাই থাকে!

৫) Sirenomelia

এই রোগের নাম Sirenomelia, এই রোগে আক্রান্ত শিশু মাতৃ গর্ভ থেকেই দুই পা জোড়া লাগানো অবস্থায় জন্ম নিয়ে থাকে যাকে দেখে মনে হয় কোন জলপরী! দুঃখের বিষয় হচ্ছে এই রোগে আক্রান্ত শিশুর মাংস পেসির পাশাপাশি পায়ের হাড়ও এক সাথেই থাকে জোড়া লাগানো।

৬) Ambras Syndrome

এই রোগে একটি শিশুর শরীরে এমন এক হরমোনের আবির্ভাব ঘটে যা দিয়ে ওই শিশুর শরীরে লোম বৃদ্ধি পেতে থাকে। দেখে পশুদের লোমের মতই মনে হবে। এই হরমোন রোধে এখনো কোন ওষুধ আবিষ্কার হয়নি।

৭) Cyclopia

এধরনের শিশু মায়ের গর্ভ থেকে জন্ম নেয়ার সময় হাত পা সব ঠিক নিয়ে জন্ম নিলেও চোখ একটি নিয়ে জন্ম নিয়ে থাকে। এদের নাখ এবং মুখও থাকেনা!

এতো সামান্য কিছু নমুনা, আমাদের সমাজে আরো অসংখ্য শিশু আরো নানান রোগ নিয়ে জন্ম নেয় যা অনেকটাই দুরারোগ্য এবং আমাদের সমাজ তাদের স্বাভাবিক ভাবে নেয় না। কিন্তু আমাদের সচেতন হতে হবে, চিকিৎসকরা বলছেন সন্তান মায়ের গর্ভে এলেই সন্তানের পুষ্টির কথা মাথায় রেখে পরিমিত সকল খাবার গ্রহন করতে হবে এবং বিভিন্ন ভিটামিন সহ সকল টীকা নিতে হবে। তবেই বিকলাঙ্গ রোগ নিয়ে শিশু জন্মহার কমানো সম্ভব হবে। সচেতনতার জন্য পরিচিত সবার সাথে বিষয়গুলো শেয়ার করতে ভুলবেন না।

This post was last modified on জুন ২২, ২০১৬ 4:33 অপরাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

Recent Posts

হাতি ও শ্রীলংকা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বুধবার, ৮ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৫ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

খাওয়া শেষ ৫ মিনিটেই! দ্রুত গতিতে খেলে কী কী ক্ষতি হতে পারে শরীরের?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেকেই খেতে বসলে মিনিট পাঁচেকের মধ্যেই খাওয়া শেষ হয়ে যায়।…

% দিন আগে

‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের অধীনে বরগুনার ১৮৫ কৃষি উদ্যোক্তার জন্য দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের আয়োজন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বরগুনার আরডিএফ মিলনায়তনে ‘ভরসার নতুন জানালা’ শীর্ষক কৃষিবিষয়ক সহায়তা উদ্যোগের…

% দিন আগে

আইফোনের ব্যাটারি হেলথ পরীক্ষা করার নিয়ম জেনে নিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিজের আইফোনের ব্যাটারি হেলথ নিয়ে যদি কৌতূহলী হয়ে থাকেন কিংবা…

% দিন আগে

তারিন অভিনীত ‘এটা আমাদের গল্প’ টালিউডে বেশ আলোচিত একটি সিনেমা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী তারিন জাহান এবার দেশের গণ্ডি পেরিয়ে কোলকাতার…

% দিন আগে

যুদ্ধবিরতিতে হামাস রাজি হলেও তালবাহানা করছে ইসরায়েল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দীর্ঘ ৭ মাসের যুদ্ধের পর অবরুদ্ধ গাজা উপত্যকায় দ্বিতীয় দফা…

% দিন আগে