হাঙ্গেরীতে শিশুদের নিয়ে মায়েদের অন্যরকম এক প্রতিবাদ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ হাঙ্গেরীতে শিশুদের নিয়ে মায়েরা অন্যরকম এক প্রতিবাদ করেছেন। হাঙ্গেরির একটি রেস্তোরাঁয় বাচ্চাকে বুকের দুধ খাওয়ানোর সময় এক মহিলাকে বাধা দেওয়ার প্রতিবাদে এমন এক অভিনব প্রতিবাদ করা হয়েছে।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, হাঙ্গেরিতে একটি রেস্তোরাঁয় বাচ্চাকে বুকের দুধ খাওয়ানোর সময় এক মহিলাকে ওই রেস্তোরাঁর নিরাপত্তা কর্মীরা বাধা দেন। বিষয়টি পরে জানাজানি হওয়ার পর ওই শহরের মায়েরা প্রতিবাদে ফেটে পড়েন। প্রতিবাদ হিসেবে সেখানে এক ‘গণ-স্তন্যদান’ কর্মসূচি পালন করেছেন একদল মা!

রেস্তোরাঁয় বাচ্চাকে বুকের দুধ খাওয়াতে বাধা দেওয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমে এই খবর ছড়িয়ে পড়লে তুমুল আলোচনার জন্ম দিয়েছে। ইতিমধ্যেই সমালোচনার মুখে রেস্তোরাঁটি ঘটনার তদন্ত শুরু করেছে। গত বুধবার হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে একটি ম্যাকডোনাল্ডস রেস্তোরাঁয় এমন অনাকাঙ্খিত ঘটনা ঘটে।

Related Post

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, একজন মহিলা তার বাচ্চাকে বুকের দুধ খাওয়ানোর সময় তাতে বাধা দেন ওই রেস্তোরাঁর এক নিরাপত্তা রক্ষী।
পরে ওই মহিলাটি ফেসবুকে লেখেন, তিনি বাচ্চাকে বুকের দুধ খাওয়ানোর আগে একজন পরিচারিকাকে জিজ্ঞেস করেছিলেন। পরিচারিকাটি বলেন, কোনো সমস্যা নেই। কিন্তু তিনি ব্রেস্টফিড শুরু করার পর একজন নিরাপত্তারক্ষী এসে তাকে বলেন, তিনি যা করছেন তা গ্রহণযোগ্য নয় এবং তাকে পর পর দুবার বুকের দুধ খাওয়ানো বন্ধ করতে উদ্বত হন।

জানা যায়, ফেসবুক এবং অন্য সামাজিক যোগাযোগ সাইটের মাধ্যমে এই ঘটনা দ্রুত শহরময় ছড়িয়ে পড়ে। শহরের নারীরা প্রতিবাদ মুখর হয়ে ওঠেন। এক পর্যায়ে প্রতিবাদ জানাতে ঘটনার দুদিন পর একদল মহিলা তাদের শিশুদের নিয়ে ওই রেস্তোরাঁতে অবস্থান গ্রহণ করেন। তারপর সবার সামনেই যার যার শিশুকে স্তন্যপান করাতে শুরু করেন। বিষয়টি শহরের ছড়িয়ে পড়লে বেশ কিছু ফটোগ্রাফারও জড়ো হন।

এই ঘটনার পর অবশ্য ম্যাকডোনাল্ডস কর্তৃপক্ষ দুঃখ-প্রকাশ করে এক বিবৃতি দিয়ে বলেছে, ‘পরিবার-বান্ধব’ ওই রেস্তোরাঁয় মহিলাদের ব্রেস্টফিড করাতে কোনো বাধা নেই। বিবৃতিতে আরও বলা হয়, বিষয়টি তদন্ত করা হচ্ছে। দোষীদৈর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। বিষয়টি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবরে পরিণত হয়।

This post was last modified on জানুয়ারী ৪, ২০১৯ 9:47 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

গরম পড়তেই মাইগ্রেনের সমস্যা? অস্বস্তি থেকে রেহাই পেতে ভরসা রাখবেন যে দাওয়াইয়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই গরমে রোদে বেরোলে মাইগ্রেনের সমস্যায় ভোগেন অনেকেই। এক বার…

% দিন আগে

ওপেনএআইয়ের মডেল মাত্র ১৫ সেকেন্ডেই ভয়েস ক্লোনিং করতে পারবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নতুন এআই মডেল মাত্র ১৫ সেকেন্ডের অডিও থেকে ভয়েস ক্লোনিং…

% দিন আগে

এক ব্যতিক্রমি সিনেমা ‘লাপাতা লেডিস’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরিচালক কিরণ রাওয়ের আলোচিত সিনেমা ‘লাপাতা লেডিস’ অবশেষে মুক্তি পেলো…

% দিন আগে

এপ্রিল মাসে ভারতে রেকর্ড গরমে ৯ জনের মৃত্যু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্চ মাস থেকেই গরমের আভাস দেওয়া হয়েছিলো ভারতে। তবে এপ্রিলের…

% দিন আগে

এবার গাজর দিয়ে তৈরি হলো বাঁশি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা এতোদিন দেখে আসছি বাঁশ দিয়ে বাঁশি বানানো হয়। আর…

% দিন আগে

কুষ্টিয়ার ঐতিহাসিক ঝাউদিয়া শাহী মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ৩ মে ২০২৪ খৃস্টাব্দ, ২০ বৈশাখ ১৪৩১…

% দিন আগে