দুই বেলা পরিমিত আহার টাইপ-২ ডায়াবেটিস নিয়ন্ত্রণে বেশ কার্যকরী

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ সাম্প্রতিক এক গবেষণায় বিজ্ঞানীরা বলছেন, টাইপ ২ ডায়াবেটিসের জন্য শুধুমাত্র দুইবেলা পরিমিত আহার অর্থাৎ সকালের নাস্তা এবং দুপুরের খাবার খাওয়া ভালো। দুটি আলাদা গ্রুপে বিভক্ত ৫৪ জন মানুষের উপর গবেষণা করে এই তথ্যটি পাওয়া গিয়েছে।


জার্মানির প্রাগে এই ৫৪ জন ভলান্টিয়ার পাওয়া যায় যারা এই গবেষণার জন্য সহযোগিতা করতে সম্মত হয়। গবেষকরা তাদের দুটি ভাগে বিভক্ত করেন। তারপর তাদের একটি গ্রুপকে দিনে দুইবার খাবার দেওয়া হয় আর অপর গ্রুপকে দেওয়া হয় দিনে ছয়বার করে খাবার। গবেষকরা ছয়মাসের গবেষণায় দেখতে পান যে, যাদের দিনে দুইবার করে খাবার দেওয়া হত, তাদের ওজন পূর্বের চেয়ে অনেক কমে গিয়েছে এবং রক্তের সুগারের পরিমাণও অনেক নেমে গিয়েছে।

টাইপ ২ ডায়াবেটিসটি আমাদের শরীরে হয়ে থাকে যখন আমাদের শরীর যথেষ্ট পরিমাণ ইনসুলিন হরমোন তৈরি করতে পারে না। এই ইনসুলিন শরীরের রক্তের মাত্রা নিয়ন্ত্রণ করে থাকে। যখন রক্তে সুগারের পরিমাণ বৃদ্ধি পেয়ে থাকে তখন বিভিন্ন ধরনের হৃদজনিত রোগবালাই দেখা দেয়। তার মধ্যে রয়েছে হার্ট অ্যাটাক থেকে শুরু করে স্ট্রোক, নার্ভ ড্যামেজ, দৃষ্টিশক্তি কমে যাওয়া এবং কিডনীজনিত রোগবালাই। সারা পৃথিবীতে কেবল ২.৯ মিলিয়ন লোক যুক্তরাজ্যে  ডায়াবেটিসে আক্রান্ত হয়ে থাকে তাদের মধ্যে আবার অনেকেই টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত। যুক্তরাজ্যের স্বাস্থ্যনীতি অনুসারে তাদেরকে তিনবেলা আহারের পরামর্শ দেওয়া হয়ে থাকে। গবেষকরা এই পরীক্ষাটি করার জন্য যাদেরকে নির্বাচিত করেছেন তাদেরকে প্রতি গ্রুপে ২৭ জন করে ভাগ করেন। যাদের বেশিরভাগেরই বয়স ৩০ থেকে ৭০ বছর এবং এদের প্রত্যেকেই টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত। উল্লেখ্য যে, গড়ে ছয়দিনের খাবারের ফলে শরীরে প্রতিদিন যুক্ত হয় ১৭০০ ক্যালরি। যা আমাদের শরীরে উচ্চ রক্তচাপের সৃষ্টি করে থাকে।

দিনে গড়ে দুইবার খাবার গ্রহণ করা গ্রুপটি সকাল ৬টা থেকে ১০টার মধ্যে সকালের নাস্তা গ্রহণ করতো এবং দুপুরের খাবার গ্রহণ করতো ১২টা থেকে ৪টার মধ্যে। এর ফলে ছয়মাস পরে তাদের শারীরিক চিত্র পুরোপুরি পরিবর্তিত হয়ে যায়। গড়ে তারা ১.৪ কেজি করে ওজন হারায়। গবেষকরা বলেন, ভলান্টিয়াররা ভীত ছিলেন যে তারা হয়তো ক্ষুধার্ত হয়ে পড়বেন বিকেলের পরপরই, প্রথমদিকে তাদের এই সমস্যাটি তৈরি হলেও শেষের দিকে তারা এই ক্ষেত্রে অভ্যস্ত হয়ে পড়ে। কিন্তু মজার বিষয়টি হলো দিনে ছয়বার করে আহার গ্রহণ করা এই সকল ভলান্টিয়াররা খাবারের ক্ষেত্রে তৃপ্তি পেতেন না যতটা তৃপ্তি নিয়ে খাবার খেতেন দিনে দুইবার করে আহার করা ব্যক্তিরা।

Related Post

খাবারের মাত্রার উপর এই গবেষণাটি ডায়াবেটিস রোগের ক্ষেত্রে নতুন দিকের পথ নির্দেশনা দিবে বলে আশা করা যায়। রোগের ক্ষেত্রে নিরাময়ের দিক নির্দেশনা হিসেবে পরিমিত খাবার গ্রহণ যে একটি ভালো দিক হতে পারে এই গবেষণার মাধ্যমে তা ফুটে উঠলো। সে যাই হোক গবেষকরা বলছেন, এই ক্ষেত্রে আরো বিস্তর গবেষণা করা প্রয়োজন এই জন্য যে, খাবারের এই নিয়ন্ত্রণ ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে যতটা ভালো ফলাফল বয়ে আনছে ততটা কি সাধারণ মানুষের ক্ষেত্রে ভালো হবে।

তথ্যসূত্রঃ বিবিসি

This post was last modified on জানুয়ারী ২৩, ২০২৪ 12:15 অপরাহ্ন

K. A. B Tohin

Recent Posts

সবাইকে সাথে নিয়ে দেশের ঝান্ডা-বেসিসের পতাকা পুরো বিশ্বে বয়ে বেড়াতে চাই- এম আসিফ রহমান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নতুন প্রজন্মের কাছে ভিষণ জনপ্রিয় মুখ এম আসিফ রহমান। ওয়ার্ডপ্রেস…

% দিন আগে

ইত্যাদির গানে দুনিয়া মাত করলেন অভিনেত্রী ফারিণ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবারের রোজার ঈদে ইত্যাদির বিশেষ পর্বে গায়িকা হিসেবে অভিষেক ঘটে…

% দিন আগে

ফিলিস্তিনের অবৈধ দখল ছাড়তে হবে: আয়াতুল্লাহ আলী খামেনি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছেন যে, ইসরাইলকে ফিলিস্তিনের…

% দিন আগে

ছবিতে রয়েছে একটি ব্রাশ: খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মূলত এই ছবিটি একটি হাতে আঁকা কার্টুন। তবে গল্পটি বহুপুরনো…

% দিন আগে

নদীমাতৃক বাংলাদেশের অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বৃহস্পতিবার, ২ মে ২০২৪ খৃস্টাব্দ, ১৯ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

কোন কাজ নিয়মিত করলে লিভারের রোগে আক্রান্ত হতে পারেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জীবন-যাপনে কিছু নিয়ম করে চলা উচিত। কারণ নিয়ম করে না…

% দিন আগে