যে বদ অভ্যাসগুলো আপনাকে দ্রুত বৃদ্ধ করতে পারে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বার্ধক্য আমাদের শরীরকে একসময় না একসময় ঘিরে ধরবেই। কিন্তু এই বার্ধক্য যদি নির্দিষ্ট সময়ের আগে চলে আসে তবে সেটি নিশ্চয়ই কারো দৃষ্টিতে ভালো দেখাবে না। বার্ধক্যের এই ছাপ আমাদের শরীরে প্রথমে পড়ে ত্বকের উপর। তাই কিছু কিছু বদঅভ্যাস ত্যাগ করলে শরীরের এই অনাকাঙ্ক্ষিত বার্ধক্য দূর করা যাবে সহজে।


১.অহেতুক চোখ ঘষা

ডার্মাটোলজিস্টরা বলেন, অহেতুক চোখ ঘষলে চোখের নিচে ডার্ক সার্কেল পড়ার সম্ভাবনা বেশি থাকে। কেননা চোখ ঘষার ফলে চোখের চামড়া পাতলা হয়ে ঝুলে পড়ে যার ফলে সাধারণ বয়সের চেয়ে বেশি বয়স্ক মনে হয়। অনেকে আরামের জন্য অহেতুক চোখ ঘষে থাকেন এটি পরিহার করা উচিত।

২. রাতজাগা

Related Post

তরুণদের মধ্যে রাতজাগার প্রবণতা বেশি। রাতজেগে ফেসবুকিং আর মুভি দেখাটা তাদের মাঝে ট্রেন্ডজ হয়ে দাঁড়িয়েছে। পরিমিত ঘুমের অভাব শরীরের বার্ধক্য আনয়ন করে। কেননা পরিমিত ঘুমের অভাবের এই ছাপটি পড়ে চোখের মাঝে। ফলে আপনাকে আরো বেশি বুড়ো দেখাবে। তাই পরিমিত ঘুমানোর চেষ্টা করুন। এটি যেমন শরীরের জন্য ভালো তেমনি ত্বকের জন্যও ভালো।

৩. ধূমপান

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, ধূমপান ক্যান্সারের কারণ হতে পারে- সিগারেটের প্যাকেটে এই বুলিগুলো কতটা ধূমপায়ীকে প্রভাবিত করতে পারে তার সঠিক পরিসংখ্যান এখনো জানা যায়নি। তবে একথা জেনে রাখুন ধূমপান আপনার দ্রুত বার্ধক্যের কারণ হতে পারে। ধূমপানের ফলে শরীরের প্রয়োজনীয় এনজাইম নষ্ট হয়ে যায়। ফলে শরীরে দ্রুত বার্ধক্য চলে আসে।

৪. মিষ্টির প্রতি আসক্তি

মিষ্টি কিংবা চিনিজাতীয় খাবারের প্রতি বেশি আসক্তি আপনাকে আরো বুড়ীয়ে দিতে পারে। কেননা এই সকল খাবার আপনার শরীরে অতিরিক্ত মেদ জমাতে সাহায্য করবে। ফলে মেদভুঁড়ির কারণে আপনাকে দেখাবে বয়স্ক। আপনি যদি আপনার শরীর, স্বাস্থ্য এবং ত্বকের পরিপক্বতা চান তবে বেশি করে ফল এবং শাকসবজি খান।

৫. মানসিক অতৃপ্তি

জীবনের না পাওয়ার অসন্তুষ্টি, মানসিক অতৃপ্তি কিংবা অন্যের প্রতি আক্রোশ এগুলো আপনাকে আরো বেশি মানসিক পর্যবসিত করবে। এই ধরনের মানসিক অস্বস্তি শরীরের করটিসল হরমোনের পরিমাণ বাড়িয়ে দেয় যা আপনার ঘুমকে নষ্ট করবে। ফলে আপনি আরো বিপর্যস্ত হয়ে পড়বেন।

তাছাড়া অতিরিক্ত ব্যায়াম শারীরিক ক্ষতি করে বিশেষকরে ত্বকের স্থিতিস্থাপকতা কমিয়ে ত্বককে নষ্ট করে ফেলে। বিশেষজ্ঞরা বলেন, স্ট্র দিয়ে কোল্ড ড্রিঙ্কস খেলে মুখের চারপাশে বলিরেখা পড়ে। যার ফলে আপনাকে আরো বেশি বুড়ো দেখাবে।

This post was last modified on জানুয়ারী ২৩, ২০২৪ 11:37 পূর্বাহ্ন

K. A. B Tohin

Recent Posts

গরম পড়তেই মাইগ্রেনের সমস্যা? অস্বস্তি থেকে রেহাই পেতে ভরসা রাখবেন যে দাওয়াইয়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই গরমে রোদে বেরোলে মাইগ্রেনের সমস্যায় ভোগেন অনেকেই। এক বার…

% দিন আগে

ওপেনএআইয়ের মডেল মাত্র ১৫ সেকেন্ডেই ভয়েস ক্লোনিং করতে পারবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নতুন এআই মডেল মাত্র ১৫ সেকেন্ডের অডিও থেকে ভয়েস ক্লোনিং…

% দিন আগে

এক ব্যতিক্রমি সিনেমা ‘লাপাতা লেডিস’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরিচালক কিরণ রাওয়ের আলোচিত সিনেমা ‘লাপাতা লেডিস’ অবশেষে মুক্তি পেলো…

% দিন আগে

এপ্রিল মাসে ভারতে রেকর্ড গরমে ৯ জনের মৃত্যু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্চ মাস থেকেই গরমের আভাস দেওয়া হয়েছিলো ভারতে। তবে এপ্রিলের…

% দিন আগে

এবার গাজর দিয়ে তৈরি হলো বাঁশি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা এতোদিন দেখে আসছি বাঁশ দিয়ে বাঁশি বানানো হয়। আর…

% দিন আগে

কুষ্টিয়ার ঐতিহাসিক ঝাউদিয়া শাহী মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ৩ মে ২০২৪ খৃস্টাব্দ, ২০ বৈশাখ ১৪৩১…

% দিন আগে