নতুন বাজেটে দাম বাড়ছে মোবাইল ফোনের এবং সিম প্রতিস্থাপনের ওপর ১০০টাকা শুল্ক ঘোষণা!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ২০১৪-১৫ অর্থবছরের বাজেটে আমদানি করা মোবাইল ফোন হ্যান্ডসেটের ওপর আরো ৩ শতাংশ শুল্ক বৃদ্ধি পাচ্ছে। ফলে সকল বিদেশী কোম্পানির মোবাইল ফোনের দাম বৃদ্ধি পাচ্ছে নিশ্চিতভাবেই বলা যায়।


দশম জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেটে মোবাইল ফোনসেটের ওপর বিদ্যমান আমদানি শুল্ক শতকরা ১২ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করা হয়েছে। একে দেশের মোবাইল ফোনসেট উৎপাদনকারী কোম্পানিগুলোকে সুবিধা দিতে এবং নিম্নমানের বিদেশি ফোনসেটের আমদানি নিরুৎসাহিত করতেই সরকারের এ উদ্যোগ বলেই মনে করা হচ্ছে।

এনবিআরের সংশ্লিষ্ট বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা জানান, এরই মধ্যে দেশীয় কয়েকটি প্রতিষ্ঠান মোবাইল ফোন হ্যান্ডসেট উত্পাদনের উদ্যোগ নিয়েছে। এসব প্রতিষ্ঠানকে উত্সাহ দিতেই আমদানি পর্যায়ে ভ্যাট আরোপের সিদ্ধান্ত নেয়া হয়েছে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) সূত্রে জানা গেছে, চলতি বছর এপ্রিল শেষে দেশে সেলফোনের গ্রাহক সংখ্যা ১১ কোটি ৫৬ লাখ ছাড়িয়েছে। গ্রাহক বৃদ্ধির পাশাপাশি কয়েক বছর ধরে ধারাবাহিকভাবে বাড়ছে হ্যান্ডসেট আমদানিও। ২০০৯-১০ অর্থবছর ১ কোটি ২ লাখ, ২০১০-১১ অর্থবছর ১ কোটি ২৮ লাখ, ২০১১-১২ অর্থবছর ১ কোটি ৫০ লাখ ও ২০১২-১৩ অর্থবছর ১ কোটি ৯৮ লাখ হ্যান্ডসেট আমদানি হয়।

এদিকে বেশ কিছুদিন ধরে সিমকার্ড প্রতিস্থাপনে কর নিয়ে জাতীয় রাজস্ব বোর্ড ও মোবাইল ফোন অপারেটরদের মধ্যে দ্বন্দ্ব চলছিল। নতুন সিমকার্ডের ক্ষেত্রের ৩০০ টাকা কর ধার্য রয়েছে। প্রতিস্থাপনের ক্ষেত্রেও এনবিআর একই টাকা দাবি করে আসছিল। সিমকার্ড প্রতিস্থাপনের ওপর ১০০ টাকা শুল্ক হারের প্রস্তাব করে অর্থমন্ত্রী বলেন, রাজস্ব হিসাবায়নে স্বচ্ছতা আনতে এই পদক্ষেপ নেয়া হয়েছে।

Related Post

“বর্তমানে মোবাইল অপারেটরদের সিমকার্ড ইস্যুর ক্ষেত্রে ৩০০ টাকা শুল্ক/করধার্য আছে এবং আগামীতেও বহাল থাকবে। প্রতিস্থাপিত সিমকার্ডের ওপর কোনো শুল্ক/কর আরোপিত নেই। ফলে রাজস্ব হিসাবায়নে জটিলতা সৃষ্টি হয়।”

বাংলাদেশে মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা ক্রমাগত বাড়তে থাকায় মোবাইল ফোনসেট আমদানির পরিমাণও বাড়ছে সমান হারে। তবে নতুন করে কর-আরোপ করার ফলে দেশের মোবাইল শিল্পের ঊর্ধ্বগতি অনেকটাই হ্রাস পাবে বলেই মনে করছেন এই শিল্প সংশ্লিষ্টরা, কারণ দেশের বেশিরভাগ মানুষের উচ্চ মূল্য দিয়ে মোবাইল ফোন কেনার সামর্থ্য এখনো হয়নি।

This post was last modified on জুন ৭, ২০১৪ 10:45 পূর্বাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

Recent Posts

পৃথিবীর হৃদয় নাকি ঘুরছে ধীর গতিতে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ২০১০ সাল হতে আমাদের 'গ্রহের হৃদয়' হিসেবে পরিচিত পৃথিবীর অভ্যন্তরীণ…

% দিন আগে

সারা আলির নামে যে কারণে ক্ষতিপূরণ মামলা হয়!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউড ইন্ডাস্ট্রিতে পা দিতেই প্রচারের আলো ছিনিয়ে নেন যিনি তিনি…

% দিন আগে

অ্যালকোহলের কারণে প্রতিবছর প্রাণ হারান ২৬ লাখ মানুষ -ডব্লিউএইচও

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বে অ্যালকোহল পানের কারণে প্রতিবছর ৩০ লাখের মতো মানুষের মৃত্যু…

% দিন আগে

পান বিক্রির অভিনব পদ্ধতি! কিন্তু এতো আড়ম্বর কেনো? পানপ্রেমীদের প্রশ্ন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পান খাওয়ার ও খাওয়ানোর অভিনব পদ্ধতি দেখে হতভম্ব নেটিজেনরা। তাদের…

% দিন আগে

ঐতিহাসিক বড় শরীফপুর মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ২৮ জুন ২০২৪ খৃস্টাব্দ, ১৪ আষাঢ় ১৪৩১…

% দিন আগে

মুখের দুর্গন্ধের কারণ হতে পারে ফ্যাটি লিভারের লক্ষণ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নানা কারণে লিভারের রোগের ঝুঁকি বাড়িয়ে দেয়, তবে লিভারে অতিরিক্ত…

% দিন আগে