গুগল এবার থ্রিডি ট্যাবলেট কম্পিউটার তৈরির কাজ শুরু করেছে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ গুগল গত বৃহস্পতিবার প্রকাশ করেছে যে, তারা থ্রিডি ট্যাবলেট কম্পিউটার নিয়ে কাজ শুরু করেছে এবং তার সাথে সাথে মোশন সেন্সিং বা গতিময় স্পর্শকাতরতার সামর্থ্য নিয়ে। গুগলের এই প্রজেক্টের নাম ট্যাঙ্গো।


গুগল বলেছে, তাদের এই ট্যাঙ্গো প্রজেক্টের মূল লক্ষ্যমাত্রা হলো মোবাইল ডিভাইসকে এমন একটি পর্যায়ে নিয়ে যাওয়া যেন এর স্পেস এবং গতি মানবিক মাত্রার বোধগম্যতা কাজ করতে পারে। এর মানে হলো এই যে, আমাদের মস্তিষ্কের স্বাভাবিক গতিময়তার মতো যেন মোবাইল ডিভাইসের স্পর্শকাতরতা কাজ করতে পারে। গুগল তাদের এই ট্যাঙ্গো প্রজেক্টের সাথে যুক্ত করেছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়, গবেষণা ল্যাব এবং বিভিন্ন ইন্ডাস্ট্রিয়াল পার্টনারদের যা ছড়িয়ে আছে বিশ্বের নয়টি দেশে। এই প্রজেক্টের মাধ্যমে গুগল শুধুমাত্র মোবাইল ডিভাইসের ক্ষেত্রে উন্নয়ন সাধনের কাজের লক্ষ্যমাত্রায় স্থির না থেকে তাদের ধারণা আরো বিস্তৃত করছে। গুগল বুঝতে পেরেছে কয়েক বছরের মধ্যে প্রযুক্তি বিশ্বে নতুনভাবে জায়গা করে নিবে রোবটিক্স। তাই এই প্রযুক্তির দৌড়ে অনেকটাই এগিয়ে থাকার লক্ষ্য নিয়ে গুগলের এই ট্যাঙ্গো প্রজেক্টের যাত্রা।

গুগল ইতোমধ্যে ভয়েস রিকগনাইজিং ক্ষমতাসম্পন্ন এনভিডিয়া চিপস তৈরি করেছে যা বিভিন্ন ডেভেলপারদের কাছে ছড়িয়ে দেওয়া হবে যেন তারা বিভিন্ন অ্যাপস তৈরি করতে পারে যা থ্রিডি মোশনের মাধ্যমে কাজ করতে পারবে। ইতোমধ্যে এই প্রজেক্টের সাথে যুক্ত হয়েছে ক্যালিফোর্নিয়ার অনেক প্রযুক্তি প্রতিষ্ঠান যার মধ্যে রয়েছে বিশ্ববিখ্যাত আমাজন ডট কম। আমাজন ডট কমের কিন্ডল স্মার্টফোনের থ্রিডি গ্রাফিক্সের উন্নয়নের লক্ষ্যে আমাজন এই প্রজেক্টের সাথে নিজেদের যুক্ত করেছে।

Related Post

আমাজন এই মাসের ১৮ তারিখ তাদের এই নতুন প্রজেক্টের নতুন উন্নয়ন সম্পর্কে ধারণা প্রদানের জন্য কিন্ডল স্মার্টফোন অবমুক্ত করছে। আমাজন ইতিমধ্যে তাদের ওয়েবসাইটের মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশের মানুষদের আমন্ত্রণপত্র প্রেরণ করছে। প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, আমাজন তাদের কিন্ডল ডিভাইসের সাথে সাথে বাজারে আনছে কিন্ডল স্মার্টফোন। এটি তাদেরকে অ্যাপল কিংবা গুগলের সাথে প্রতিযোগিতায় ফেলে দিবে না বরং তা হবে অ্যাপলের গান, চলচ্চিত্র বিক্রি এবং গুগলের বই বিক্রির এক নতুন অধ্যায়।

তথ্যসূত্রঃ টাইমসঅবইন্ডিয়া

This post was last modified on জুন ৮, ২০১৪ 4:47 অপরাহ্ন

K. A. B Tohin

Recent Posts

খাওয়া শেষ ৫ মিনিটেই! দ্রুত গতিতে খেলে কী কী ক্ষতি হতে পারে শরীরের?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেকেই খেতে বসলে মিনিট পাঁচেকের মধ্যেই খাওয়া শেষ হয়ে যায়।…

% দিন আগে

‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের অধীনে বরগুনার ১৮৫ কৃষি উদ্যোক্তার জন্য দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের আয়োজন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বরগুনার আরডিএফ মিলনায়তনে ‘ভরসার নতুন জানালা’ শীর্ষক কৃষিবিষয়ক সহায়তা উদ্যোগের…

% দিন আগে

আইফোনের ব্যাটারি হেলথ পরীক্ষা করার নিয়ম জেনে নিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিজের আইফোনের ব্যাটারি হেলথ নিয়ে যদি কৌতূহলী হয়ে থাকেন কিংবা…

% দিন আগে

তারিন অভিনীত ‘এটা আমাদের গল্প’ টালিউডে বেশ আলোচিত একটি সিনেমা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী তারিন জাহান এবার দেশের গণ্ডি পেরিয়ে কোলকাতার…

% দিন আগে

যুদ্ধবিরতিতে হামাস রাজি হলেও তালবাহানা করছে ইসরায়েল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দীর্ঘ ৭ মাসের যুদ্ধের পর অবরুদ্ধ গাজা উপত্যকায় দ্বিতীয় দফা…

% দিন আগে

স্কুলে দেরিতে আসায় শিক্ষিকাকে বেদম মারধর অধ্যক্ষের!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের আগ্রার সেগানা গ্রামের একটি প্রাক-মাধ্যমিক বিদ্যালয়ে দেরি করে স্কুলে…

% দিন আগে