বুয়েটের একদল শিক্ষার্থীরা তৈরি করেছেন দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য কম্পিউটার কীবোর্ড

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ দৃষ্টি-প্রতিবন্ধীদের জন্য কম্পিউটার কী-বোর্ড তৈরি করেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পাঁচ শিক্ষার্থী। তারা এর নাম দিয়েছেন ব্রেইল টু টেক্সট কনভার্টার। এই কী-বোর্ড দিয়ে দৃষ্টিপ্রতিবন্ধীরা অনায়াসে কম্পিউটারে লিখতে পারবেন।


বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রনিকস বিভাগের এই পাঁচ শিক্ষার্থী হলেন রেদোয়ান ইসলাম, আব্দুল্লাহ আবু সাইদ, রায়হান খান, আরিফুজ্জামান ফয়সাল ও কামরুজ্জামান নাহিদ। এই কী-বোর্ড সম্পর্কে বলতে গেলে তাদের দলনেতা রেদোয়ান ইসলাম বলেন, এই প্রজেক্টটি তারা শুরু করেন ডিজিটাল ইলেক্ট্রোনিক কোর্সের আওতায়। প্রজেক্ট শুরু করার সময় চিন্তা করেন বাস্তব জীবনে কাজে লাগে এমন একটি প্রজেক্ট হাতে নিতে পারলে সবচেয়ে ভালো হয় এবং এই প্রজেক্টটি পরে যেন আরো উন্নত ভাবনা যুক্ত করা যায়। সেই লক্ষ্য নিয়ে এই প্রজেক্টির যাত্রা শুরু। সেক্ষেত্রে আমরা চিন্তা করে দেখলাম দৃষ্টিপ্রতিবন্ধীদের কাজে লাগে এমন কিছু করা যায় কিনা। সেখান থেকেই ব্রেইল পদ্ধতির যন্ত্রের মাধ্যমে কম্পিউটার কী-বোর্ড তৈরি করেছি।

তাদের এই প্রজেক্টে সর্বাত্মক সহযোগিতা করেন তাদের শিক্ষক ইমরান মমতাজ ও শাফায়াত হোসেন। তাদের তৈরি এই কীবোর্ডের ইনপুট আউটপুটের ব্যবস্থাটি পরিচালিত হয় নয়টি বোতামের মাধ্যমে। যার মধ্যে ছয়টি বোতাম হলো দৃষ্টিপ্রতিবন্ধীদের ব্রেইল পদ্ধতির  আর বাকী তিনটি স্পেস, ডিলিট এবং শিফট বোতাম। ব্রেইলের আদলে তৈরি করা ছয়টি বোতামে যা লিখা হবে তা আবার আউটপুট হিসেবে প্রদর্শিত হবে ডিসপ্লে প্যানেলে। এই কীবোর্ডটি তৈরি করা হয়েছে সহজলভ্য জিনিস দিয়ে। নকশা অনুসারে কীবোর্ডের আকার বেশ বড়। তারা আরো জানায়, তারা তাদের এই কীবোর্ডের জন্য প্রোগ্রামেবল আইসি ব্যবহার করেনি। ফিক্সড লজিক গেইটের কারণে কীবোর্ডের আকার হয়েছে বড়। এই কীবোর্ডের নির্মাতাদের লক্ষ্য উইন্ডোজ ফোন, অ্যান্ড্রয়েড এবং আইওএস এর জন্য এই রকম কীবোর্ড তৈরি করা।

This post was last modified on আগস্ট ২৪, ২০১৪ 10:27 পূর্বাহ্ন

K. A. B Tohin

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে