আজ পবিত্র শবে বরাত: মহিমান্বিত রজনী

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আজ পবিত্র শবে বরাত। মহিমান্বিত রজনী। মহান রাব্বুল আলামিনের দরবারে প্রার্থনার রাত্রি। আজকের রাতে বান্দারা সৃষ্টিকর্তার কাছে তাঁর আনুগত্যের মাধ্যমে ইবদাত বন্দেগি করবেন।

শবে বরাত ফারসি শব্দ। ‘শব’ শব্দের অর্থ রাত আর ‘বরাত’ অর্থ সৌভাগ্য। এ দুটি শব্দ নিয়েই ‘শবে বরাত’, অর্থাৎ সৌভাগ্যের রজনী। আরবিতে একে বলা হয় ‘লাইলাতুল বরাত’। আজ ১৪ শাবান শুক্রবার দিবাগত রাতটিই পবিত্র শবে বরাত।

হিজরি বর্ষপঞ্জির শাবান মাসের ১৪ তারিখ অর্থাৎ আজ দিবাগত রাতটি বিশ্ব মুসলিম সম্প্রদায়ের কাছে অত্যন্ত পবিত্র এবং মহিমান্বিত রজনী। মহান আল্লাহ তাআলা এ রাতে বা রজনীতে বান্দাদের জন্য তাঁর অশেষ রহমতের দরজা খুলে দেন।

Related Post

মহিমান্বিত এ রাতে ধর্মপ্রাণ মুসলমানরা বিগত জীবনের সকল প্রকার ভুল-ভ্রান্তি, পাপ-তাপের জন্য গভীর অনুশোচনায় মহান আল্লাহ তাআলার দরবারে ক্ষমা প্রার্থনা করবেন। নফল নামাজ, জিকির-আজকার, পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে বিনিদ্র রাত কাটিয়ে বিনম্র প্রার্থনার মাধ্যমে ভবিষ্যৎ জীবনে পাপ-পঙ্কিলতা পরিহার করে পরিশুদ্ধ জীবনযাপনের জন্য প্রার্থনায় মগ্ন হবেন। সেইসঙ্গে প্রয়াত আত্মীয়-স্বজনদের কবর জিয়ারত করে তাঁদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া করা হয়ে থাকে আজকের এই দিনে।

পাড়া-মহল্লার মসজিদগুলোতেও সন্ধ্যার পর থেকেই শুরু হবে মিলাদ মাহফিল এবং বিশেষ মোনাজাত। অনেকে আজকের এইদিন নফল রোজা রাখেন। সারারাত ইবাদত-বন্দেগিতে মগ্ন থাকেন। শাবান মাসের পরেই আসছে পবিত্র মাহে রমজান। শবে বরাত প্রতিটি মুসলমানদের কাছে রমজানের আগমনী বার্তা নিয়ে আসে। শবে বরাতের মধ্য দিয়েই মূলত শুরু হয় রমজান মাসের সিয়াম সাধনার প্রস্তুতি।

বাঙালি মুসলিম সমাজে শবে বরাতের আরও একটি আনন্দঘন সামাজিক দিকও আমাদের রয়েছে। এদিন মুসলমানদের বাড়িতে সাধ্যানুযায়ী হালুয়া, পায়েস, রুটি, মাংসসহ উপাদেয় খাবার রান্না করা হয়ে থাকে। এসব খাবার আত্মীয়স্বজন, পাড়া-প্রতিবেশীর বাড়িতে পাঠানো ও গরিব-দুঃখীর মধ্যে বিতরণ করার ঐতিহ্য চলে আসছে হাজার বছর ধরে। বরাবরের মতোই শবে বরাতের পরদিন অর্থাৎ কাল শনিবার সরকারি ছুটি থাকবে। সরকারি অফিস আদালতে অবশ্য এমনিতেই শনিবার সরকারি ছুটি। তবে বেসরকারি প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকবে।

পবিত্র শবে বরাত উপলক্ষে বিভিন্ন ধর্মীয় সংগঠনও নানা কর্মসূচি হাতে নিয়েছে। ইসলামিক ফাউন্ডেশন জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে রাতব্যাপী ওয়াজ মাহফিল, দোয়া এবং বিশেষ মোনাজাতের আয়োজন করেছে। পবিত্র শবে বরাত উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ এ্যাডভোকেট, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া পৃথক বাণীতে দেশের শান্তি, সমৃদ্ধি, অগ্রগতি এবং মুসলিম উম্মাহর কল্যাণ কামনা করেছেন।

This post was last modified on জুন ১৩, ২০১৪ 12:50 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

নদী ও নৌকা: এক অসাধারণ গ্রামের দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৭ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

আপনি কী জনেন দিবানিদ্রার অভ্যাসে বাড়তে পারে ডিমেনশিয়ার ঝুঁকি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দিনের বেলায় ঘুমানোকে আমরা ভাত ঘুম বলে থাকি। তবে দিনের…

% দিন আগে

ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ সেশনের গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ডিপিএস এসটিএস সিনিয়র স্কুল অডিটোরিয়ামে আয়োজিত হয়েছে ডিপিএস এসটিএস স্কুল…

% দিন আগে

এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩: ‘সেরা কৃষি প্রতিষ্ঠান’ স্বীকৃতি পেলো আইফার্মার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক অ্যান্ড চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩- এর…

% দিন আগে

দেশের জনপ্রিয় অভিনেত্রীর ছোটবেলার ছবি: বলুনতো এটি কে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যে ছবিটি আপনারা দেখছেন সেটি দেশের জনপ্রিয় একজন অভিনেত্রীর ছোটবেলার…

% দিন আগে

ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র: গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের…

% দিন আগে