ব্রাজিল বিশ্বকাপ ২০১৪: জার্মানি ৪-০ পর্তুগাল (আপডেট)

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্ববাসীর সঙ্গে মেতে আছেন বাংলাদেশের লক্ষ-কোটি দর্শক। রাত জেগে খেলা দেখা এক নেশায় পরিণত হয়েছে। ব্রাজিল বিশ্বকাপ ২০১৪ এ কিছুক্ষণ পর রাত ১০টায় শুরু হচ্ছে জার্মানি ও পর্তুগালের লড়াই। খেলা সরাসরি দেখতে এবং খেলার আপডেট পেতে দি ঢাকা টাইমস্-এর সঙ্গে থাকুন।


বিশ্বকাপের খেলা অনলাইনে ফ্রি সরাসরি দেখুন – DhakaTimes.com.bd/go/live
মোবাইলে দেখতে ডাউনলোড করুন ফ্রিতে
Android App – http://goo.gl/zB6BCf
iOS App – http://goo.gl/7iEsvV
Windows Phone – https://thedhakatimes.com/go/DhakaTimesWPApp
NokiaX – http://store.nokia.com/content/520905

ক্রিকেট বোদ্ধারা তিনবারের চ্যাম্পিয়ন জার্মানিকে ফেভারিট ভাবছেন। অপরদিকে পর্তুগালের রয়েছে ক্রিস্টিয়ানো রোনালদোর মতো খেলোয়াড়। মূলত চলতি বিশ্বকাপের ডেথ গ্রুপে আজ উভয়ে লড়াইয়ে নামছে। বাংলাদেশ সময় রাত ১০টা হলেও ব্রাজিলের সালভাদরের দুপুরের প্রচণ্ড গরমে জার্মানি-পর্তুগাল ম্যাচটি শুরু হবে ।

তবে গরমের বিষয়টি সামনে না এলেও দু’দলের কোচের দুশ্চিন্তার প্রধান কারণ খেলোয়াড়দের ইনজুরি। আজকের এই বড় ম্যাচে পুরোপুরি ঝরঝরে রোনালদোকেই দেখতে চাই পর্তুগাল কোচ। অপরদিকে জার্মানি কোচের মাথাব্যথা মাঝমাঠের বড় দুই তারকা বাস্তিয়ান শোয়াইন স্টাইগার এবং সামি খেদিরার ইনজুরি নিয়ে।

বিশ্বকাপ ফুটবলে নিজেদের সূচনা ম্যাচে প্রতিবারই তুখোড় নৈপুণ্যে দেখা গেছে জার্মানিকে। এ পর্যন্ত বিশ্বকাপে ১৭ সূচনা ম্যাচের ১২টিতেই জয় পেয়েছে জার্মানরা। বাকি ৩ ড্র’র মাঝে জার্মানরা হার মেনেছে মাত্র একবার। সেই হারটিও বহু আগের- ৩২ বছর আগের। স্পেনে ১৯৮২’র বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আলজেরিয়ার কাছে ২-১ গোলে হার মানতে হয় সেবারের ফাইনালিস্ট জার্মানির (অর্থাৎ তৎকালীন পশ্চিম জার্মানি)। আবার বড় আসরে পর্তুগালের বিপক্ষে জার্মানির উজ্জ্বল রেকর্ডও রয়েছে। বিশ্বকাপ এবং ইউরো চ্যাম্পিয়নশিপে শেষ তিন লড়াইয়ে পর্তুগালকে হারানোর রেকর্ড রয়েছে জার্মানদের। এতো কিছুর পরও আজকের ম্যাচে ক্রিস্টিয়ানো রোনালদোকে ‘ফ্যাক্টর’ হিসেবে দেখছেন খোদ জার্মান কোচ জোয়াকিম লো। জার্মানির ক্যারিশমাটিক এই কোচ বলেন, ‘মওসুমে ৫০ গোল দেখানো ফুটবলার যে দলে রয়েছে, তাদের নিয়ে আলাদা কিছু পরিকল্পনা থাকতেই হবে।’

Related Post

জার্মানি: সম্ভাব্য একাদশ

১. ম্যানুয়েল নয়্যার (গোলরক্ষক), ২০. জেরোম বোয়েটাং, ৫. ম্যাটস হামেলস, ১৭. পার মার্টাসাকার, ১৬. ফিলিপ লাম, ৪. বেনেডিক্ট হোয়েডাস, ৮. মেসুত ওজিল, ১৮. টনি ক্রুস, ১৩. থমাস মুলার, ১০. লুকাস পোডলস্কি, ১৯. মারিও গোটশা।

পর্তুগাল: সম্ভাব্য একাদশ

১২. রুই প্যাট্রিসিও (গোলরক্ষক), ২১. জোয়াও পেরেইরা, ৩. পেপে, ২. ব্রুনো আলভেস, ৪. মিগুয়েল ভেলেসো, ৫. ফ্যাবিও কোয়েন্ট্রাও, ৮. জোয়াও, মুটিনহো, ১৬. রাউল মিরালেস, ১৭. ন্যানি, ৯. হুগো আলমেইদা, ৭. ক্রিস্টিয়ানো রোনালদো।

দু’দল এক মাঠে

ফুটবলে জার্মানি-পর্তুগাল প্রথম লড়াইটি দেখা যায় ১৯৩৬ সালে। ওই প্রীতি ম্যাচে ৩-১ গোলের জয় পায় জার্মানি। এই পর্যন্ত এই দল দু’টি পরস্পরকে মোকাবিলায় করেছে ১৭ বার। এরমধ্যে ৯টিতে জয় হয়েছে জার্মানির। অপরদিকে ৫ ড্র’য়ের মধ্যে পর্তুগাল জয় পেয়েছে বাকি ৩টি ম্যাচে।

This post was last modified on জুন ১৬, ২০১৪ 11:45 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

এবার কন্যা সন্তানের মা হলেন পরীমণি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরীমণি প্রথমবারের মতো তিনি পুত্র সন্তানের মা হন ২০২২ সালের…

% দিন আগে

মার্কিন যুক্তরাষ্ট্র অস্ত্র সরবরাহ বন্ধ করলে ইসরায়েল একাই লড়বে: নেতানিয়াহু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইসরায়েল রাফায় হামলা চালালে মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলকে অস্ত্র সরবরাহ বন্ধ…

% দিন আগে

ছবির দু’টি মধ্যে লুকিয়ে রয়েছে ৩টি অমিল: খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলা হয়েছে থাকে এই ধরনের ধাঁধার সমাধান করার অভ্যাস আমাদের…

% দিন আগে

অসম্ভব সুন্দর এক প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ১১ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৮ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

নিয়মিত ৮ ঘণ্টা ঘুমিয়েও চোখের তলায় কালি পড়ছে! কারণ কী?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিয়মিত ৮ ঘণ্টা ঘুমিয়েও চোখের তলায় কালি পড়ছে! এর কারণ…

% দিন আগে

ক্রাইম জিপিটি পুলিশকে সাহায্য করবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের চারপাশে প্রতিদিন নানা অপরাধ সংঘটিত হচ্ছে। এইসব অপরাধের দ্রুত…

% দিন আগে