আসছে অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ অ্যান্ড্রয়েড ললিপপ

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ অ্যান্ড্রয়েড প্রতিনিয়ত তাদের অপারেটিং সিস্টেম আপডেট করছে। অ্যান্ড্রয়েড ৪.৪ কিটক্যাট সংস্করণের পর সামনে আসছে অ্যান্ড্রয়েড ৪.৫ অথবা অ্যান্ড্রয়েড ৫.০। অ্যান্ড্রয়েডের সামনের এই নতুন সংস্করণের কি নাম হতে পারে কিংবা নতুন কি নিয়ে আসতে পারে তা নিয়েই আমাদের আজকের এই আয়োজন।


কি নাম হতে পারে অ্যান্ড্রয়েড পরবর্তী সংস্করণের?

একটি বিষয় লক্ষ্য করলে কিন্তু আপনিও বুঝতে পারবেন অ্যান্ড্রয়েডের পরবর্তী সংস্করণের নামটি কেমন হতে পারে। অ্যান্ড্রয়েডের পূর্ববর্তী সংস্করণগুলোর দিকে লক্ষ্য করুন। জিঞ্জারব্রেড এর জি, হানিকাম্ব শুরু এইচ দিয়ে, তারপর আইসক্রীম স্যান্ডউইচ শুরু আই দিয়ে তারপর জেলিবিনের জে এবং বর্তমান সর্বশেষ সংস্করণ কিটক্যাটের কে। তাহলে বোঝাই যাচ্ছে অ্যান্ড্রয়েডের পরবর্তী সংস্করণটি এল দিয়ে। প্রথমদিকে ভাবা হয়েছিল অ্যান্ড্রয়েডের পরবর্তী সংস্করণটির নাম হতে পারে লাইম পাই কিংবা লাইম চীজকেক। কিন্তু সাম্প্রতিক একটি প্রযুক্তি ব্লগের বরাত দিয়ে জানা যায় যে, অ্যান্ড্রয়েডের পরবর্তী সংস্করণের নাম হবে অ্যান্ড্রয়েড ললিপপ। তবে এই ক্ষেত্রে আরেকটি তথ্য দিয়েছে প্রযুক্তি ব্লগ টেকরাডার। তারা বলছে, অ্যান্ড্রয়েড ৪.৫ এর সংস্করণের নাম হতে পারে ললিপপ আর অ্যান্ড্রয়েড ৫.০ এর নাম হবে মুনশাইন।

কবে নাগাদ রিলিজ হতে পারে অ্যান্ড্রয়েডের পরবর্তী সংস্করণের?

Related Post

অ্যান্ড্রয়েড ৪.৪ কিটক্যাট রিলিজ হয়েছিল অক্টোবর ২০১৩ সালে। সে হিসেবে আশা করা যায় যে, অ্যান্ড্রয়েড ৪.৫ অথবা ৫.০ রিলিজ হতে পারে এই বছরের মাঝামাঝি তবে এই ক্ষেত্রে বেশি সম্ভাবনা গুগল আইও। গুগলের দুই দিনের ডেভেলপার কনফারেন্স যা সানফ্রানসিস্কোতে অনুষ্ঠিত হবে। এই মাসের ২৫-২৬ তারিখ অনুষ্ঠিত হবে গুগলের সেই কাঙ্ক্ষিত কনফারেন্স।

কি ধরনের নতুন ফিচার আসছে অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণে?

অন্য আরেকটি প্রযুক্তি ব্লগের বরাত দিয়ে জানা যায় যে, গুগল তাদের নতুন এই অপারেটিং সিস্টেমে আগের সব ফিচারের সাথে নতুন করে যুক্ত করতে যাচ্ছে নতুন একটি ফিচার এর নাম গুগল বাবল। নতুন এই ফিচারটি ক্রস প্লাটফর্ম সাপোর্ট সার্ভিস অ্যাপ। এই সার্ভিস অ্যাপে যুক্ত থাকবে গুগল টক, হ্যাংআঊট, গুগল ভয়েস, গুগল মেসেঞ্জার, গুগল ড্রাইভ চ্যাট এবং গুগল প্লাস চ্যাট। গুগল তাদের নতুন অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম স্মার্টওয়াচ ও গুগল গ্লাসের সাথে সহজে যুক্ত হওয়া যায় এমন এপিআই তৈরি করছে। অনেক প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, গুগলের নতুন এই সংস্করণ হবে ক্রোম ওএস এবং অ্যান্ড্রয়েডের সম্মিলিত প্রয়াস।

তথ্যসূত্রঃ টেকরাডার

This post was last modified on জুন ২৪, ২০১৪ 3:03 অপরাহ্ন

K. A. B Tohin

Recent Posts

নদীমাতৃক বাংলাদেশের অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বৃহস্পতিবার, ২ মে ২০২৪ খৃস্টাব্দ, ১৯ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

কোন কাজ নিয়মিত করলে লিভারের রোগে আক্রান্ত হতে পারেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জীবন-যাপনে কিছু নিয়ম করে চলা উচিত। কারণ নিয়ম করে না…

% দিন আগে

পাসওয়ার্ডে এই ছোট্ট পরিবর্তন আনলে কখনও হ্যাক হবে না অ্যাকাউন্ট

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনলাইনে যে কোনো অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার জন্য প্রয়োজন হয় পাসওয়ার্ড।…

% দিন আগে

ওটিটিতে আসছে মস্কোজয়ী সিনেমা ‘আদিম’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ৪৪তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে জায়গা নিয়ে আলোচনায়…

% দিন আগে

টাইটানিকের সবচেয়ে ধনী যাত্রীর সেই স্বর্ণের পকেট ঘড়িটি রেকর্ড দাম ১৬ কোটি টাকায় বিক্রি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আটলান্টিক মহাসাগরে ডুবে ধ্বংস হয়ে যাওয়া ঐতিহাসিক টাইটানিক জাহাজ ট্রাজেডির…

% দিন আগে

আজ মহান মে দিবস: শ্রমিকদের ঐক্যবদ্ধ হওয়ার দিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ ১লা মে, মহান মে দিবস। বঞ্চনা, নির্যাতন ও বৈষম্যের…

% দিন আগে