Categories: মতামত

বিয়ের রাতে পুরুষদের যে রকম প্রস্তুতি থাকা প্রয়োজন

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ নারী কিংবা পুরুষ বিয়ের রাতটি প্রতিটি মানুষের জীবনে বিশেষ একটি রাত। পরিচিত কিংবা সম্পূর্ণ অপরিচিত দুটি মানুষ নতুন জীবনে পা রাখার পর দুটি মানুষের একসাথে বসবাসের প্রথম মূহূর্তটি হলো বিয়ের রাত। আর এই বিশেষ রাতটিকে ঘিরে অধিকাংশ মানুষ অনেক রকমের স্বপ্ন বুনে থাকে। তাই বিয়ের রাতের আগেই প্রয়োজন কিছু প্রস্তুতির। আজ আমরা দি ঢাকা টাইমসের পাঠকদের জন্য তুলে ধরবো পুরুষদের কিছু প্রস্তুতি সম্পর্কে যেগুলো বিয়ের রাতের জন্য অবশ্যই নেয়া উচিত।


বিয়ের রাতের মানসিক প্রস্তুতি

বিয়ের জন্য প্রতিটি পুরুষেরই মানসিক ভাবে প্রস্তুতি গ্রহণ করা উচিত। সারাদিনের বিয়ের ঝামেলায় নতুন জীবনে পা দেয়ার সময় অধিকাংশ পুরুষেরই আত্মবিশ্বাস থাকে না কিংবা তাদের আত্মবিশ্বাসে ফাটল ধরে। কিন্তু একটি বিষয় মনে রাখবেন নারীরা আত্মবিশ্বাসী পুরুষদেরকে বেশি পছন্দ করে। তাই নিজেকে আত্মবিশ্বাসী করে তোলার জন্য মানসিক প্রস্তুতি নেয়া প্রয়োজন। সেই সঙ্গে নতুন এই জীবনে পা দেয়ার আগে অনেকের মনে নানান রকম ভয় ভীতি থাকে। মনের মধ্য থাকা সেই সকল ভীতি ঝেড়ে ফেলে দেওয়া উচিত।

পুরুষের ত্বকের যত্ন ও পরিচ্ছন্নতা

অধিকাংশ ছেলেই বিয়ের আগে তাদের ত্বক এবং চুলের স্টাইল কিংবা পরিছন্নতার ব্যাপারে উদাসীন থাকেন। কিন্তু ছেলেদেরও এই বিষয়গুলোতে সচেতন থাকা দরকার। চুলটাকে সুন্দর কোন স্টাইলে ছাটুন। সেই সঙ্গে ত্বকের যত্নের জন্য ভালো কোনো পার্লারে ফেসিয়াল করিয়ে নিন। সেই সঙ্গে শারীরিক পরিচ্ছন্নতা বজায় রাখুন। অবশ্যই বিয়ের রাতের জন্য সুন্দর কোনো সুগন্ধি ব্যবহার করতে ভুলবেন না।

Related Post

দম্পতিদের জন্ম নিয়ন্ত্রণ ব্যবস্থা

বাংলাদেশের অধিকাংশ নারীই জন্ম নিয়ন্ত্রণ ব্যবস্থা সম্পর্কে জানেন না এবং সেই ব্যাপারে খুব একটা সচেতনও না। বিয়ের রাতে তারা অধিকাংশ ক্ষেত্রেই এতটা জড়সড় অবস্থায় থাকেন যে, এই বিষয়টি নিয়ে আপনি আপনার সঙ্গীর সঙ্গে আলোচনাও করতে পারবেন না। তাই বিয়ের রাতে আপনার স্ত্রী উপর নির্ভর করবেন না জন্ম নিয়ন্ত্রণের বিষয়টি নিয়ে। জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি কোনটি গ্রহণ করবেন সেটা আপনাকেই ভাবতে হবে এবং সেই অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে আপনাকেই।

স্ত্রীকে মানসিকভাবে সহায়তা করার মনোভাব

আমাদের সমাজের রীতি অনুযায়ী বেশিরভাগ বিয়েই হয়ে থাকে পারিবারিক ভিত্তিতে। যার ফলে পাত্র পাত্রী বেশিরভাগ ক্ষেত্রেই অপরিচিত থাকে। ফলশ্রুতিতে অধিকাংশ নারীই বিয়ের রাতেই শারীরিক মিলনের জন্য মানসিকভাবে প্রস্তুত হতে পারেন না। সেজন্য বিয়ের রাতে তাঁরা স্বামীর কাছ থেকে মনে মনে এই ব্যাপারে একটু সহযোগিতা আশা করেন। বিয়ের রাতেই তাই স্ত্রীকে বিষয়টি নিয়ে জোর করা উচিত না। সেই সঙ্গে তাকে যথেষ্ট পরিমাণে মানসিক সহায়তা করা উচিত।

বিয়ের রাতে স্ত্রী জন্য উপহার কিনে রাখা

বিয়ের রাতটি আপনার জীবনের জন্য যেমন একটি বিশেষ রাত তেমনি আপনার সঙ্গীর জন্যও বিশেষ রাত। আর তাই এই রাতটিকে আরো বেশি রোমান্টিক ও স্মরণীয় করে রাখার জন্য স্ত্রীর জন্য বিশেষ কোনো উপহার কিনে রাখতে পারেন। নিজের সামর্থ্য অনুযায়ী ছোট কিংবা বড় যা খুশি উপহার দিন। নতুন জীবনের শুরুতেই আপনার এই ছোট্ট ভালোবাসা আপনার স্ত্রীকে মুগ্ধ করবে।

This post was last modified on জুলাই ২২, ২০১৪ 11:49 অপরাহ্ন

K. A. B Tohin

Recent Posts

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে

সিলেটের মালিনিছড়া চা বাগানের দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৫ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

খালি পেটে পাকা পেঁপে খাওয়া কী আদৌ শরীরের জন্য ভালো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেঁপেতে উপস্থিত ‘পেপসিন’ ও ‘প্যাপাইন’ নামক উৎসেচকগুলো পরিপাকে বিশেষ সহায়ক।…

% দিন আগে

আইফোনের নতুন গেম ইমুলেটর ডেলটা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি ডেলটা নামে আইফোনের একটি নতুন ইমুলেটর অ্যাপ তৈরি হয়েছে।…

% দিন আগে

চমক দেখাতে আসছে ‘পুষ্পা-২’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দক্ষিণী সিনেমা ‘পুষ্পা’র তুমুল জনপ্রিয়তার পর মুক্তি পেতে চলেছে ‘পুষ্পা-২’।…

% দিন আগে