ঈদে উপলক্ষে রাজধানীসহ সারাদেশে বাড়ছে বিভিন্ন অপরাধ চক্রের অপতৎপরতা

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ঈদের এই সময়টায় অপরাধী চক্রের তৎপরতা বেশ বেড়ে যায়। ইতোমধ্যে ঈদকে সামনে রেখে বহু অপরাধী চক্র নতুনভাবে নানা কৌশলে তৎপর হয়েছে। প্রতারক, ছিনতাইকারী, অজ্ঞানপার্টি ঘরে-বাইরে লুটে নিচ্ছে সাধারণ মানুষের মূল্যবান সম্পদ। কখনো গৃহপরিচারিকা (বুয়া), কখনো সহযাত্রী, কখনো হকার, কখনোবা ছিনতাইকারী বেশে তারা হাতিয়ে নিচ্ছে সাধারণ মানুষের অর্থসম্পদ।


এছাড়াও তৎপরতা বেড়েছে জালনোট চক্র ও পরিবহন চাঁদাবাজদেরও। প্রায় প্রতিদিনই রাজধানীসহ দেশের বিভিন্নস্থানে অজ্ঞানপার্টির খপ্পড়ে পড়ে মূল্যবান জিনিসপত্র হারাচ্ছে সাধারণ মানুষ। অনেক ক্ষেত্রে সম্পদের সাথে প্রাণও হারাতে হচ্ছে। গোয়েন্দা সূত্রে জানা যায়, অজ্ঞানপার্টিও দৌরাত্ম্য বেশি এমন এলাকাগুলোর মধ্যে আশুলিয়া, সাভার, কেরানীগঞ্জ, সদরঘাট, উত্তরা, গাবতলী, মহাখালী, আরিচা, পোস্তগোলা, মগবাজার, শ্যামলী, অন্যতম। এমনকি গৃহপরিচারিকা বেশে এই পার্টির সদস্যরা বাসায় কাজ নিয়ে সুযোগ বুঝে সবাইকে অজ্ঞান করে হাতিয়ে নিচ্ছে মূল্যবান সম্পদ। সাম্প্রতিক এই মাসের ৩ তারিখে রাজধানীর ওয়ারীতে এরকমই এক ছদ্দবেশী গৃহপরিচারিকা কবলে পড়ে ৬ লাখ টাকার সম্পদ হারাতে হয়েছে বাসার মালিককে।
ছিনতাইকারীরা বিভিন্ন ব্যাংক, জুয়েলারীর সামনে দাঁড়িয়ে গ্রাহক এবং ক্রেতাদের লক্ষ্য করেন। সেখান থেকে টার্গেট করে পিছু নেন তারপর সুযোগ বুঝে হাতিয়ে নেয় সাধারণ মানুষের অর্থ ও সম্পদ।

অপরদিকে জালনোটের কারবারিরা যেন সারা বছর অপেক্ষায় থাকে ঈদের জন্য। ঈদকে সামনে রেখে কোটি কোটি টাকার জালনোট নিয়ে মাঠে সংঘবদ্ধ থাকে জালনোটচক্ররা। পুলিশ ও গোয়েন্দাদের জালে ধরা পড়লেও কিছু দিনের মধ্যে আাইনের ফাঁক গলে তারা জামিনে ছাড়া পেয়ে ফিরে যায় পুরনো পেশায়।

রেলওয়ে গোয়েন্দা পুলিশের বিভিন্ন সূত্র থেকে জানা যায়, আন্তঃনগর ট্রেনে সংঘবদ্ধ কয়েকটি চক্র সক্রিয় হয়েছে। ছিনতাই, পকেটমার ও টানাপার্টি নামে পরিচিত ৬টি গ্রুপে বিভক্ত এসব চক্রের সদস্য সংখ্যা ন্যূনতম ৩৮ জন। বিমানবন্দর থানা, বিমানবন্দর পুলিশ বক্স, বিমানবন্দর রেলওয়ে পুলিশ ফাঁড়ি এবং বিমানবন্দর রেলের নিরাপত্তা শাখার কিছু অসাধু পুলিশ সদস্যের আশ্রয়-প্রশ্রয়ে এসব চক্র দিনের পর দিন এ অপকর্ম চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ উঠেছে।

এসব প্রসঙ্গে ডিএমপির উপকমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান বলেন, ‘যে কোনো বড় ধরনের উৎসবকে সামনে রেখে আইনশৃঙ্খলা রক্ষায় অগ্রিম পরিকল্পনা গ্রহণ করে থাকে পুলিশ। এবারও তাই নেয়া হয়েছে। উৎসব কেন্দ্রিক যে ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড হওয়ার সম্ভাবনা থাকে সেইসব বিষয়কে বিবেচনায় রেখেই সাজানো হয়েছে আইনশৃঙ্খলা কার্যক্রম।’

Related Post

This post was last modified on জুলাই ১৩, ২০১৪ 3:54 অপরাহ্ন

K. A. B Tohin

Recent Posts

তুরস্কে এক হাজারের বেশি হামাস যোদ্ধা চিকিৎসা গ্রহণ করছে: এরদোয়ান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন যে, ‘ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী…

% দিন আগে

এই ছবিতে লুকিয়ে আছে খরগোশ: আপনি কী সেটি খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যে ছবিটি আপনারা দেখছেন সেটি একটি জঙ্গলের রাস্তার। সেই রাস্তায়…

% দিন আগে

এক অসাধারণ দৃশ্য: যেনো শিল্পীর তুলিতে আঁকা দৃশ্য!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বুধবার, ১৫ মে ২০২৪ খৃস্টাব্দ, ১ জ্যৈষ্ঠ ১৪৩১…

% দিন আগে

রক্তে শর্করা বেড়ে গেলে পাকা আম খাবেন কীভাবে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি পাকা আম খেলে রক্ষে শর্করার মাত্রা বেড়ে যায়।…

% দিন আগে

আপনার স্মার্টফোন আগুনের মতো গরম হচ্ছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই গ্রীষ্মে শুধুমাত্র শরীরই নয়, গরম হচ্ছে আমাদের স্মার্টফোনটিও। ফোন…

% দিন আগে

দেশে ফিরেই মোনালিসা অভিনয়ে ফেরার কথা জানালেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক সময় ছোট পর্দার ব্যস্ত মুখ হিসেবে পরিচিত ছিলেন মোজেজা…

% দিন আগে