অর্থ দিয়ে যেসব জিনিস যায় না কেনা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রাত্যহিক জীবনে অর্থের প্রয়োজন আবশ্যক। মানুষের স্বাচ্ছন্দে জীবন যাত্রার জন্য অর্থের বিকল্প নাই। কিন্তু অর্থের বিনিময়ে সবকিছু পাওয়া যায় না এটি চিরন্তন সত্য।


যে জিনিস অর্থের বিনিময়ে পাওয়া যায় না সেগুলো হলো:

# অমরত্ব:

অমরত্ব কারও কি ইচ্ছা হওয়া উচিত? অর্থ যতই থাক, মৃত্যুর কাছে প্রত্যেককে মাথানত করতে হবে। প্রত্যেক জীবকে মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। চিকিৎসা শাস্ত্রের উন্নয়নের ফলে অর্থের বিনিময়ে অনেক কিছু হয়তো প্রতিস্থাপন করা সম্ভব হচ্ছে কিন্তু মৃত্যুকে জয় করা সম্ভব নয়, এটি চিরন্তন সত্য।

# সময়:

সময় প্রবাহমাণ, কার সাধ্য সময়কে বাধার। অনেক অর্থের বিনিময়েও সামান্যতম সময়কে থামানো সম্ভব নয়। সময় আমাদের শিক্ষা দেয় জীবনে সফল হতে হলে প্রতিটি মুহূর্তকে কাজে লাগাতে হবে।

Related Post

# মেধা ও জ্ঞান:

মেধাশক্তি এমন একটি জিনিস যা সৃষ্টিকর্তা প্রদত্ত উপহার যা কেও কেড়ে নিতে পারে না। অর্থের বিনিময়ে মেধা, মননশীলতা ও স্বকীয়তা কেও কেড়ে নিতে পারে না। অর্থের বিনিময়ে মেধা দিয়ে তৈরি জিনিস কেনা সম্ভব। কিন্তু অন্যের মেধাকে নয়। প্রকৃত স্বকীয়তা ও মেধা থাকলেও অবশ্যই ভবিষ্যতে সেই ব্যক্তি সফল হয়।

# চরিত্র:

চরিত্র এমন একটি আচরণ যা মানুষের মানদণ্ড হিসেবে কাজ করে। নিজের চরিত্র নিজেকে তৈরি করে নিতে হয়। কোন অসৎ চরিত্রের ব্যক্তি অর্থের বিনিময়ে উত্তম চরিত্রের অধিকারী হওয়া সম্ভব নয়। উত্তম চরিত্রের মানুষ ধনি-দরিদ্র, ছোট-বড় সকলের নিকট গ্রহণযোগ্য। তাইতো প্রবাদে রয়েছে: When Caracter is lost, everything is lost

# আশা:

সমগ্র পৃথিবী আশার উপর ভিত্তি করে টিকে আছে। প্রত্যেক ক্ষেত্রে মানুষ আশায় বুখ বাঁধে এবং পরবর্তীতে পদক্ষেপের জন্য প্রস্তুত হয়। এই আশা করার জন্য কোন অর্থের প্রয়োজন হয় না, মনের ইচ্ছাশক্তিই যথেষ্ট। যেকোন জটিল ও খারাপ অবস্থায় এমনকি মৃত্যুর পূর্ব মুহূর্তেও মানুষ আশা করে। কেননা আশাই ভরসা।

# ভালবাসা:

ভালবাসা। এমন একটি মানবিক অনুভূতি যা সকল মহান বিষয় সৃষ্টির ভান্ডার। প্রকৃত ভালবাসা কখনও অর্থের বিনিময়ে লেনদেন সম্ভব নয়। ভালবাসা বলতে কেবল প্রেমিক-প্রেমিকা, স্বামী-স্ত্রীর ভালবাসা নয়। সন্তানের সঙ্গে পিতা-মাতার ভালবাসা, ভাইব-বোনের মধ্যে ভালবাসা, কাজের প্রতি ভালবাসা। ভালবাসার অনেক রূপ। মূলত ভালবাসা এমন একটি বন্ধন যা ধর্ম, বর্ণ, ধনি-দরিদ্র সকলের জন্য সমানভাবে প্রযোজ্য।

# সুখ:

সুখ হলো সাধনার ফল। সুখ মূলত আপেক্ষিক বিষয়। সুখ মূলত আত্ম সন্তুষ্টি। একজন তার অর্থের বিনিময়ে সুখ কিনে এনে নিজে সুখি হতে পারে না। এমনকি আর্থিক স্বচ্ছ্বলতা থেকেও আত্ম সন্তুষ্টি না থাকায় সে সুখি নয়। সুখি হওয়ার সহজ উপায় অন্যের ভাল করার চেষ্টা করা, সম্মান করা, অন্যের মতের, মূল্যায়ন করা অর্থাৎ অন্যকে সুখি করার চেষ্টা করা, তবে মানুষ নিজে তুষ্টিতে থাকবে এবং সুখি হবে।

This post was last modified on জুলাই ২১, ২০১৪ 2:54 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

কোন ভিটামিন কখন খেলে উপকার বেশি পাবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মাল্টিভিটামিন বা সাপ্লিমেন্ট যখন খুশি তখন খাওয়া যায় না। কোন…

% দিন আগে

ভারত-বাংলাদেশ সিরিজ লাইভ উপভোগ করুন টফি’তে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ক্রিকেট মানেই উত্তেজনা, কষ্ট আর আনন্দের মাখামাখি। বাংলাদেশের খেলা মানেই…

% দিন আগে

মৌরি খাওয়া কতোটা স্বাস্থ্যকর তা কী জানেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ডালে একটু মৌরি ফোড়ন না দিলে স্বাদ কিন্তু ঠিক আসে…

% দিন আগে

চিত্রনায়িকা পূজা প্লাস্টিক সার্জারি সম্পর্কে মুখ খুললেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে ঢালিউড অভিনেত্রী পূজা চেরীর কিছু সিনেমা বেশ…

% দিন আগে

গাজায় ইসরাইলী হামলায় আরও শতাধিক ফিলিস্তিনি নিহত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলি বর্বর হামলায় আরও শতাধিক ফিলিস্তিনি…

% দিন আগে

ভক্তকে দু’লাখের ঘড়ি উপহার: ধনকুবেরের কীর্তির ভিডিও হলো ভাইরাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিজের সংস্থার সদর দফতরে ডেকে এক ভক্তের হাতে দামি উপহার…

% দিন আগে