অ্যান্ড্রয়েডের বাজিমাৎ: অ্যাপলের আইওএস-কে ছাড়িয়ে গেল অ্যান্ড্রয়েড

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ স্মার্ট পণ্যে সবচেয়ে বেশি ব্যবহৃত অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড হলেও ওয়েব ব্রাউজিং এ পিছিয়ে ছিল এটি। দীর্ঘদিন পর ওয়েব ব্রাউজিং এ অন্যান্য অপারেটিং সিস্টেমকে ছাড়িয়ে গেছে অ্যান্ড্রয়েড। বর্তমানে সবচেয়ে বেশি ওয়েব ব্রাউজিং হয় অ্যান্ড্রয়েড নির্ভর ডিভাইসে।

তথ্য-বিশ্লেষক প্রতিষ্ঠান নেট অ্যাপ্লিকেশন সম্প্রতি জানিয়েছে, এখন ওয়েবেও অ্যান্ড্রয়েড ওএস অ্যাপলের আইওএস প্ল্যাটফর্মকে ছাড়িয়ে গেছে। বিশ্বব্যাপি ৮৫ শতাংশ স্মার্ট পণ্যে উন্মুক্ত অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহৃত হলেও ওয়েব ব্রাউজিং এ পিছিয়ে থাকায় প্রযুক্তি বিশ্লেষকেরা এতদিন এর সমালোচনা করে আসছিল। তবে এখন থেকে এর নির্মাতা প্রতিষ্ঠান গুগলকে এই সমালোচনা শুনতে হবে না।

এতদিন যাবত ওয়েব ব্রাউজিং এ এগিয়ে ছিল অ্যাপলের আইওএস। অ্যান্ড্রয়েড ট্যাবলেট থেকে ওয়েব ব্রাউজ কম হয় জেনে অ্যাপেলের প্রধান নির্বাহী টিম কুক এর সমালোচনা করে বলেছিলেন, ‘অ্যান্ড্রয়েড কেও ব্যবহার করে না। অ্যান্ড্রয়েড নির্ভর ট্যাবলেটগুলো হয়তো কোনো গুদামে পড়ে আছে বা দোকানের তাকে সাজানো রয়েছে কিংবা কেও হয়ত এগুলো ড্রয়ারে তালা-বন্দী করে রেখেছে।’

Related Post

এক বছরের ব্যবধানে আইওএস কে ছাড়িয়ে গেল অ্যান্ড্রয়েড ওএস। প্রথমবারের মতো আইওএসকে পেছনে ফেলেছে অ্যান্ড্রয়েড। মানুষ এখন অ্যান্ড্রয়েড পণ্যে আগের চেয়ে অনেক সময় ইন্টারনেটে থাকছেন। স্মার্টফোনের বাজারে এখন অ্যান্ড্রয়েডই রাজত্ব করছে। বছরের দ্বিতীয় প্রান্তিকে বিশ্বের স্মার্টফোন বাজারে অন্যান্য অপারেটিং সিস্টেমকে একেবারেই কোণঠাসা করে ফেলেছে এটি। সম্প্রতি এএফপির এক খবরে এ তথ্য জানা গেছে।

স্ট্র্যাটেজি অ্যানালাইটিকসের তথ্য অনুযায়ী, এ বছরের দ্বিতীয় প্রান্তিকে গত বছরের তুলনায় ২৭ শতাংশ বেশি স্মার্টফোন বাজারে এসেছে যার মধ্যে অধিকাংশই হচ্ছে অ্যান্ড্রয়েড নির্ভর। বিশ্লেষণ করে দেখা গেছে, অ্যান্ড্রয়েড এর প্রতিদ্বন্দ্বী অ্যাপলের আইওএস অপারেটিং সিস্টেমের বাজার দখল ২.২ শতাংশ কমে গেছে। সাশ্রয়ী দামে ভালো সেবা ও ব্যবহার-বান্ধব সফটওয়্যার সরবরাহ করায় সম্ভব হয়েছে এটি।

স্ট্র্যাটেজি অ্যানালাইটিকসের নির্বাহী পরিচালক নেইল মাউসটন অ্যান্ড্রয়েডকে বর্তমানের সেরা ওএস হিসেবে স্বীকার করে নিয়েছেন। ক্রমবর্ধমান ব্যবহার বাড়ার সাথে সাথে আন্তরিক প্রচেষ্টা অ্যান্ড্রয়েডকে এই অবস্থানে নিয়ে এসেছে। বাজার ধরার ক্ষেত্রে এটি অন্যান্য ওএস এর জন্য অশনি সংকেত।

This post was last modified on আগস্ট ১০, ২০১৪ 3:35 অপরাহ্ন

A. B. M. Noorullah

Recent Posts

যুদ্ধ বন্ধ না হওয়া পর্যন্ত কোনো চুক্তিতেই যাবে না হামাস

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলের গণহত্যা এবং আগ্রাসন পুরোপুরি বন্ধ…

% দিন আগে

চার তলা থেকে পড়ে দোতলার কার্নিশে আটকে বেঁচে গেলো এক শিশু! [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‌‌"রাখে আল্লাহ মারে কে' কথাটি আবারও প্রমাণ হলো। ঘটনাটি ঘটেছে…

% দিন আগে

হৃদয় কাড়া এক অসম্ভব সুন্দর বাংলাদেশ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ৬ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৩ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

নখ দেখেই বোঝা যাবে রোগ হয়েছে কি না!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বয়স বৃদ্ধির পর নখ কিছুটা হলেও ভঙ্গুর হতেই পারে। আবার…

% দিন আগে

তরুণ প্রজন্মকে কৃষি উদ্যোক্তা হিসেবে এগিয়ে আসতে হবে- মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ “কৃষি-উদ্যোক্তাদের সর্বাত্মক সহায়তা প্রদান করার পাশাপাশি সরকার তাদের বিকাশে সকল…

% দিন আগে

বিস্ময়কর এক রোবট অ্যাটলাসের গল্প

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মানুষের চেয়ে ভালোভাবে তো একটি রোবট শরীরকে কখনই নিয়ন্ত্রণ করতে…

% দিন আগে