হ্যাকারদের লক্ষ্য এখন আপনার মোবাইল ফোন

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ স্মার্টফোন ব্যবহারকারীরা কম্পিউটার কিংবা অন্য অনেক কিছু থেকে স্মার্টফোনেই নিজেদের গুরুত্বপূর্ণ তথ্য এবং কাজ করে থাকেন। আর হ্যাকাররা এখন কম্পিউটার থেকে স্মার্টফোনের দিকেই বেশি নজর দিচ্ছে।


স্মার্টফোন ব্যবহারকারীরা ইন্টারনেটে সংযোগ দিয়ে ফোনেই ব্যাংকিং সহ নানান বিল পে সার্ভিসের কাজ করে থাকেন, এছাড়াও স্মার্টফনে নানান গুরুত্বপূর্ণ তথ্য রাখেন যা অন্য কারো হাতে গেলে অনেকেই পোয়া বারো হতে পারে। এছাড়াও আপনি কি আপনার পুরনো স্মার্টফোনটি বিক্রি করে নতুন স্মার্টফোন কেনার পরিকল্পনা করছেন ? তাহলে সাবধান থাকুন, কেননা পুরনো মোবাইলের দিকে হ্যাকারদের দৃষ্টি থাকে সবচেয়ে বেশি।

সাধারনত আমরা স্মার্টফন ব্যবহার করলেই এতে নেট কানেশান দিয়ে থাকি, তা না হলে স্মার্টফোনের পরিপূর্ণ কাজ হয়না, বর্তমানে যা কিছু গুরুত্বপূর্ণ কাজ সারি এর মধ্যে রয়েছে ব্যাংক অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য, ডেবিট- ক্রেডিট কার্ডের তথ্য কিংবা অন্যান্য ফিনান্সিয়াল অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য। আর এসকল তথ্য হ্যাকারদের হাতে গেলে বড় ধরণের ক্ষতির সম্মুখীন হতে হবে ব্যবহারকারীদের।

বর্তমানে অনেকেই তাদের বিভিন্ন কাজ যেমন ব্যাংকিং, ই-শপিং, কিংবা অন্যান্য কাজ সেরে থাকেন। আর এসব কাজে ব্যবহার করা ডেবিট কিংবা ক্রেডিট কার্ডের তথ্য খুব সহজেই চলে যেতে পারে হ্যাকারদের হাতে।

এই বিষয়ে এক গবেষণা শেষে ইন্ডিয়ান স্কুল অফ ইথিক্যাল হ্যাকার-এর কো-ফাউন্ডার এবং পরিচালক সন্দীপ সেনগুপ্ত ICT 2014 সম্মেলনে জানান,”ফোন মেমোরি কিংবা মেমোরি কার্ড থেকে মুছে ফেলার পরও বিভিন্ন তথ্য সেখানে থেকে যায়। অন্য কোন ডেটা সেই জায়গা ওভার রাইট করার আগ পর্যন্ত খুব সহজেই এই তথ্য পুনরুদ্ধার করা সম্ভব। আর তাই মুছে ফেলার পরিবর্তে সেখানে অন্য কোন ডেটা ওভার রাইট করাই যুক্তিসঙ্গত। অন্যথায় এই বড় বিপর্যয় নেমে আসতে পারে।”

Related Post

তিনি আরও জানান, হ্যাকাররা বর্তমানে মোবাইল ফোনকে তাদের লক্ষ্যবস্তু হিসেবে নির্ধারণ করেছে। আর তাই ব্যবহারকারীদের এই ব্যাপারে খুব সতর্ক থাকার পরামর্শও দেন তিনি।

ফলে এখন থেকে হ্যাকারদের থেকে আপনার প্রিয় স্মাটফোনটি আর নিরাপদ নেই, অতএব, সাবধানে নিজের গুরুত্বপূর্ণ তথ্য আদান প্রদান করুন এবং অন্য কারো হাতে ফোন দেয়ার আগে দুইবার ভাবুন।

This post was last modified on জানুয়ারী ২৯, ২০২৪ 1:04 অপরাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

Recent Posts

পাসওয়ার্ডে এই ছোট্ট পরিবর্তন আনলে কখনও হ্যাক হবে না অ্যাকাউন্ট

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনলাইনে যে কোনো অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার জন্য প্রয়োজন হয় পাসওয়ার্ড।…

% দিন আগে

ওটিটিতে আসছে মস্কোজয়ী সিনেমা ‘আদিম’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ৪৪তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে জায়গা নিয়ে আলোচনায়…

% দিন আগে

টাইটানিকের সবচেয়ে ধনী যাত্রীর সেই স্বর্ণের পকেট ঘড়িটি রেকর্ড দাম ১৬ কোটি টাকায় বিক্রি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আটলান্টিক মহাসাগরে ডুবে ধ্বংস হয়ে যাওয়া ঐতিহাসিক টাইটানিক জাহাজ ট্রাজেডির…

% দিন আগে

আজ মহান মে দিবস: শ্রমিকদের ঐক্যবদ্ধ হওয়ার দিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ ১লা মে, মহান মে দিবস। বঞ্চনা, নির্যাতন ও বৈষম্যের…

% দিন আগে

নদীমাতৃক বাংলাদেশের এক চিরাচরিত দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বুধবার, ১ মে ২০২৪ খৃস্টাব্দ, ১৮ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

অফিসে এসি না থাকলে গরমে সারাদিন পরিশ্রম করে সুস্থ থাকবেন কীভাবে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেক অফিসেই এসির ব্যবস্থা থাকে না। এসি না থাকলেও কাজ…

% দিন আগে