সুন্দর একটি সকালের জন্য যা করবেন…

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময় হল সকাল। দিনটি কেমন কাটবে তার অনেকটাই নির্ধারন করে দেয় সকাল। একটি সুন্দর সকাল আপনাকে দিতে পারে কার্যকর ও আনন্দদায়ক একটি দিন। তাই ভাল একটি দিন পেতে চাইলে সকালটা ভাল ভাবে শুরু করার চেষ্টা করতে হবে। তবে কিছু কিছু ভুল আপনার সকালটা মাটি করে দিবে। চিন্তার কিছু নেই, সামান্য কিছু সতর্কতা আপনার সকালটি সুন্দর ও প্রাণবন্ত করতে পারে। সকাল বেলার কয়েকটি অনাহুত ভুল সম্পর্কে জানাতে আমাদের আজকের আয়োজন…

পর্যাপ্ত ঘুমানোঃ
একজন সুস্থ, স্বাভাবিক মানুষের দৈনিক কমপক্ষে ৬ ঘণ্টা ঘুমের প্রয়োজন।পর্যাপ্ত ঘুম শরীরকে ভাল এবং মনকে প্রফুল্ল রাখে।কম ঘুম আমাদের মেজাজ খিটখিটে করে দেয়।তাই দিন ভাল কাটানোর জন্য পর্যাপ্ত ঘুমের প্রয়োজন।

ভোরে ঘুম থেকে ওঠাঃ
ভোরে ঘুম থেকে উঠার অভ্যাস গড়ে তুলতে হবে।এতে আমাদের হাতে অনেক সময় থাকে।ভোরের নির্মল হাওয়ায় সামান্য হাঁটা-চলা মনকে অনেকটা সতেজ করে দেয়।

বিরক্ত হয়ে ঘুম থেকে না ওঠাঃ
যদিও বলা হয় শেষ ভাল যার সব ভাল তার।তথাপি দিনের শুরুটা ভাল হওয়া অনেক জরুরি। কারণ শুরুটাই হল সারা দিনের ভিত্তিপ্রস্থর।তাই বিরক্ত হয়ে বা মেজাজ খারাপ করে ঘুম থেকে ওঠে সারা দিন মাটি করার কোন মানেই হয় না।দিনের শুরুতে মেজাজ খারাপ করলে সারা দিনই মেজাজ খারাপ থাকতে পারে।

ঘুম থেকে উঠেই আড়মোড়া না ভাঙাঃ
ঘুম থেকে উঠেই আমরা পেশির আরস্থতা দূর করার জন্য আড়মোড়া ভাঙ্গি।কিন্তু এটি হাড়ের জন্য খুবই ক্ষতিকারক। তাই ঘুম থেকে উঠে সাথে সাথে আড়মোড়া ভাঙ্গা উচিত নয়।

ঘুম ভেঙেই বেড-টি পান পরিহার করাঃ
জেগে ওঠেই বেডটি পান করার অভ্যাস অনেকেরই আছে। তবে সারা রাতের দীর্ঘ ঘুমের পর শরীরে পানি শূন্যতা দেখা দেয়। ক্যাফেইন জাতীয় পানীয় এই সময় শরীরে আরও পানি শূন্যতা তৈরি করে। শরীরের জড়তা দূর করার এই প্রক্রিয়াটি শরীরে ক্ষতিকর প্রভাব ফেলে।

Related Post

শারীরিক ব্যায়াম পরিহার করাঃ
ঘুম থেকে উঠলে আমাদের শরীর নিস্তেজ থাকে এবং ধীরে ধীরে কর্মশক্তি ফিরে পায়। তাই জেগে উঠেই ভারী ব্যায়াম পরিহার করতে হবে। হালকা ব্যায়াম যেমন যোগব্যায়াম, হাটাহাটি কিংবা খানিকটা জগিং এগুলোই সকালের জন্য পর্যাপ্ত। কারণ দিনের শুরুতে ভারী ব্যায়াম শরীরকে ক্লান্ত করে দেয়।

পর্যাপ্ত ও স্বাস্থ্যকর নাস্তা করাঃ
প্রতিযোগিতার এই যুগে সকালে ওঠেই আমরা যার যার কর্মস্থলে ছুটে যাই। এই ছুটাছুটির মধ্যে অনেকেই ঠিকমত নাস্তা করার প্রতি উদাসীন হয়ে যাই,যা কখনই উচিত না। দীর্ঘ একটি রাতের পর অপরিমিত নাস্তা আমাদের শরীরকে দুর্বল করে দেয়। তাছাড়া সারা দিনের কর্মশক্তির প্রধান উৎস হল সকালের নাস্তা। তাই সকালের নাস্তা হওয়া উচিত পর্যাপ্ত ও স্বাস্থ্যকর।

এই কাজগুলো নিয়মিত করলে আপনার সকাল হবে সুন্দর, সাচ্ছন্দময়। ফলশ্রুতিতে দিনটিও ভাল কাটবে। ছোট ছোট এই ভুলগুলো করে আপনার সকাল নষ্ট করবেন না। যথাসম্ভব ভুলগুলো এড়িয়ে চলুন। আপনার প্রতিদিনের সকাল হোক সুন্দর, প্রানবন্ত।

This post was last modified on সেপ্টেম্বর ২৮, ২০১৬ 9:21 অপরাহ্ন

A. B. M. Noorullah

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে