অনলাইনে ট্রেনের টিকেট কাটবেন যেভাবে [টিউটোরিয়াল]

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বর্তমান সময়ে ট্রেন জার্নি সবার পছন্দের হলেও ট্রেন ষ্টেশনে দালালদের এবং কালোবাজারিদের দাপটে সাধারণ মানুষ টিকেট পায়না বললেই চলে। তবে এখন ডিজিটাল বাংলাদেশ। সরকার ইতোমধ্যে অনলাইনে টিকেট কাটার সুযোগ দিয়ে ই-সেবা চালু করেছে। আপনি খুব সহজেই দেশের উল্লেখযোগ্য কিছু ষ্টেশনে যাওয়ার জন্য ট্রেনের টিকেট অনলাইনেই কেটে নিতে পারবেন।


অনলাইনে টিকেট করতে আপনার যা যা লাগবেঃ

১) একটি ইমেল একাউন্ট

২) আপনার জাতীয়তা সনদ

৩) অনলাইন ব্যাংকিং চালু আছে এমন ব্যাংক একাউন্ট

৪) ভিসা, মাষ্টার কার্ড, ডিবিবিএল নেক্সাস কার্ড, ব্রেক ব্যাংক এটিএমকার্ড

৫) নেট সংযোগ

৬) সাধারণ ধারণা

এবার আপনি যাত্রা তারিখের টিকেট করতে চলে যান বাংলাদেশ রেল ওয়ের অনলাইন ই-টিকেটিং সার্ভিস ই-সেভার ওয়েব সাইটে। সাইটে যেতে এখানে ক্লিক করুন

সাইটে গেলে সবার উপরে কোনায় দেখতে পাবেন লগ ইন এবং সাইন আপ লেখা একটি বক্স আছে, সেখানে সাইন আপ করে নিন নিজের দরকারি সব তথ্য দিয়ে। এখাত্রে আপনার দেয়া মেইল ঠিকানায় একটি ভ্যারিফিকেশান মেইল যাবে তা থেকে আপনার ই-সেবা একাউন্ট ভ্যারিফাই করে নিতে হবে। ব্যস হয়ে গেলো।

এখন আপনি ই-সেবা সাইটে লগ ইন করলে দেখতে পাবেন আপনার নাম ঠিকানা এবং সকল তথ্য দিয়ে একটি ড্যাশ বোর্ড। এখানেই আপনার টিকেটিং থেকে শুরু করে সকল তথ্য সংরক্ষিত থাকবে।

Related Post

আপনি আপনার একাউন্ট থেকে যত টিকেট করবেন সব তথ্য এখানে ডাটা আকারে সংরক্ষিত থাকবে। আপনি ই-সেবা থেকে ট্রেনের শিডিউল দেখা থেকে শুরু করে আপনার যাত্রার দিনে টিকেট আছে কিনা তাও জেনে নিতে পারবেন। এবং কোন ট্রেনের কোন আসনের কেমন ভাড়া তাও জেনে নিতে পারবেন।

আপনাকে টিকেট করতে হলে প্রথমে আপনি FARE QUERY RESULT থেকে দেখে নিবেন কোন টিকেটের কত দাম। এবার আপনি যে ট্রেনের যে টিকেট করবেন তার জন্য পারচেজ টিকেট অংশে ক্লিক করুন।

এখানে আপনার যাত্রা তারিখ দিন, যাত্রা করার ষ্টেশন নাম দিন, গন্তব্য ষ্টেশনের নাম দিন, আপনার টার্গেট সিটের নাম দিন এবার সার্চ দিন। নতুন একটি পেইজে আপনাকে দেখাবে ওই দিন আপনার ষ্টেশন থেকে কি কি ট্রেন গন্তব্য ষ্টেশনে ছেড়ে যাবে। এখান থেকে আপনি যে ট্রেনে যেতে চান তাতে আসন সংখ্যা লিখে সাবমিট দিন।

এবার আপনাকে দেখাবে আপনার ওই টিকেট কিনে নিতে কত খরচ হবে এবং কোন আসন আপনি পাচ্ছেন। এখান থেকে আপনার কাছে জানতে চাইবে আপনি কোন ধরণের কার্ড দিয়ে টিকেটের টাকা পরিশোধ করবেন। আপনি আপনার কার্ড নির্ধারণ করে দিলে কার্ডের সকল তথ্য দিয়ে আপনি টিকেট সাবমিট দিন।

ব্যাস হয়ে গেলো এবার ই-সেবা থেকে আপনাকে জানিয়ে দিবে আপনার যাত্রা তারিখ আপনার সিট নাম্বার এবং সময়, এছাড়াও আপনি কিভাবে টিকেট সংগ্রহ করবেন তাও তাঁরা আপনাকে জানিয়ে দিবে।

সব শেষে আপনার ইমেইল আইডিতে একটি মেইল যাবে আপনার টিকেটের সকল তথ্য দিয়ে, সেইম মেইল এবং আপনার ফোন নাম্বার, টিকেটের ট্রান্সেক্সন পাসওয়ার্ড বলে যাত্রা ষ্টেশন থেকে যাত্রার অন্তত ৩০ মিনিট আগে টিকেট সংগ্রহ করুন।

এভাবেই খুব সহজে ডিজিটাল প্রক্রিয়াতে আপনি দীর্ঘ লাইনে না দাড়িয়েই বাংলাদেশ রেল ওয়ের ট্রেন ভ্রমনের সুযোগ নিতে পারেন। আপনার যাত্রা হোক নিরাপদ।

This post was last modified on জানুয়ারী ২৮, ২০১৮ 10:06 পূর্বাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

Recent Posts

গবেষণা যা বলছে: বরফপানিতে গোসল করা কী আদৌ ভালো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বরফপানিতে গোসল করা কী আদৌ ভালো? কেও কেও বলেন, শরীরে…

% দিন আগে

ওজন ঝরাতে লেবু পানিতে দ্রুত উপকার পেতে সঙ্গে মেশাতে হবে আরও কয়েকটি উপাদান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সাধারণ লেবুতে থাকা ফাইবারের কারণেই পেটভার হয়ে থাকে। অন্য কিছু…

% দিন আগে

সন্তানের হাতে যেসব সেটিংস বদলে দেবেন স্মার্টফোন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজকাল ৮ থেকে ৮০ সবার হাতেই স্মার্টফোন। এর সুবিধা যেমন…

% দিন আগে

জোভান-তিশার নতুন নাটক ‘কাপল অব দ্য ক্যাম্পাস’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান প্রজন্মের তারকা ফারহান আহমেদ জোভান এবং তানজিন তিশা জুটি…

% দিন আগে

তুরস্কে এক হাজারের বেশি হামাস যোদ্ধা চিকিৎসা গ্রহণ করছে: এরদোয়ান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন যে, ‘ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী…

% দিন আগে

এই ছবিতে লুকিয়ে আছে খরগোশ: আপনি কী সেটি খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যে ছবিটি আপনারা দেখছেন সেটি একটি জঙ্গলের রাস্তার। সেই রাস্তায়…

% দিন আগে