কোয়ান্টাম কম্পিউটারের দিক উন্মোচন করতে যাচ্ছে গুগল

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ গুগল ইতোপুর্বেই কৃত্রিম বুদ্ধিমত্তা পরীক্ষণের জন্য কোয়ান্টাম কম্পিউটিং ডিভাইস তৈরি করার গবেষণা শুরু করেছিল। কিন্তু গুগল সাম্প্রতিক ঘোষণা দিয়েছে যে, তারা নিজেরাই কোয়ান্টাম প্রসেসর তৈরি করবে। গুগলের এই ঘোষণা বিগত দশক ধরে আলোচিত কোয়ান্টাম কম্পিউটিং এর দিককে আরো ফলপ্রসূ করবে বলে আশা করা যায়।


গুগল হলো এমন একটি প্রযুক্তি প্রতিষ্ঠান যারা ইতোমধ্যে প্রাযুক্তিক প্রায় সকল পণ্যেই নিজেদের সামর্থ্যকে কাজে লাগিয়েছে এবং লাগাচ্ছে। তারা পরিধানযোগ্য প্রযুক্তি পণ্য থেকে শুরু করে রোবট তৈরিতে গবেষণায় নিজেদের সংযুক্ত করেছে। কোম্পানীটি ইতোমধ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণার ডিভাইস তৈরির লক্ষ্যে কোয়ান্টাম কম্পিউটিং ডিভাইস উদ্ভাবনে কাজ শুরু করলে তারা এই গবেষণা থেকে নতুনভাবে ঘোষণা দেয় যে, তারা নিজেদের জন্য কোয়ান্টাম প্রসেসর তৈরি করবে।

গুগল কোয়ান্টাম কম্পিউটার রিসার্চের জন্য কোয়ান্টাম আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স ল্যাব তৈরি করেছে। এই ল্যাবের সদস্যরা বর্তমানে এই ল্যাবটিকে ডী ওয়েভ টু ডিভাইস তৈরির গবেষণায় ব্যবহার করছে। এই ডীওয়েভ টু ডিভাইসকে বলা হয় কমার্শিয়াল কোয়ান্টাম কম্পিউটার। যদিও এই ডিভাইসটিকে পুরোপুরিভাবে কোয়ান্টাম কম্পিউটার বলা যায় না। সে যাই হোক গুগলের সাম্প্রতিক এই সিন্ধান্তটি একটি টেক ব্লগের মাধ্যমে জানা যায়। এছাড়া আরো জানা যায় যে, এই কোয়ান্টাম প্রসেসর তৈরিতে গুগল সুপার কন্ডাকটর ব্যবহার করবে। সাধারণত বর্তমান সময়ের সকল প্রসেসর ডিভাইসই সেমিকন্ডাকটর দ্বারা তৈরি। গুগল তাদের এই গবেষণাটি আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্সের পাশাপাশি চালিয়ে যাচ্ছে।

বিগত দশকের শুরুতেই কোয়ান্টাম কম্পিউটিং এর স্বপ্ন দেখায় একদল বিজ্ঞানী। কোয়ান্টাম কম্পিউটিং হলো আলোর গতিতে প্রসেসরের প্রসেসিং করা। আমাদের বর্তমান সময়ের প্রসেসরগুলো এক একটি কমান্ড বহনের জন্য ইলেকট্রন ব্যবহার করে থাকে। কিন্তু একদল বিজ্ঞানী বলছেন একে যদি আলো ফোটনের মাধ্যমে বহন সম্ভব হয়ে থাকে তবে এই কম্পিউটিংটি আরো দ্রুতগতির হবে।

Related Post

তথ্যসূত্রঃ টেকজার্নাল

This post was last modified on সেপ্টেম্বর ১১, ২০১৪ 11:26 পূর্বাহ্ন

K. A. B Tohin

Recent Posts

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে

সিলেটের মালিনিছড়া চা বাগানের দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৫ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

খালি পেটে পাকা পেঁপে খাওয়া কী আদৌ শরীরের জন্য ভালো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেঁপেতে উপস্থিত ‘পেপসিন’ ও ‘প্যাপাইন’ নামক উৎসেচকগুলো পরিপাকে বিশেষ সহায়ক।…

% দিন আগে