ইচ্ছে করলে অনেক অসাধ্য সাধন করা যায় ॥ চরে মরিচ চাষ করে অর্ধকোটি টাকা লাভ!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ চরের মাটিতেও যে সোনা ফলানো যায় তাই করে দেখালেন শহিদুর রহমান নামে এক ব্যক্তি। ৬ একর জমি থেকে অর্ধকোটি টাকা লাভের আশা করা হচ্ছে। শহিদুর রহমান (৪৮) মূলত একজন ওষুধ ব্যবসায়ী। ব্যবসার ফাঁকে মাঝে মাঝে তিনি নিজের জমি আবাদের দিকেও নজর দেন। সোনাভরি নদীবিচ্ছিন্ন বদরপুর বালু চরের ৬ একর জমিতে মরিচ চাষ করে এক নজির সৃষ্টি করেছেন তিনি। মরিচের যেমন বাম্পার ফলন হয়েছে তেমনি বাজারে ভালো দাম থাকায় প্রায় অর্ধকোটি টাকা লাভের স্বপ্ন দেখছেন।
Moris
রাজীবপুর উপজেলার বদরপুর নামের গ্রামটি এক সময়ে জনবসতিতে ঠাঁসা ছিল। কিন্তু সোনাভরির ক্রমাগত ভাঙ্গনে সেই জনবহুল গ্রাম আর নেই। নদী ভাঙ্গতে ভাঙ্গতে বিশাল চর জেগে উঠেছে। আর এই বালুচরকেই বেছে নেন শহিদুর রহমান। নিজের ২ একর আর অন্যের ৪ একর জমি চুক্তিতে গ্রহণ করে মোট ৬ একর জমিতে মরিচের চাষ শুরু করেন তিনি। অনেক স্বপ্ন নিয়ে ক্ষেতের পরিচর্যা করেন। সারাক্ষণ দুইজন শ্রমিককে পরিচর্যার কাজে নিয়োগ করেন। এই কষ্টের ফল পেয়েছেন শহিদুর হাতে হাতে। তার ক্ষেতে মরিচের বাম্পার ফলন হয়েছে। প্রথমবার মরিচ তুলে প্রায় দুই লাখ টাকা বিক্রি করা হয়েছে। এভাবে প্রতিটি গাছ থেকে ৪/৫ বার মরিচ উঠানো যাবে। শহিদুর রহমান জানান, প্রতিকেজি মরিচ ক্ষেত থেকে পাইকারি ৫০ টাকা করে বিক্রি করছেন। যদি কোনো দুর্যোগ না হয় তাহলে তিনি এই ক্ষেত থেকেই ৫০ লাখ টাকার মরিচ বিক্রির আশা করছেন। তিনি জানান, সময়মতো সার, সেচ, সেইসঙ্গে একটু শ্রম দিলেই ভালো ফলন পাওয়া যায়। ৬ একর জমিতে মরিচ চাষে সর্ব সাকুল্যে তার খরচ হয়েছে সাড়ে ৪ লাখ টাকা। প্রতিদিন দুইজন শ্রমিক সার্বক্ষণিক ক্ষেত পাহারা দেয়।

শহিদুর রহমানের ক্ষেতভরা মরিচ দেখে গ্রামের অন্য কৃষকেরা বিস্মিত। টাঙ্গালিয়াপাড়া গ্রামের কৃষক আকবর আলী বলেন, ্তুবালু মাটিতে যে এত সুন্দর মরিচ হয় তা আগে জানতাম না। অন্যান্য ফসলের চেয়ে মরিচ চাষেই লাভ বেশি দেখছি।্থ সাইদুর রহমান নামে এক চরের কৃষক বলেন, ্তুএহন থিকা মরিচসহ নানা সবজি চাষ করমু।্থ রাজীবপুর উপজেলা কৃষি কর্মকর্তা আখরুজ্জামান জানান, শুধু মরিচ নয় চরে সব রকম সবজি চাষই লাভজনক। এজন্য কৃষকের উদ্যোগকে স্বাগত জানানো হয় এবং কৃষি অফিসের পক্ষ থেকে প্রযুক্তিগত সব ধরনের সহযোগিতা দেয়া হয়। বদরপুর চরে মরিচ চাষে শহিদুর রহমানের সাফল্য এলাকায় কৃষকের মাঝে আগ্রহের সৃষ্টি করেছে।

Advertisements
Loading...