তথ্য প্রযুক্তির সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ (০৯-০৩-১৩)

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আধুনিক যুগের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে চলেছে তথ্য প্রযুক্তির হাওয়া। তাইতো বর্তমান বিশ্বে তথ্য প্রযুক্তি ছাড়া ভাবাই যায় না। আজ তথ্য প্রযুক্তির সংক্ষিপ্ত সংবাদ (০৯-০৩-১৩) এ বিশ্বের বেশ কিছু তথ্য প্রযুক্তির খবর তুলে ধরা হলো।

ডিজিটাল ক্যানভাস তৈরি করল মাইক্রোসফট

ছবি আঁকার জন্য ইন্টারেক্টিভ ডিজিটাল হোয়াইটবোর্ড তৈরি করেছে সফটওয়্যার তৈরির শীর্ষ প্রতিষ্ঠান মাইক্রোসফট। কোনো কিছু আঁকতে থাকা অবস্থায় থেমে গেলে স্বয়ংক্রিয়ভাবে পুরো ছবিটি এঁকে দেবে উন্নত প্রযুক্তির এ হোয়াইটবোর্ড। বোর্ডটির সেন্সর এ ক্ষেত্রে কাজ করবে। মাইক্রোসফটের বার্ষিক আয়োজন টেকফিস্টে নতুন এই উদ্ভাবন প্রদর্শন করা হবে।

গত অর্থবছরে গবেষণা ও নতুন পণ্য তৈরিতে ৯৮০ কোটি মার্কিন ডলার খরচ করে মাইক্রোসফট। এ ক্ষেত্রে স্যামসাং এক হাজার ৫০, অ্যাপল ৩৪০, ৪৬০ এবং সার্চ জায়ান্ট গুগল ৬৮০ কোটি মার্কিন ডলার খরচ করে।

প্রযুক্তিবিশ্বের সেরা ধনী বিল গেটস

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস এখন বিশ্বে দ্বিতীয় এবং প্রযুক্তিবিশ্বের শীর্ষ ধনী। তাঁর ব্যক্তিগত সম্পদের পরিমাণ ছয় হাজার ৭০০ কোটি মার্কিন ডলার। তবে এই হিসাবে মাইক্রোসফটের সম্পদ ধরা হয়নি, শুধু তাঁর ব্যক্তিগত সম্পত্তি হিসাব করা হয়েছে। বিশ্বে পঞ্চম এবং প্রযুক্তিবিশ্বে দ্বিতীয় শীর্ষ ধনী হিসেবে জায়গা পেয়েছেন ওরাকলের ল্যারি অ্যালিসন। তাঁর মোট সম্পদের পরিমাণ চার হাজার ৩০০ কোটি মার্কিন ডলার। অনলাইন বিকিকিনির সাইট অ্যামাজান ডট কম তালিকার ১৯তম স্থানে ঠাঁই পেলেও প্রযুক্তির দুনিয়ায় দুই হাজার ৫২০ কোটি মার্কিন ডলারের সম্পদ নিয়ে তৃতীয় অবস্থান ধরে রেখেছে। বিশ্বখ্যাত ম্যাগাজিন ফোর্বস সোমবার এ তালিকা প্রকাশ করেছে।

এ তালিকায় কম্পিউটার তৈরির প্রতিষ্ঠান ডেলের প্রতিষ্ঠাতা মাইকেল ডেল ষষ্ঠ, ফেইসবুকের মার্ক জুকারবার্গ নবম এবং স্টিভ জবসের স্ত্রী একাদশ স্থানে আছেন।

Related Post

সেপ্টেম্বরে আসতে পারে আইফোন ৬

আইফোনের পরবর্তী সংস্করণ ‘আইফোন ৬’ এ বছরের সেপ্টেম্বরে বাজারে আসতে পারে বলে ধারণা করছেন প্রযুক্তিবাজার বিশ্লেষকরা। চলতি সপ্তাহে অ্যাপলের এক ব্লগপোস্ট থেকে এমন ইঙ্গিতই পাওয়া গেছে বলে জানিয়েছেন বাজার গবেষণা প্রতিষ্ঠান বার্কলেইসের কর্মকর্তা ক্রিক ইয়াং। এ ছাড়া আইফোনের সর্বশেষ সংস্করণ ‘আইফোন ৫’ গত সেপ্টেম্বরে বাজারে এসেছিল। তাই অন্তত এক বছরের ব্যবধানে এর পরবর্তী সংস্করণ বাজারে আসবে-এমন হিসাবও মেলাচ্ছেন অনেক বিশ্লেষক।

স্টাফ রিপোর্টার

Recent Posts

অফিসে এসি না থাকলে গরমে সারাদিন পরিশ্রম করে সুস্থ থাকবেন কীভাবে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেক অফিসেই এসির ব্যবস্থা থাকে না। এসি না থাকলেও কাজ…

% দিন আগে

জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা: এক মহা দুর্যোগের শিকার এশিয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পুরো বিশ্বের জলবায়ুর সঙ্গে তুলনা করলে প্রথমেই উঠে আসে এশিয়ার…

% দিন আগে

এনার্জিপ্যাকের সঙ্গে চীনের আনহুই প্রাদেশিক গণ-কংগ্রেসের প্রতিনিধিদলের সাক্ষাৎ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চীনের আনহুই প্রাদেশিক গণ-কংগ্রেসের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল সম্প্রতি রাজধানীর তেজগাঁও…

% দিন আগে

জয়া এবার মা হচ্ছেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জনপ্রিয়তার শিখরে আছেন অভিনেত্রী জয়া। দুই বাংলার জনপ্রিয় এই অভিনেত্রী…

% দিন আগে

মার্কিন পতাকা নামিয়ে ফিলিস্তিনি পতাকা উড়লো হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অবরুদ্ধ গাজায় ইসরাইলি গণহত্যার বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রে চলমান ক্যাম্পাস বিক্ষোভের…

% দিন আগে

বাংলা সাল যেভাবে এলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বৈশাখ এলে বাংলা সালের কথা আমাদের মনে পড়ে। আসলে এই…

% দিন আগে