Categories: সাধারণ

রানা প্লাজা: ধ্বংসস্তূপ হতে হাড়গোড় উদ্ধার করা হয়েছে!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ রানা প্লাজা ট্রাজেডির কথা এখনও মানুষ ভোলেনি। সেই রানা প্লাজার ধ্বংসস্তূপ হতে হাড়গোড় উদ্ধার করা হয়েছে। গতকাল শনিবার বিকেলে হাড়গোড় পাওয়া যায়। উদ্ধারকৃত হাড়গোড়ের সঙ্গে একটি মানিব্যাগ এবং পরনের প্যান্টসহ এক ব্যক্তির পরিচয়পত্র পাওয়া গেছে।

রাজধানীর নিকটবর্তী সাভারে ধসে পড়া রানা প্লাজার ধ্বংসস্তূপ হতে গতকাল শনিবার বিকেলে হাড়গোড় পাওয়া যায়। উদ্ধারকৃত হাড়গোড়ের সঙ্গে একটি মানিব্যাগ এবং পরনের প্যান্টসহ এক ব্যক্তির পরিচয়পত্র পাওয়া গেছে।

কয়েকজন পথশিশু (টোকাই) ধ্বংসস্তূপ হতে পরিত্যক্ত মালামাল কুড়াতে গিয়ে এসব উদ্ধার করেছে। খবর পেয়ে সাভার মডেল থানার পুলিশ উদ্ধার হওয়া হাড়গোড় জব্দ করে থানায় নিয়ে গেছে।

Related Post

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, বিকেল সাড়ে ৫টার দিকে কয়েকজন পথশিশু ধসে পড়া ভবনের পেছনে জড়ো করে রাখা ধ্বংসস্তূপে রড ও বিভিন্ন ধরনের পরিত্যক্ত মালামাল কুড়াতে গিয়েছিল। এ সময় তারা হাত-পা এবং মুখমণ্ডলের অংশবিশেষসহ শরীরের বিভিন্ন অংশের ১৫টি হাড় কুড়িয়ে পায়। বিষয়টি স্থানীয় লোকজনকে জানানোর পর তারা সাভার থানায় খবর দেয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে হাড়গোড়সহ প্যান্ট এবং মানিব্যাগ জব্দ করে থানায় নিয়ে আসে।

কয়েকজন পথশিশুর সঙ্গে কথা বলে জানা গেছে, ধ্বংসস্তূপের নিচে আরও অনেক হাড়গোড় চাপা পড়ে আছে। পুলিশি ঝামেলার কারণে তারা ওইসব হাড়গোড় উদ্ধারে সাহস পায় না। তবে পুলিশ না থাকলে সুযোগ বুঝে তারা হাড়গোড় উদ্ধার করে লোকজনদের জানিয়ে গা ঢাকা দেয়।

রানা প্লাজার এক পোশাক কারখানায় কাজ করতেন এমন এক শ্রমিক মাজেদ মোল্লা সংবাদ মাধ্যমকে বলেছেন, ‘উদ্ধার হওয়া হাড়গোড়ের সঙ্গে থাকা প্যান্টের পকেটে একটি জাতীয় পরিচয়পত্র পাওয়া গেছে। ওই পরিচয়পত্রটি মেহেরপুরের গাংনী উপজেলাস্থ জুয়েল নামে এক ব্যক্তির।


রানা প্লাজা ভবন ধ্বসের পরে তোলা ছবি

মাজেদ মোল্রার স্ত্রী এরিনা বেগমও ধসে পড়া রানা প্লাজার একটি কারখানায় চাকরি করতেন। তার লাশ খুঁজে পাওয়া যায়নি। তার স্ত্রীর মতো এখনও অনেক শ্রমিক নিখোঁজ রয়েছেন। তাদের হাড়গোড় বা কঙ্কাল ওই ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছে। সরকার উদ্যোগ নিলে অথবা স্বজনদের অনুমতি দিলে সব হাড়গোড়ই উদ্ধার করা সম্ভব বলে মনে করেন মাজেদ মোল্লা।

উল্লেখ্য, গত বছর ২০১৩ সালে ২৪ এপ্রিল সাভারে রানা প্লাজা ভবন ধসে ১ হাজার ১৩৪ জন শ্রমিক নিহত হন। আহত হন আরও কয়েক হাজার মানুষ। এখনও বহু মানুষ নিখোঁজ রয়েছে।

This post was last modified on নভেম্বর ১৬, ২০১৪ 10:56 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

জোভান-তিশার নতুন নাটক ‘কাপল অব দ্য ক্যাম্পাস’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান প্রজন্মের তারকা ফারহান আহমেদ জোভান এবং তানজিন তিশা জুটি…

% দিন আগে

তুরস্কে এক হাজারের বেশি হামাস যোদ্ধা চিকিৎসা গ্রহণ করছে: এরদোয়ান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন যে, ‘ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী…

% দিন আগে

এই ছবিতে লুকিয়ে আছে খরগোশ: আপনি কী সেটি খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যে ছবিটি আপনারা দেখছেন সেটি একটি জঙ্গলের রাস্তার। সেই রাস্তায়…

% দিন আগে

এক অসাধারণ দৃশ্য: যেনো শিল্পীর তুলিতে আঁকা দৃশ্য!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বুধবার, ১৫ মে ২০২৪ খৃস্টাব্দ, ১ জ্যৈষ্ঠ ১৪৩১…

% দিন আগে

রক্তে শর্করা বেড়ে গেলে পাকা আম খাবেন কীভাবে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি পাকা আম খেলে রক্ষে শর্করার মাত্রা বেড়ে যায়।…

% দিন আগে

আপনার স্মার্টফোন আগুনের মতো গরম হচ্ছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই গ্রীষ্মে শুধুমাত্র শরীরই নয়, গরম হচ্ছে আমাদের স্মার্টফোনটিও। ফোন…

% দিন আগে