একাত্তরের ‘রেডিও রেকর্ড’ বাংলাদেশকে উপহার দিলো ভারত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একাত্তরের ‘রেডিও রেকর্ড’ বাংলাদেশকে উপহার দিলো ভারত। ভারতে সফররত রাষ্ট্রপতি মো: আবদুল হামিদের হাতে এই উপহার তুলে দেয় অল ইন্ডিয়া রেডিও (এআইআর) কর্তৃপক্ষ।

১৯৭১ সালের মুক্তিযুদ্ধের ঐতিহাসিক ও মহামূল্যবান ‘রেডিও রেকর্ড’ বাংলাদেশকে উপহার দিলো ভারত। ভারতে সফররত রাষ্ট্রপতি মো: আবদুল হামিদের হাতে এই উপহার তুলে দেয় অল ইন্ডিয়া রেডিও (এআইআর) কর্তৃপক্ষ। বাংলাদেশের পক্ষ হতে দীর্ঘদিন ধরে এই মূল্যবান ‘রেডিও রেকর্ড’ পাওয়ার জন্য আবেদন করা হয়। অবশেষে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির অনুরোধে বাংলাদেশকে এটি উপহার হিসেবে দেয় অল ইন্ডিয়া রেডিও কর্তৃপক্ষ।

সংবাদ মাধ্যম সূত্রে জানা যায়, মুক্তিযুদ্ধের সময় ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ দুই দেশের শীর্ষ নেতাদের ভাষণ, বক্তব্য, সাক্ষাৎকার নিয়ে এই রেকর্ড সিডি আকারে সংরক্ষণ করেছিল এআইআর। রেকর্ডের অনেক বিষয় বাংলাদেশে সংরক্ষিত ছিল না। যেগুলো রয়েছে, তারও আবার মূল রেকর্ডও নেই। যে কারণে মুক্তিযুদ্ধের এই গুরুত্বপূর্ণ ডকুমেন্ট মুক্তিযুদ্ধের ইতিহাসকে আরও সমৃদ্ধ করবে- এমনটি মনে করছে বাংলাদেশ।

Related Post

জানা যায়, ঐতিহাসিক এই রেকর্ডে আরও রয়েছে ১৯৭২ সালের জানুয়ারিতে সদ্য স্বাধীন বাংলাদেশে বঙ্গবন্ধুর দেওয়া গুরুত্বপূর্ণ ভাষণ। আরও রয়েছে ১৬ ডিসেম্বর পাকিস্তানি বাহিনীর আত্মসমর্পণ নিয়ে দেওয়া বক্তব্য এবং সাক্ষাৎকারও রয়েছে এই রেকর্ডটিতে।

জানা গেছে, দুটি সিডি আকারে ঐতিহাসিক সেই মুক্তিযুদ্ধের রেকর্ড বাংলাদেশের রাষ্ট্রপতিকে বুঝিয়ে দেওয়া হয়। একটি সিডির শিরোনাম ‘স্ট্রাগেল অব অ্যা নেশন’। এটিতে ১৯৭১ সালের মার্চ মাস হতে ১৬ ডিসেম্বর পর্যন্ত আকাশবাণী কলকাতায় প্রচারিত গুরুত্বপূর্ণ ঘটনার রেকর্ডগুলো স্থান পেয়েছে। ‘সংবাদ বিচিত্রা’ শীর্ষক নিউজরিলও এতে রয়েছে। আকাশবাণীর প্রচারিত ‘সংবাদ বিচিত্রা’ মুক্তিযোদ্ধাদের সময় একটি অনুপ্রেরণার উৎস ছিল।

দ্বিতীয় সিডির শিরোনাম হলো ‘লিবারেশন অব বাংলাদেশ’। আকাশবাণী দিল্লি হতে প্রচারিত রেকর্ডগুলো এতে রয়েছে। ১৬ ডিসেম্বর ঢাকায় পাকিস্তানি বাহিনীর আত্মসমর্পণ, বঙ্গবন্ধু এবং ইন্দিরা গান্ধীর গুরুত্বপূর্ণ ভাষণ, ভারতের লোকসভার বিবৃতি এও বাংলাদেশে ঘটে যাওয়ার নানা ঘটনা এই সিডিতে রয়েছে।

উল্লেখ্য, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় আকাশবাণী কলকাতার ভূমিকা ছিল বাংলাদেশের প্রচারমুখপাত্রের মতোই। যে কারণে অনেক গুরুত্বপূর্ণ রেকর্ড তাদের কাছে জমা ছিল। এসব রেকর্ড বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

This post was last modified on ডিসেম্বর ২১, ২০১৪ 11:54 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে