Categories: সাধারণ

ধর্ষণ প্রতিরোধে অন্তর্বাস!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ভারত-বাংলাদেশসহ সারাবিশ্বে সামপ্রতিক সময়ে ধর্ষণের ঘটনা বেড়ে গেছে। আর এসব ধর্ষণ রোধে সংশ্লিষ্ট দেশগুলো বেশ কিছু পদক্ষেপও গ্রহণ করেছে। বিশেষ করে সাম্প্রতিক সময়ে ভারতে বাসের মধ্যে মেডিক্যাল ছাত্রী ধর্ষণের ঘটনার পর সেদেশের আইনপ্রয়োগকারী সংস্থার টনক নড়ে। তাই এবার ভারতে আবিষ্কার করা হয়েছে ধর্ষণ প্রতিরোধী এক বিশেষ ধরনের অন্তর্বাস। খবর দ্য টেকজার্নাল।


ভারতে এই ধর্ষণ রোধে ইতিমধ্যে বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। ধর্ষণের আসামীর সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করে আইন সংশোধন করা হয়েছে। ভারতের একটি রাজ্যে স্কুল-কলেজের ছাত্রীদের বোরখা পরার পরামর্শ দেওয়া হয়েছে। একটি ঘড়ি আবিষ্কার করা হয়েছে, যে ঘড়ি একজন মেয়ে যদি কোন পুরুষ দ্বারা আক্রান্ত হয়ে তাহলে সঙ্গে সঙ্গে মেসেজ দেওয়া হবে। এমন অনেক পদক্ষেপের মধ্যে এবার নতুন এক আবিষ্কার আবার মানুষের মধ্যে কিছুটা হলেও স্বস্থির সুবাতাস বইতে শুরু করেছে। আর তা হলো মেয়েদের অন্তর্বাস।

কি ধরনের অন্তর্বাস এটি

এই অন্তর্বাসের বিশেষ গুণ হচ্ছে এটি আক্রমণকারীকে ইলেকট্রনিক শক দিতে সক্ষম! শুধু তাই নয় আক্রান্ত হলে স্বয়ংক্রিয়ভাবে সাহায্যের জন্য পুলিশের ‘সার্বক্ষণিক হেল্প নাম্বারে’ মেসেজও চলে যাবে। প্রকৌশলবিদ্যায় অধ্যয়নরত একদল শিক্ষার্থী সম্প্রতি এই বিশেষ অন্তর্বাস আবিষ্কার করেন। তারা জানিয়েছেন, এটি তিন হাজার ৮০০ কিলোভোল্ট পর্যন্ত শক দিতে সক্ষম!

বিশেষ এই পোষাকটির আবিষ্কারক প্রকৌশলবিদ্যার শিক্ষার্থী মনিষা মোহন সংবাদ মাধ্যমকে জানান, “পোষাকটিতে একইসঙ্গে জিপিএস ও জিএসএম প্রযুক্তি সংযোজন করা হয়েছে। তাছাড়া এটি তিন হাজার ৮০০ কিলোভোল্ট শক দিতে সক্ষম।”

কিভাবে আক্রমণ রোধ হবে

“প্রেসার সেন্সর চালু থাকা অবস্থায় কোন মেয়েকে ধর্ষণ করার চেষ্টা করা হলে প্রথমে ওই ব্যক্তি একটি শক খাবে। তারপর জিপিএস এবং জিএসএম মডিউলের মাধ্যমে ইমার্জেন্সি নাম্বারে এসএমএস চলে যাবে। একইসঙ্গে মেয়েটির অভিভাবকের কাছেও বার্তা পৌঁছে যাবে।

আক্রমণকারীরা সাধারণত প্রথমে নারীদেহের যে অঙ্গে আঘাত করে সেখানেই রাখা হয়েছে শক সার্কিট বোর্ডটি। ভারতের প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ‘টেক ইন্ডিয়ায়’ এই বিশেষ ডিভাইসটি সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশিত হয়েছে।

এই বিশেষ অন্তর্বাসটির কারণে বহু মেয়ে ধর্ষণের হাত থেকে রক্ষা পাবে বলে বিশেষজ্ঞরা ধারণা করছেন।

Related Post

This post was last modified on আগস্ট ২, ২০১৫ 9:28 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে