সাগরের তলদেশে প্রাগৈতিহাসিক অরণ্য!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সাগরের তলদেশে কত হাজার রকমের প্রকৃতি বিদ্যমান তার কোনো শেষ নেই। গবেষকরা একের পর এক এসব প্রকৃতির সন্ধান দিচ্ছেন। এবার দিয়েছেন এক প্রাগৈতিহাসিক অরণ্যের সন্ধান।


গবেষকদের গবেষণায় এবার সাগরের তলদেশে সন্ধান মিলেছে এক প্রাগৈতিহাসিক অরণ্যের। কৌতূহলী দুই ডুবুরি উত্তর সাগরের নিচে এই প্রাগৈতিহাসিক অরণ্যের সন্ধান পান। বলা হয়েছে, প্রায় ১০ হাজার বছর আগেকার এই অরণ্য বিস্তৃত হয়েছিল আজকের ইংল্যান্ড হতে জার্মানি পর্যন্ত। প্রাকৃতিক পরিবর্তনের কারণে এগুলো তলিয়ে যায়। এগুলো ওক, বিচ, পাইনের জঙ্গল। শখের ডুবুরিদের সংস্থা ‘সি সার্চ’ সমুদ্রের তলদেশের পরিবেশ নিয়ে গবেষণা করছেন।

এই ‘সি সার্চ’ সংস্থারই দু’সদস্য ডন ওয়াটসন এবং রব স্প্রে খুঁজে পেলেন তলিয়ে যাওয়া এই প্রাগৈতিহাসিক অরণ্যের। উপকূলরেখা হতে মাত্র ৩শ’ মিটার দূরে মিনিট পনেরো সাঁতরে ডুব দিয়েছিলেন ওয়াটসন। আর সেখানে দেখতে পান এই অরণ্য।

Related Post

ওয়াটসন জানান, পানির নিচে হঠাৎ করে বিরাট আকারের কালো ঢেউয়ের মতো কিছু একটা তার সামনে বাধা হয়ে দাঁড়িয়েছিল। প্রথমে তিনি ভেবেছিলেন নিশ্চয়ই কোনো জাহাজের ধ্বংসাবশেষ হবে। কিছুক্ষণের মধ্যেই তার সে ভুল ভাঙে। একটু এগিয়ে দেখেন তার সামনে অসংখ্য গাছের গুঁড়ি। হিমবাহের সামনে পড়ে বিরাট এই এলাকাজুড়ে অরণ্যভূমি একেবারে সাফ হয়ে গিয়েছিল অতীতে। পরে কোনো এক সময় ওই এলাকায় ঢুকে পড়ে সমুদ্রের পানি। হিমবাহের চাপে গাছের সারি একেবারে তলিয়ে যায় সমুদ্রগর্ভে।

সংবাদ মাধ্যমের খবরে আরও বলা হয়েছে যে, পুরাতাত্ত্বিকরা অতীতে এই অঞ্চলের সমুদ্র হতে ম্যামথ এবং ডাইনোসরের বিপুলসংখ্যক দেহাবশেষ উদ্ধার করা হয়েছিল। এখন ডুবুরিদের এই অরণ্য আবিষ্কারের ফলে পুরো বিষয়টির মধ্যে একটা সামঞ্জস্য পাওয়া গেলো বলে মনে করা হচ্ছে।

This post was last modified on জানুয়ারী ২০, ২০২২ 11:30 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে