বুলগেরিয়ার কনে বিকিকিনির এক হাটের কাহিনী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ হাট-বাজারের কাহিনী অনেক পুরোনো বিষয়। কিন্তু কনে বিকিকিনির হাটের কাহিনী আগে কখনও শোনা যায়নি। এবার আপনাদের শোনাবো বুলগেরিয়ার কনে বিকিকিনির এক হাটের কাহিনী।

এমন এক হাট যেখান লাইন ধরে দাঁড়িয়ে রয়েছেন সুন্দরী ললনারা। কেও কেও আবার ব্যস্ত রূপচর্চায়। কেও আবার নিজেদের পোশাক-আশাকের সঙ্গে স্বর্ণালংকার ঠিক করে নিচ্ছেন। দেখে মনে হতে পারে হয়তো কোনো সুন্দরী প্রতিযোগিতায় নেমেছে তারা। কিন্তু আসলে তা নয়। অবাক করার মতো কাহিনী হলো যে, নতুন সঙ্গী (স্বামী) খোঁজার জন্য তাদের ওই হাটে তুলেছেন তার মা-বাবারা!

ঘটনাটি স্থান ও চিত্র হলো ইউরোপের সমৃদ্ধিশালী দেশ বুলগেরিয়ায় স্টারা জোগরা শহরের একটি উন্মুক্ত মার্কেটের। রোমা সম্প্রদায়ের (স্থানীয় ভাষায় ‘কালাইদেঝি’ বলা হয়ে থাকে) গরিব মা-বাবারা তাদের মেয়েদের হাটে তোলেন। এজন্য মেয়ের বিয়ের সব খরচপাতি বাবা-মাকে দিয়ে থাকে ওই সম্প্রদায়ের একটি ইউনিয়ন।

Related Post

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, যুবকরা বিয়ের জন্য কনে পছন্দ করতে আসেন ওই হাটে। এ সময় তার পরিবারের সদস্যরাও সঙ্গে উপস্থিত থাকেন। উপস্থিত মেয়েদের মধ্য হতে কনে পছন্দ করেন ছেলেরা। পরে অবশ্য পরিবারের পছন্দ ও সম্মতির ভিত্তিতেই তাদের বিয়ে হয়।

জানা গেছে, এক বছরে চারবার এই ‘কনে হাট’ বসানো হয়। স্থানীয়রা জানিয়েছেন, রোমান যাজকের কৃপা পাওয়ার আশায় ধর্মীয় ছুটির দিন, বসন্ত ও গ্রীষ্মে ওই হাট বসানো হয়ে থাকে। হাটে আসা যুবক-যুবতীরা শুধু খোশগপ্প করারই সুযোগ পান না, নিজেরা ম্যাচমেকারের ভূমিকাতেও অবতীর্ণ হন তারা। আবার কনজারভেটিভ সম্প্রদায়ের যুবক-যুবতীরা এই সুযোগে একে অন্যকে ধরে নাচেন, গান গাওয়া ও নানা ফুর্তিতে মেতে ওঠেন। ছবিতে পোজ দেওয়া, এমনকি হালকা পানীয়ও পান করেন এ সময়।

জানা যায়, এক কালের তাম্রলিপির যুগ হতে ঐতিহ্যগতভাবে এভাবেই ছেলে-মেয়েদের বিয়ে দিয়ে আসছেন বুলগেরিয়ার প্রাচীন রোমা সম্প্রদায়ের পরিবাররাবর্গরা। এক মেয়ের বিয়ের পেছনে আড়াই হতে সাড়ে ৪ হাজার পাউন্ড পর্যন্ত খরচ করতে হয় এসব সম্প্রদায়ের ইউনিয়নকে। নিজেদের ঐতিহ্য রক্ষার কথা ভেবে যুগ যুগ ধরে এভাবেই নিজেদের সন্তানদের হাটে তুলছেন পিতা-মাতারা। এসময় মনে হয় যেনো বিয়ের এক ধুম পড়ে যায়। ঘরে ঘরে বিবাহযোগ্য মেয়েদের বিয়ে দেওয়ার জন্য মা-বাবারা মেয়েদের হাটে তোলার জন্য প্রস্তুতি নিতে থাকেন আগে থেকেই। যুগ যুগ ধরে চলে আসা এই হাটের কাহিনী সত্যি এক অনন্য এবং অবিশাস্য ঘটনার মতো।

This post was last modified on জানুয়ারী ৪, ২০২২ 4:27 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

দেশের জনপ্রিয় অভিনেত্রীর ছোটবেলার ছবি: বলুনতো এটি কে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যে ছবিটি আপনারা দেখছেন সেটি দেশের জনপ্রিয় একজন অভিনেত্রীর ছোটবেলার…

% দিন আগে

ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র: গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের…

% দিন আগে

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে