বোকো হারামকে ‘স্বীকৃতি’ দিয়েছে আইএস

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নাইজেরিয়ার জঙ্গিগোষ্ঠী বোকো হারামের প্রস্তাব মেনে অপর জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট বোকো হারামকে সহযোগিতার ‘স্বীকৃতি’ দিয়েছে।

নাইজেরিয়ার জঙ্গিগোষ্ঠী বোকো হারামের প্রস্তাব মেনে অপর জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট বোকো হারামকে সহযোগিতার ‘স্বীকৃতি’ দিয়েছে বলে বিবিসি’র খবরে বলা হয়েছে।

এক প্রতিবেদনে বলা হয়, বোকো হারামের পক্ষ হতে তাদের আনুগত্য চাওয়ার প্রেক্ষিতে এক অডিওবার্তায় তাদেরকে নিজেদের ‘অনুগত’ বলে মেনে নিয়েছে আইএস। কিন্তু ওই অডিওবার্তাটির সত্যতা এখনও নিশ্চিত করা সম্ভব হয়নি।

Related Post

ওই অডিওবার্তায় আইএসের একজন মুখপাত্র বলেছেন, ইসলামী রাষ্ট্র (খিলাফত) প্রতিষ্ঠার লক্ষ্য এখন পশ্চিম আফ্রিকাতেও ছড়িয়ে দেওয়া হলো। ওই অডিওবার্তায় নিজেকে আইএসের মুখপাত্র পরিচয়দানকারী ব্যক্তির নাম বলেছে মোহাম্মাদ আল-আদনানি।

অডিও বার্তাটিতে তিনি বলেন, ‘আমরা আপনাদেরকে একটি সুসংবাদ জানাচ্ছি, আমরা পশ্চিম আফ্রিকাতেও ইসলামী রাষ্ট্রের বিস্তার ঘটাতে যাচ্ছি। কেননা খিলাফত (ইসলামিক স্টেট) সুন্নি ভাইদের সংগঠন যারা ইসলাম প্রচার করছে ও জিহাদ করছে তাদের আনুগত্য গ্রহণ করেছে।’ ওই মুখপাত্র মুসলিমদের প্রতি পশ্চিম আফ্রিকার বিদ্রোহী-জঙ্গি ওই গোষ্ঠীটিতে যোগ দেওয়ার আহ্‌বানও জানানো হয়েছে বলে সংবাদ মাধ্য। সেই সঙ্গে ইরাক ও সিরিয়ায় ইরাকী এবং যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনীর ধারাবাহিক বিজয় প্রত্যাখ্যান করেছেন তিনি।

প্রসঙ্গত, গত শনিবার প্রকাশিত এক অডিওবার্তায় ইসলামী খিলাফত প্রতিষ্ঠার প্রতি পূর্ণ সমর্থন জানিয়ে একসঙ্গে কাজ করার প্রতিশ্রুতি দেয় বোকো হারাম।

উল্লেখ্য, ২০০৯ সাল হতে বোকো হারাম উত্তর নাইজেরিয়ায় ইসলামী শাসন প্রতিষ্ঠার লক্ষ্যে সশস্ত্র লড়াই চালিয়ে আসছে। বোকো হারামের এই লড়াই ক্রমেই প্রতিবেশী দেশগুলোতেও ছড়িয়ে পড়েছে।

This post was last modified on মার্চ ১৩, ২০১৫ 2:29 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে