The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বোকো হারামকে ‘স্বীকৃতি’ দিয়েছে আইএস

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নাইজেরিয়ার জঙ্গিগোষ্ঠী বোকো হারামের প্রস্তাব মেনে অপর জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট বোকো হারামকে সহযোগিতার ‘স্বীকৃতি’ দিয়েছে।

Boko Haram

নাইজেরিয়ার জঙ্গিগোষ্ঠী বোকো হারামের প্রস্তাব মেনে অপর জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট বোকো হারামকে সহযোগিতার ‘স্বীকৃতি’ দিয়েছে বলে বিবিসি’র খবরে বলা হয়েছে।

এক প্রতিবেদনে বলা হয়, বোকো হারামের পক্ষ হতে তাদের আনুগত্য চাওয়ার প্রেক্ষিতে এক অডিওবার্তায় তাদেরকে নিজেদের ‘অনুগত’ বলে মেনে নিয়েছে আইএস। কিন্তু ওই অডিওবার্তাটির সত্যতা এখনও নিশ্চিত করা সম্ভব হয়নি।

ওই অডিওবার্তায় আইএসের একজন মুখপাত্র বলেছেন, ইসলামী রাষ্ট্র (খিলাফত) প্রতিষ্ঠার লক্ষ্য এখন পশ্চিম আফ্রিকাতেও ছড়িয়ে দেওয়া হলো। ওই অডিওবার্তায় নিজেকে আইএসের মুখপাত্র পরিচয়দানকারী ব্যক্তির নাম বলেছে মোহাম্মাদ আল-আদনানি।

অডিও বার্তাটিতে তিনি বলেন, ‘আমরা আপনাদেরকে একটি সুসংবাদ জানাচ্ছি, আমরা পশ্চিম আফ্রিকাতেও ইসলামী রাষ্ট্রের বিস্তার ঘটাতে যাচ্ছি। কেননা খিলাফত (ইসলামিক স্টেট) সুন্নি ভাইদের সংগঠন যারা ইসলাম প্রচার করছে ও জিহাদ করছে তাদের আনুগত্য গ্রহণ করেছে।’ ওই মুখপাত্র মুসলিমদের প্রতি পশ্চিম আফ্রিকার বিদ্রোহী-জঙ্গি ওই গোষ্ঠীটিতে যোগ দেওয়ার আহ্‌বানও জানানো হয়েছে বলে সংবাদ মাধ্য। সেই সঙ্গে ইরাক ও সিরিয়ায় ইরাকী এবং যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনীর ধারাবাহিক বিজয় প্রত্যাখ্যান করেছেন তিনি।

প্রসঙ্গত, গত শনিবার প্রকাশিত এক অডিওবার্তায় ইসলামী খিলাফত প্রতিষ্ঠার প্রতি পূর্ণ সমর্থন জানিয়ে একসঙ্গে কাজ করার প্রতিশ্রুতি দেয় বোকো হারাম।

উল্লেখ্য, ২০০৯ সাল হতে বোকো হারাম উত্তর নাইজেরিয়ায় ইসলামী শাসন প্রতিষ্ঠার লক্ষ্যে সশস্ত্র লড়াই চালিয়ে আসছে। বোকো হারামের এই লড়াই ক্রমেই প্রতিবেশী দেশগুলোতেও ছড়িয়ে পড়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...