মুম্বাই হামলা: প্রধান অভিযুক্ত লাখভিকে মুক্তির নির্দেশ দিয়েছে পাক আদালত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মুম্বাই হামলা ঘটনার প্রধান অভিযুক্ত জাকিউর রহমান লাখভিকে মুক্তির নির্দেশ দিয়েছে পাকিস্তানের একটি আদালত।

Mumbai Attack & Pakistani court

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সূত্রে জানা যায়, মুম্বাই হামলার প্রধান অভিযুক্ত জাকিউর রহমান লাখভি অবশেষে মুক্তি পেতে যাচ্ছেন। পাকিস্তানের একটি আদালত গতকাল শুক্রবার ২৬/১১ হামলার প্রধান এই পরিকল্পককে মুক্তির নির্দেশ দিয়েছেন।

এদিকে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ভারত বলেছে, লাখভি কোনো মতোই যেনো জেল হতে ছাড়া না পান পাকিস্তানকে অবশ্যই সেই দায়িত্ব ঘাড়ে নিতে হবে। ভারতের অন্যতম প্রভাবশালী গণমাধ্যম এনডিটিভি এ খবর দিয়েছে।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, ইসলামাবাদ হাইকোর্ট বলেছে, বে-আইনিভাবে লাখভিকে আটকে রাখা হয়েছে। তাই অনতিবিলম্বে তাকে মুক্তি দেওয়ার জন্য পাকিস্তান প্রশাসনকে নির্দেশ দিয়েছে ওই আদালত।

রায়ের পর ভারত তীব্র ক্ষোভ প্রকাশ করেছে। দেশটির স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরন রিজিজু বলেছেন, ‘পাকিস্তানের পক্ষ হতে আদালতে লাখভির বিরুদ্ধে চাঞ্চল্যকর প্রমাণাদি যথাযথভাবে উপস্থাপন করা হয়নি।’ কিরন রিজিজু আরও বলেছেন, ‘ভালো সন্ত্রাসী খারাপ সন্ত্রাসী বলে যে কিছু নেই’ পাকিস্তানকে তা উপলব্ধি করতে হবে।

জানা যায়, ২০০৯ সালে লাখভিকে জেল দেওয়া হয়। গতবছর ২০১৪ সালের ডিসেম্বরে পেশোয়ারের স্কুলে তালেবান হামলার দুদিন পর এই জঙ্গিকে জামিন দেয় পাকিস্তানের সন্ত্রাসবিরোধী একটি আদালত। কিন্তু ইসলামাবাদ হাইকোর্টের এই রায়কে চ্যালেঞ্জ করে পাকিস্তান সুপ্রীমকোর্টে যায় রাষ্ট্রপক্ষ। চলতি বছর জানুয়ারিতে এই আদালত লাখভিকে জেলে রাখার নির্দেশ দিয়েছিল।

উল্লেখ্য, নিষিদ্ধ ঘোষিত লস্কর-ই-তৈয়্যবার অন্যতম প্রধান কমান্ডার লাখভি মুম্বাই হামলার প্রধান অভিযুক্ত আসামী। ২০০৮ সালের ২৬ নভেম্বর মুম্বাই হামলায় ১৬৬ জন নিহত হয়েছিল।

Advertisements
Loading...