বিশ্বে পানির যোগান ৪০% কমবে ২০৩০ সাল নাগাদ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের একটি খবর বিশ্ববাসীকে ভাবিয়ে তুলেছে। আর তা হলো বিশ্বে পানির যোগান ৪০% কমবে ২০৩০ সাল নাগাদ!

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের একটি খবর বিশ্ববাসীকে ভাবিয়ে তুলেছে। আর তা হলো বিশ্বে পানির যোগান ৪০% কমবে ২০৩০ সাল নাগাদ। গবেষকরা বলেছেন, বর্তমানে যে হারে পানির ব্যবহার বাড়ছে সেই হার বজায় থাকলে, মাত্র ১৫ বছর পর ৪০ শতাংশ পানির যোগান কমে যাবে। সেই মোতাবেক ২০৩০ সাল নাগাদ বিশ্ববাসী বর্তমান সময়ের তুলনায় ৪০ শতাংশ বেশি পানি সঙ্কটে পড়বে। গত শুক্রবার জাতিসংঘ বিশ্ব পানি উন্নয়ন প্রতিবেদনে এই তথ্য দেওয়া হয়েছে।

ওই প্রতিবেদনটিতে বলা হয়েছে, মজুদ হ্রাস পেয়ে ২০৫০ সাল নাগাদ বিশ্বে পানির চাহিদা ৫৫ শতাংশ বেড়ে যাবে। বর্তমানে যে হারে পানি ব্যবহৃত হচ্ছে, তাতে আগামী ১৫ বছরে অর্থাৎ ২০৩০ সালে প্রয়োজনের মাত্র ৬০ শতাংশ পানি পাবে বিশ্ববাসী তাই ৪০ শতাংশ পানির যোগান কম হবে। ওই প্রতিবেদনে পানি সঙ্কটের কারণ হিসেবে বলা হয়েছে, জনসংখ্যা বৃদ্ধি ও জলবায়ু পরিবর্তন এর মূল কারণ।

Related Post

আরও বলা হয়, বর্তমানে বিশ্বে মোট জনসংখ্যা ৭শ’ ৩০ কোটি। ২০৩০ সাল নাগাদ তা বৃদ্ধি পেয়ে ৯শ কোটিতে পৌঁছাবে। জলবায়ু পরিবর্তনের কারণে বৃষ্টিপাতের ধরণের বেশ অনিশ্চয়তায় বেড়েছে। যে কারণে ভূ-গর্ভস্থ পানির স্তরও ক্রমেই নিচে নেমে যাচ্ছে। জনসংখ্যা বৃদ্ধির কারণে কৃষিকাজ, শিল্প এবং ব্যক্তিগত ব্যবহারের জন্য ভূ-গর্ভস্থ পানির চাহিদাও বাড়বে।

এতে আরও বলা হয়, পানির পর্যাপ্ত যোগান না থাকলে ফসল উৎপাদন যেমন বিঘ্নিত হবে, তেমনি বাস্তুসংস্থান ভেঙে পড়বে। আবার শিল্প কারখানারও পতন ঘটবে। এসব কারণে রোগ ও দারিদ্র্য ভয়াবহ অবস্থায় পৌঁছাবে। আবার পানির জন্য বিভিন্ন অঞ্চলে হিংসা হানাহানির মতো ঘটনাও ঘটবে।

This post was last modified on জানুয়ারী ৪, ২০২২ 2:04 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে