Categories: মতামত

সালাহউদ্দিন নিখোঁজ প্রসঙ্গ: রাজনৈতিক ব্যক্তিত্ব নিখোঁজ কোনো শুভ ইঙ্গিত নয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেশের রাজনৈতিক পরিস্থিতি ক্রমেই ঘোলাটে হচ্ছে। একদিকে চলছে লাগাতার অবরোধ-হরতাল, সহিংসতা। অপরদিকে চলছে গুম- এটি দেশের জন্য কোনো শুভ ইঙ্গিত নয়।

‘নিখোঁজ’ ঘটনা আগেও ঘটেছে বিএনপি নেতা ইলিয়াস আলী, চৌধুরী আলমসহ বহু নেতা নিখোঁজ হয়েছেন। আজ পর্যন্তু তাদের কোনো খোঁজ মেলেনি। গণতান্ত্রিক একটি দেশে এসব ‘নিখোঁজ’ কালচার কখনও শুভ ইঙ্গিত বহন করতে পারে না। সর্বশেষ বিএনপির যুগ্ম-মহাসচিব সালাহউদ্দিন আহমেদকে উঠিয়ে নেওয়া হয়। তার পরিবার অভিযোগ করেছেন যে, ‘আইনশৃংখলা বাহিনী তাকে উঠিয়ে নিয়ে গেছে।’ কিন্তু আইনশৃংখলা বাহিনী বলছে, ‘তারা সালাহউদ্দিনকে গ্রেফতার বা আটক করেননি।’

এমন এক পরিস্থিতিতে দেশে রাজনৈতিক হানাহানি ও সন্ত্রাসী কর্মকাণ্ড যেমন গাড়িতে অগ্নিসংযোগের ঘটনা দেশে এক অরাজক পরিস্থিতির সৃষ্টি করেছে। ঠিক তেমনি আইন বহির্ভূত হত্যাকাণ্ড ও গুমের ঘটনা দেশবাসীকে ভাবিয়ে তুলেছে। এই রেওয়াজ এক সময় এদেশের জন্য অশুভ বার্তা বয়ে আনবে- সেটিই মনে করা হচ্ছে।

Related Post

এদিকে বিএনপির যুগ্ম-মহাসচিব সালাহউদ্দিন আহমেদকে পরিবারের কাছে ফেরত দিতে অথবা আদালতে হাজির করতে আবারও দাবি জানিয়েছেন দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। গতকাল রবিবার বিএনপি চেয়ারপারসনের প্রেস সচিব মারুফ কামাল খানের পাঠানো এক বিবৃতিতে তিনি এই দাবি জানান।

আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য পরিচয় দিয়ে সালাহউদ্দিন আহমেদকে তুলে নিয়ে যাওয়া হয়েছে- এমন অভিযোগ করে খালেদা জিয়া বিবৃতিতে বলেন, ‘১২ দিন অতিবাহিত হয়েছে। এখনও তাকে মুক্তি দেওয়া, আদালতে হাজির করা, এমনকি গ্রেফতারের কথা স্বীকার পর্যন্তও করা হচ্ছে না। এতে তার পরিবারের সদস্য, স্বজন, শুভানুধ্যায়ী, সহকর্মী ও দেশবাসীর মতো আমার উৎকণ্ঠা সীমাহীন পর্যায়ে পৌঁছেছে।’

কেও কোনো দোষ করলে তাকে আইনের আওতায় এনে বিচার করা সিদ্ধ কাজ। কিন্তু কোনোওভাবেই নিখোঁজের মতো ঘটনা গ্রহণযোগ্য হতে পারে না। এটি আমাদের দেশে প্রতিষ্ঠিত হতে পারে না। তাছাড়া আইনশৃংখলা বাহিনী যদি সালাহউদ্দিনকে উঠিয়ে নিয়ে না যেয়েও থাকে তবেও তাকে খুঁজে বের করার দায়িত্ব সরকার তথা আইনশৃংখলা বাহিনীর। তারা সালাহউদ্দিনকে খুঁজে বের করে প্রমাণ করতে পারেন তাদের স্বচ্ছতা। মানবাধিকার সংগঠনসহ দেশের আপামর মানুষও মনে করে, ‘নিখোঁজ’ হওয়ার মতো ঘটনা অবশ্যই রোধ করতে হবে। নইলে এর প্রভাব অদূর ভবিষ্যতে দেশের সকল পর্যায়ে পড়বে- তখন করার কিছুই থাকবে না।

This post was last modified on মার্চ ২২, ২০১৫ 10:54 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ঘন ঘন ঢেকুর উঠলে কোনও রোগ বাসা বেঁধেছে কি না জেনে রাখা দরকার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যদি সারাক্ষণই পেট আইঢাই করতে থাকে, লাগাতার ঢেকুর উঠতেই থাকে,…

% দিন আগে

বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিলের নতুন কান্ট্রি ডিরেক্টর পদে নিযুক্ত হয়েছেন স্টিফেন ফোর্বস

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাংলাদেশের নতুন কান্ট্রি ডিরেক্টর হিসেবে স্টিফেন ফোর্বসকে নিযুক্ত করেছে ব্রিটিশ…

% দিন আগে

বাংলাদেশের বাজারে এলো টেকনো স্পার্ক গো ওয়ান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বব্যাপী শীর্ষস্থানীয় ব্র্যান্ড টেকনো বাংলাদেশের বাজারে নিয়ে এসেছে নতুন ডিভাইস…

% দিন আগে

ক্যান্সার আক্রান্ত হিনা কনের সাজে ব়্যাম্পে হাঁটলেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউড অভিনেত্রী এবং মডেল হিনা খান স্তন ক্যান্সারে আক্রান্ত। ক্যান্সারের…

% দিন আগে

বাংলাদেশ নিয়ে যা বললেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাংলাদেশ সম্পর্কে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, বাংলাদেশের সাম্প্রতিক রাজনৈতিক…

% দিন আগে

জলহস্তীর তাড়া খেয়ে এবার কুপোকাত ‘বনের রাজা’ সিংহ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জঙ্গলের ভিতর দিয়েই বয়ে গেছে লুয়াংওয়া নদী। সেই নদীতেই সাঁতার…

% দিন আগে