Categories: সাধারণ

‘তিল থেকে তাল হয়’

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ‘তিল থেকে তাল হয়’ এটি শুধুই প্রবাদবাক্য হলেও ঠাকুরগাঁও সেনুয়া ঘাটপাড়া এলাকার যুবকরা তা বাস্তবে প্রমাণিত করেছে। তারা যাতায়াত সহজ করার জন্য এলাকাবাসীমিলে সেচ্ছা শ্রম দিয়ে রাস্তা তৈরির পর এবার মুষ্টির চাল তুলে সেনুয়া নদীর উপর সাঁকো নির্মাণের কাজ করছে!


জানা গেছে, সেনুয়া ঘাটপাড়া এলাকা শহর থেকে ৪ কিঃমি দূরে। এতে করে শহরে এলাকাবাসীর আসতে অনেক সময় লাগে। এদিকে শ্মশান ঘাটের পেছন দিয়ে একটি রাস্তা রয়েছে যা দারজিলিং নামে পরিচিত। এ রাস্তা দিয়ে শহরের দূরত্ব ১-২ কিঃমিঃ। তাই এলাকাবাসী যাতায়াত করার জন্য স্বেচ্ছা শ্রমের মাধ্যমে রাস্তা নির্মাণের কাজ ইতিমধ্যে শেষ করেছে। এলাকাবাসী প্রতি বাড়িতে বাড়িতে মুষ্টির চাল (ভাত রান্নার সময় পাতিল থেকে এক মুঠ চাল উঠিয়ে জমা রাখা চাল) তুলে সেনুয়া নদীর উপর বাঁশের সাঁকো নির্মাণের উদ্যোগ নিয়েছেন। এ সাঁকো নির্মাণ করা হলে এলাকার যাতায়াত সহজ হবে। মানুষকে আর ৪ কিঃমিঃ ঘুরে আসতে হবে না।

এলাকাবাসীরা জানান, যাতায়াত সহজ করার জন্য এলাকার কিছু তরুণ বাড়ি বাড়ি মুষ্টির চাল তুলে সাঁকো নির্মাণের কাজ করছে। এটি একটি মহৎ উদ্যোগ।

সালন্দর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফজলে এলাহী মুকুট চৌধুরী জানান, এলাকার কিছু তরুণ যুবক নিজ উদ্যোগে সাঁকো নির্মাণের কাজ করছে। সেনুয়া নদীর উপর একটি ব্রিজের জন্য স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর বরাবরে আবেদন করা হবে।

ঠাকুরগাঁও স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী পরিচালক শাহানুর ইসলাম জানান, ওই এলাকার পক্ষের রাস্তা বা সাঁকো নির্মাণের কোন লিখিত আবেদন পাওয়া যায়নি। তবে ইউনিয়ন পরিষদের পক্ষে আবেদন করা হলে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরে আবেদন করা হবে।

পরের মুখাপেক্ষী হয়ে বসে না থেকে ওই এলাকার যুবকরা যে উদ্যোগ নিয়েছে তা নি:সন্দেহে প্রশংসার দাবি রাখে। ইচ্ছে থাকলে এভাবে তিলে তিলে অনেক কিছুই গড়ে তোলা সম্ভব।

This post was last modified on আগস্ট ২, ২০১৫ 8:31 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে