মাত্র এক মিনিটেই মোবাইল পূর্ণ চার্জ করুণ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মোবাইল চার্জ করার বিষয়টি সকলের কাছেই বেশ সমস্যার। আর তাই প্রায়ই দেখা যায় চার্জের অভাবে মোবাইল বন্ধ হয়ে পড়ে। এবার এমন এক প্রযুক্তি এসেছে তাতে মাত্র এক মিনিটেই মোবাইল পূর্ণ চার্জ করা সম্ভব!

মোবাইল চার্জ খুবই ঝামেলাকর বিষয়। আর এই ঝামেলার কারণে অনেকের মোবাইলে চার্জ থাকে না। মোবাইলে চার্জের বিষয়টি সবার কাছেই একটি ঝামেলার বিষয়। এই ঝামেলামুক্ত চার্জের জন্য গবেষকরা একটি পদ্ধতি আবিষ্কার করেছেন। তাছাড়া আজকাল মাল্টিটাস্কিং করার কারণে মোবাইল ফোনের চার্জ দ্রুত ফুরিয়ে যায়! তাই সবাই চান দ্রুত চার্জ দেওয়ার কোনো পদ্ধতি। যদি এক মিনিটেই মোবাইলের ব্যাটারিতে চার্জ দেওয়া যায়! তা হলেতো কথায় নেই। মোবাইলে দ্রুত চার্জ দেওয়ার বিষয়টি সম্পর্কে সম্প্রতি একটি সুখবর দিয়েছেন যুক্তরাষ্ট্রের গবেষকরা।

গবেষকরা গবেষণা করে বের করেছেন সহজেই ভাঁজ করা যায় এমন অ্যালুমিনিয়ামের তৈরি ব্যাটারি। তারা দাবি করেছেন স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তারা বলেছেন, মাত্র ৬০ সেকেন্ডের মধ্যেই পূর্ণ চার্জ করে ফেলা সম্ভব। গবেষণা সম্পর্কিত ওই নিবন্ধটি প্রকাশিত হয়েছে নেচার সাময়িকীতে।

Related Post

গবেষণা দলের প্রধান লেখক ও রসায়ন বিভাগের অধ্যাপক হোংজি ডাই এই ব্যাটারি সম্পর্কে বিস্তারিত তুলে ধরে জানিয়েছেন, ‘আমরা পুনঃ চার্জযোগ্য (রিচার্জেবল) একটি অ্যালুমিনিয়াম ব্যাটারি উদ্ভাবন করেছি যেটি বর্তমানে স্মার্টফোন বা স্টোরেজ ডিভাইসগুলোতে ব্যবহৃত ব্যাটারির বিকল্পও হতে পারে।’

প্রতিবেদনটিতে বলা হয়েছে, বর্তমানে যেসব অ্যালকালাইন ও লিথিয়াম আয়ন ব্যাটারি ব্যবহৃত হয়, সেটি পরিবেশের জন্য ক্ষতিকর। এমনকি কখনওবা আবার বিস্ফোরিত হতে দেখা যায়। কিন্তু অ্যালুমিনিয়ামের তৈরি ব্যাটারি পরিবেশবান্ধব এবং নিরাপদ। এই ব্যাটারিতে ব্যবহার করা হয়েছে অ্যালুমিনিয়াম ও গ্রাফাইটের তৈরি দুটি ইলেকট্রোড। এই ব্যাটারির উদ্ভাবন মোবাইল ফোনের ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন আনতে সক্ষম হবে- এমনটিই আশা করছেন গবেষকরা।

This post was last modified on জুন ১২, ২০২৩ 3:40 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে