মাত্র এক মিনিটেই মোবাইল পূর্ণ চার্জ করুণ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মোবাইল চার্জ করার বিষয়টি সকলের কাছেই বেশ সমস্যার। আর তাই প্রায়ই দেখা যায় চার্জের অভাবে মোবাইল বন্ধ হয়ে পড়ে। এবার এমন এক প্রযুক্তি এসেছে তাতে মাত্র এক মিনিটেই মোবাইল পূর্ণ চার্জ করা সম্ভব!

one minute mobile full charge

মোবাইল চার্জ খুবই ঝামেলাকর বিষয়। আর এই ঝামেলার কারণে অনেকের মোবাইলে চার্জ থাকে না। মোবাইলে চার্জের বিষয়টি সবার কাছেই একটি ঝামেলার বিষয়। এই ঝামেলামুক্ত চার্জের জন্য গবেষকরা একটি পদ্ধতি আবিষ্কার করেছেন। তাছাড়া আজকাল মাল্টিটাস্কিং করার কারণে মোবাইল ফোনের চার্জ দ্রুত ফুরিয়ে যায়! তাই সবাই চান দ্রুত চার্জ দেওয়ার কোনো পদ্ধতি। যদি এক মিনিটেই মোবাইলের ব্যাটারিতে চার্জ দেওয়া যায়! তা হলেতো কথায় নেই। মোবাইলে দ্রুত চার্জ দেওয়ার বিষয়টি সম্পর্কে সম্প্রতি একটি সুখবর দিয়েছেন যুক্তরাষ্ট্রের গবেষকরা।

গবেষকরা গবেষণা করে বের করেছেন সহজেই ভাঁজ করা যায় এমন অ্যালুমিনিয়ামের তৈরি ব্যাটারি। তারা দাবি করেছেন স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তারা বলেছেন, মাত্র ৬০ সেকেন্ডের মধ্যেই পূর্ণ চার্জ করে ফেলা সম্ভব। গবেষণা সম্পর্কিত ওই নিবন্ধটি প্রকাশিত হয়েছে নেচার সাময়িকীতে।

গবেষণা দলের প্রধান লেখক ও রসায়ন বিভাগের অধ্যাপক হোংজি ডাই এই ব্যাটারি সম্পর্কে বিস্তারিত তুলে ধরে জানিয়েছেন, ‘আমরা পুনঃ চার্জযোগ্য (রিচার্জেবল) একটি অ্যালুমিনিয়াম ব্যাটারি উদ্ভাবন করেছি যেটি বর্তমানে স্মার্টফোন বা স্টোরেজ ডিভাইসগুলোতে ব্যবহৃত ব্যাটারির বিকল্পও হতে পারে।’

প্রতিবেদনটিতে বলা হয়েছে, বর্তমানে যেসব অ্যালকালাইন ও লিথিয়াম আয়ন ব্যাটারি ব্যবহৃত হয়, সেটি পরিবেশের জন্য ক্ষতিকর। এমনকি কখনওবা আবার বিস্ফোরিত হতে দেখা যায়। কিন্তু অ্যালুমিনিয়ামের তৈরি ব্যাটারি পরিবেশবান্ধব এবং নিরাপদ। এই ব্যাটারিতে ব্যবহার করা হয়েছে অ্যালুমিনিয়াম ও গ্রাফাইটের তৈরি দুটি ইলেকট্রোড। এই ব্যাটারির উদ্ভাবন মোবাইল ফোনের ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন আনতে সক্ষম হবে- এমনটিই আশা করছেন গবেষকরা।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...