মোবাইলের চার্জ বাঁচিয়ে রাখার কৌশন জেনে নিন

বাইরে কোথাও দীর্ঘ সময় থাকলেও ফোনের চার্জ থাকা নিয়ে সমস্যা দেখা দেয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মোবাইলে চার্জ ফুরিয়ে যাওয়ার সমস্যা সকলেরই রয়েছে। প্রয়োজনের সময় চার্জ না থাকায় বেশ সমস্যাতেও পড়তে হয়। আজ মোবাইলের চার্জ বাঁচিয়ে রাখার কৌশন জেনে নিন।

মোবাইলে চার্জ ফুরিয়ে যাওয়ার সমস্যা অধিকাংশ সময় হয়ে থাকে এর কারণ হলো স্মার্টফোনে বর্তমানে নানা ধরনের অ্যাপ, গেম ও অতিরিক্ত টেকনোলজি ব্যবহারের কারণে ফোনের চার্জ একেবারেই থাকে না। তাই ফোনের চার্জ দীর্ঘস্থায়ী হওয়া জরুরি হয়ে পড়েছে। ফোনের চার্জ বেশিক্ষণ ধরে রাখার বিষয়টি অনেকেই চিন্তা ভাবনা করলেও শেষমেষ সেই একই পরিস্থিতির সৃষ্টি হয়। অনেক সময়েই দেখা যায় যে, প্রাকৃতিক দুর্যোগ বা ঘুরতে যাওয়ার মতো জরুরি সময় ফোনের চার্জ ধরে রাখাটা কঠিন হয়ে পড়ে। আবার বাইরে কোথাও দীর্ঘ সময় থাকলেও ফোনের চার্জ থাকা নিয়ে সমস্যা দেখা দেয়। এছাড়াও চরম লোডশেডিংয়ের সময় মোবাইল ফোনের চার্জ না থাকলে তো আরও এক সমস্যা। আজ কিছু সহজ কিছু উপায় জেনে নিন। যাতে ফোনের চার্জ ধরে রাখতে পারবেন।

কি কি করবেন এক্ষেত্রে

# আপনার ফোনের ব্লুটুথ ও ওয়াই-ফাই সংযোগ বন্ধ করে রাখতে হবে। অনেক সময়, ফোন ইন্টারনেট কানেকশানের মধ্যে না থাকলেও ওয়াই-ফাই কানেকশন অন অবস্থায় থেকে যায়।

# যতোটা সম্ভব কম ফোনের বাটন চেপে ডিসপ্লে অন করুন। কেনোনা আপনি যতোবার ফোনের ডিসপ্লে অন করবেন ততোবার ব্যাটারি হ্রাস পাচ্ছে।

# পুরোপুরি ফোন বন্ধ না করতে চাইলে ফোনটিকে আপনি ‘এরোপ্লেন মোডে’ রাখতে পারেন। এতে করে ফোনে কল কিংবা মেসেজ না আসলেও ফোনটি চালু থাকবে।

# বেশিরভাগ স্মার্টফোনেই ইমেল ও অন্যান্য অ্যাকাউন্ট সিংক করা থাকে। যে কারণে প্রতিনিয়ত পুশ নোটিফিকেশন আসতেই থাকে। এই পুশ নোটিফিকেশন বন্ধ করে আপনি অনেকক্ষণ চার্জ ধরে রাখতে পারেন।

# জরুরি সময় ফোনে মিউজিক শোনা কিংবা স্ট্রিমিং হতে বিরত থাকুন। এটি হলো আপনার ব্যাটারি ড্রেইনের অন্যতম একটি কারণ।

# ডিসপ্লে’র ব্রাইটনেস ফোনের অনেকটা চার্জ শেষ করার কারণ হতে পার। তাই যতোটা সম্ভব ব্রাইটনেস কমিয়ে রাখুন। বিশেষ করে যখন চার্জের সমস্যা হতে পারে বুঝছেন তখন।

# চার্জ কমে এলে প্রয়োজনে কল করার পরিবর্তে আপনি একেবারে শর্ট মেসেজ পাঠাতে পারেন। এই উপায়গুলোতে সহজে জরুরি অবস্থাতেও অনেকক্ষণ চার্জ ধরে রাখা সম্ভব হবে। তাই মোবাইলে দীর্ঘক্ষণ চার্জ ধরে রাখার ক্ষেত্রে এইসব পদ্ধতিগুলো অনুসরণ করুন।

আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...