The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মোবাইল চার্জ দেওয়া নিয়ে কী করবেন?

অনেকেই মনে করেন সারারাত ধরে ফোন চার্জ দিলেই মনে হয় মোবাইল বিস্ফোরণ ঘটে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মোবাইল চার্জ নিয়ে আমরা নানা সমস্যায় পড়ি। অনেকেরই ধারণা নেই কিভাবে মোবাইল চার্জ দিতে হয়। কিংবা অনেকের আবার ভুল ধারণাও রয়েছে। আজ জেনে নিন মোবাইল চার্জ দেওয়ার বিষয়টি।

মোবাইল চার্জ দেওয়া নিয়ে কী করবেন? 1

অনেকেই মনে করেন সারারাত ধরে ফোন চার্জ দিলেই মনে হয় মোবাইল বিস্ফোরণ ঘটে, আসলে তা নয়। বেশির ভাগ স্মার্টফোনের ব্যাটারিই স্বয়ংক্রিয়ভাবেই চার্জ বন্ধ করে দেয়। ফুল চার্জের পর আর অতিরিক্ত চার্জ নেয় না ব্যাটারি। তবে অযথা চার্জে লাগিয়ে রাখা মোটেও ঠিক না।

আবার অনেকেই মনে করেন ১০%-এর কম না হলে মোবাইল চার্জ দেওয়া উচিত নয়, তারা মনে করেন লিথিয়ান-আয়ন ব্যাটারি অত্যন্ত ক্ষমতাসম্পন্ন ব্যাটারি। সে কারণে সম্পূর্ণ চার্জ শেষ না হলে, চার্জ দেওয়া যাবে না- সেই বিষয়টিও সঠিক নয়। প্রয়োজন মনে করলেই চার্জ দিতে পারেন তাতে কোনো সমস্যা নেই। তবে কোনও কারণ ছাড়া ব্যাটারি চার্জ দেওয়া অবশ্য অযৌক্তিক একটি বিষয়।

আমাদের অনেকেরই ধারণা রয়েছে যে চার্জ দেওয়া অবস্থায় মোবাইল ফোন ব্যবহার করা যাবে না, তারপর আর একটি বিষয় হলো যদি হাত ভেজা থাকে তাহলে চার্জার ধরবেন না। সেই বিষয়গুলোও পুরোপুরি ঠিক নয়। তবে আপনি যদি আসল চার্জার ব্যবহার করে থাকেন, তাহলে চার্জিংয়ের ক্ষেত্রে মোবাইল ফোন ব্যবহারে কোনও সমস্যা নেই। যদি সস্তার ইউএসবি (USB) চার্জার ব্যবহার করে থাকেন, তবে আমাদের পরামর্শ হলো- চার্জিংয়ের সময় মোবাইল ফোন ব্যবহার করবেন না।

আমাদের অনেকের মধ্যে ধারণা রয়েছে বা অনেকেই বলে থাকেন যে, সপ্তাহে একবার অন্তত মোবাইল বন্ধ রাখতে হবে!সবসময় মোবাইল খোলা থাকলে নাকি ব্যাটারির জীবন মেয়াদের উপর প্রভাব পড়বে। এটিও ঠিক নয়। এর সঙ্গে মোবাইল বন্ধ রাখার কোনও রকম সম্পর্ক নেই। যদি ব্যাটারি ও মোবাইলের পারফরম্যান্স আপনি বাড়াতে চান, তাহলে সপ্তাহে একবার অন্তত মোবাইলটি রিস্টার্ট করতে পারেন।

কোন ফোনের কোন চার্জার এই প্রশ্নও আছে অনেকের মধ্যেই। চার্জার নিয়ে অনেকের মধ্যে ধারণা রয়েছে যে নির্ধারিত চার্জারেই চার্জ দিতে হবে। তবে আসল এবং নকল চার্জারের মধ্যে বেশ পার্থক্য রয়েছে। আসল চার্জার দ্রুত চার্জিং যেমন করতে পারে, সেইসঙ্গে অতিরিক্ত বিদ্যুৎ নিয়ন্ত্রণও করতে পারে। নকল চার্জারে ইউজারের ক্ষতির আশঙ্কাই থাকে বেশি।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...