এক অবাক করা কাণ্ড: তরুণীর মাথায় ভ্রূণ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক অবাক করা কাণ্ড ঘটেছে। চিকিৎসকরা তো হতবাক। কারণ এক তরুণীর মাথায় তারা পেলেন ভ্রূণ!

এক তরুণী এলেন চিকিৎসকদের কাছে কারণ চোখে কোনও সমস্যা নেই তবুও সবই ঝাপসা দেখছিলেন তিনি। আবার কানে কিছুই হয়নি, অথচ ঠিক মতো শুনতে পাচ্ছিলেন না। আবার মাথায় অসহ্য যন্ত্রণা। ২৬ বছরের তরুণীর আসলে কী হয়েছে, তা ভেবে কোনো কূল-কিনারা করতে পারছিলেন না তার বাবা-মা। মাথায় হাত চিকিৎসকদেরও। স্ক্যান করে দেখা গেলো, ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয়ের ভারতীয় পড়ুয়া যামিনী কারানামের মাথার ভিতরে মটর দানার মতো কিছু একটা রয়েছে। প্রথমেই চিকিৎসকরা ধরেই নেন টিউমার। কিন্তু বিস্ময়ের ব্যাপার হলো অস্ত্রোপচার করতে গিয়ে ডাক্তাররা দেখেন, কোথায় গেলো টিউমার? মটর দানার মতো অত ছোট জিনিসও নয়। বরং মাথার মধ্যে রয়েছে হাড়, দাঁত, চুলসহ একটা অপরিণত ভ্রূণ!

ভারতের আনন্দ বাজার পত্রিকার খবরে বলা হয়, যামিনীর ঝাপসা দেখা, খেতে না পারা, কানে কম শোনা, এ সবের সূত্রপাত হয়েছিল গত বছরের শেষে ডিসেম্বরের দিকে। হায়দরাবাদের তরুণীটিকে যন্ত্রণা হতে মুক্তি দিতে কী করা যায়, ঠিক করে উঠতে পারছিলেন না আমেরিকার চিকিৎসকরাও। মাথার ঠিক মাঝখানে পিনিয়াল গ্ল্যান্ডে টিউমার হয়েছে। অস্ত্রোপচার করা বেশ ঝুঁকির ব্যাপার। এদিকে যামিনীর যন্ত্রণা ক্রমেই বেড়ে চলেছে।

Related Post

অস্ত্রোপচার করা ঠিক হবে কি না- এমন এক পরিস্থিতিতে হঠাৎ ডাক্তার এইচ শাহিনিয়ানের সন্ধান পায় যামিনীর পরিবার। ‘কি-হোল’ অস্ত্রোপচারের জন্য সুনাম রয়েছে শাহিনিয়ানের। এর বিশেষত্ব হচ্ছে, মাথার খুব সামান্য অংশ ফুটো (কি-হোল) করে মস্তিষ্কের নির্দিষ্ট অংশে পৌঁছে যাওয়া। আর তারপর ছুরি-কাঁচি চালিয়ে টিউমারটিকে অপসারণ করা।

অপারেশনের জন্য যামিনীর মাথার পিছন দিকে একটা ছোট্ট গর্ত করেন শাহিনিয়ান। নিপুণভাবে একটা এন্ডোস্কোপ ঢুকিয়ে দেন খুলির মধ্যে। তারপরই চমক। শাহিনিয়ান দেখেন, টিউমার নয়, সেখানে রয়েছে একটি ‘টেরাটোমা’ (এমন টিউমার, যার মধ্যে রয়েছে কলাস্তর বা টিস্যু। এটি সাধারণত কোনও অঙ্গে থাকে)। চুল-দাঁত-হাডড়ের মাংসপিন্ড!

চিকিৎসকরা বলেছেন, টেরাটোমাটি আসলে ওই তরুণীরই যমজ বোনের ভ্রূণ হওয়ার সম্ভাবনা। মায়ের গর্ভে থাকাকালীন যা কোনওভাবে তার শরীরে চলে যায়। তারপর গত ২৬ বছর ধরে এই ভ্রুণটি গোপনে রয়ে যায় যামিনীর দেহে।

কর্মজীবনে হাজার আষ্টেক অস্ত্রোপচার করেছেন শাহিনিয়ান। এই নিয়ে দ্বিতীয় বার টেরাটোমা-র মুখোমুখি হলেন তিনি। তবে এবারও সফল হয়েছেন তিনি। মাংসপিন্ডটি বাদ দেওয়া হয়েছে যামিনীর মাথা হতে। চিকিৎসকরা মনে করছেন, এবার ধীরে ধীরে সুস্থ হয়ে উঠবেন মেয়েটি।

This post was last modified on জুলাই ২৪, ২০২১ 3:08 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

বেরি জাতীয় ফল শরীরের কোন কোন উপকারে লাগে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বেরি জাতীয় ফল নিয়ে আমাদের তেমন একটা ধারণা নেই। কিডনির…

% দিন আগে

ভৌতিক গল্পে ওয়েব ফিল্ম ‘বিভাবরী’ আসছে দীপ্ত প্লেতে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইতিমধ্যেই দীপ্ত প্লে ওটিটি প্ল্যাটফরম জগতে বেশ এগিয়ে গেছে। বিশ্বের…

% দিন আগে

ড্রোন হামলার সাইরেনে বাঙ্কারে পালিয়েছিলেন ব্লিঙ্কেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গত বছরের ৭ অক্টোবর গাজায় সামরিক অভিযান শুরুর পর মধ্যপ্রাচ্যে…

% দিন আগে

উপকূলের আরও কাছে চলে এসেছে ঘূর্ণিঝড় ‘দানা’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপ গতকাল বুধবার (২৩ অক্টোবর) ঘূর্ণিঝড় ‘দানা’য়…

% দিন আগে

পিকনিকে ভয়ঙ্কর প্রাণী চিতাবাঘের হানা! তারপর যা ঘটলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি ভারতের মধ্যপ্রদেশের শাহদোল জেলার গোহপারু এবং জৈতপুরের জঙ্গলে ঘটেছে…

% দিন আগে

নৌকা বাইচ আমাদের গ্রাম-বাংলার এক ঐতিহ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪ খৃস্টাব্দ, ৮ কার্তিক ১৪৩১…

% দিন আগে