ক্ষমতাধর ও আশ্চর্য কিছু প্রাণী সম্পর্কে জানুন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পৃথিবীতে অনেক রকম প্রাণী বসবাস করে। এর মধ্যে অনেক প্রাণী রয়েছে যাদের আশ্চর্যজনক ক্ষমতা রয়েছে। এমনই কয়েকটি ক্ষমতাধর ও আশ্চর্য কিছু প্রাণী সম্পর্কে আজকের প্রতিবেদন।

পৃথিবীতে অনেক রকম প্রাণী বসবাস করে। কিছু প্রাণী শতকের পর শতক ধরে নিজেদের ক্ষমতা শানিত করেছে কেবলমাত্র বেঁচে থাকার প্রয়োজনে। এগুলোর মধ্যে কিছু স্থলে আবার কিছু বিস্তৃত মহাসাগরের তলদেশে বসবাস করে। এসব প্রাণীর দারুণ ক্ষমতা আমাদের কিঞ্চিৎ হলেও ঈর্ষান্বিত করে। এখানে উল্লেখিত প্রাণীদের রয়েছে বেশ কিছু আশ্চর্যরকম ক্ষমতা। আজ আপনাদের জন্য রয়েছে এমনই কিছু প্রাণীর আশ্চর্যজনক ক্ষমতার কথা।

লম্বাপায়ী চিংড়ি বা ম্যান্টিস শ্রিম্প


চিংড়ি আমরা সবাই চিনি। উজ্জ্বল এবং নিয়ন রঙের মহাসাগরীয় প্রাণী ম্যান্টিস শ্রিম্প বা যাকে বলা হয় লম্বাপায়ী চিংড়ি। এর একটি নয়, দুটি বিশেষ ক্ষমতা রয়েছে। এদের চোখে ১৬টি পৃথক পৃথক রঙ দেখতে পারে। এমনকি অতিবেগুনীরশ্মি পর্যন্ত এদের চোখে ধরা পড়ে। এদের অন্য ক্ষমতাটি হলো এরা এদের শুঁড় বা পা ঘন্টায় ৩০ হতে ৫০ মাইল বেগে নাড়াতে পারে।

টার্ডিগ্রেড


টার্ডিগ্রেড জল ভাল্লুক নামেও অধিক পরিচিত। এরা প্রায় অবিনাশী হয়। এক ইঞ্চিরও কম দৈর্ঘ্যের একটি টার্ডিগ্রেড কোনো খাবার ছাড়াই ১২০ বছর পর্যন্ত বাঁচতে পারে। নানা প্রতিকূল অবস্থাতেও এরা বেঁচে থাকতে পারে মূলত তাদের অতিধীর বিপাক প্রক্রিয়ার কারণে।

মিমিক অক্টোপাস


জেলিফিস, লায়নফিস, সামুদ্রিক সাপ এবং অন্যান্য সামুদ্রিক প্রাণীকে অনুকরণ করার অদ্ভুত ক্ষমতা রয়েছে এই মিমিক অক্টোপাসের। মিমিক অক্টোপাস এই কাজটি করে থাকে নিজেদের গায়ের রঙ এবং আকৃতি পরিবর্তন করে। একটি মিমিক অক্টোপাস সাগরের তলদেশে কোনোকিছুর আকার এবং পরিবর্তন দেখে সেকেন্ডের মধ্যে নিজের বিপদ বুঝতে সম্মত হয়।

লিরিবার্ড


এক জটিল পাখি হলো এই লিরিবার্ড। সকল গায়ক পাখির চেয়ে লিরিবার্ডের কণ্ঠে আছে এক জটিল মাংসপেশী। এর এক অদ্ভুত ক্ষমতা হলো- এরা প্রাকৃতিক কিংবা কৃত্রিমভাবে অগণিত শব্দ নকল করতে পারে। যা অন্য কোনো গায়ক বা কথাবলা পাখি কখনও পারে না। যেসব শব্দ এরা নকল করতে পারে সেগুলো হলো- ক্যামেরার শাটারের শব্দ, গাড়ির হর্ন, মানুষের কথা, কুকুরের ডাক ইত্যাদি এগুলো লিখে বা বলে শেষ করা যাবে না। ধারণা করা হয়, নারী লিরিবার্ডকে আকৃষ্ট করতে একটি পুরুষ লিরিবার্ড তার শেখা সকল শব্দ নিয়ে গান গাওয়ার চেষ্টা করে থাকে। -লোলওয়াট অবলম্বনে।

This post was last modified on জুলাই ১০, ২০২১ 3:51 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে