সাভারে ভবন ধস ॥ ৮০ লাশ উদ্ধার ॥ বহু হতাহতের আশঙ্কা

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ঢাকার অদূরে সাভার বাসস্ট্যান্ডের পাশে রানা প্লাজা নামের একটি বহুতল ভবন আজ বুধবার সকালে ধসে পড়ে। এ ঘটনায় (সর্বশেষ আপগ্রেট ১.৪০ মি:) এ পর্যন্ত অন্তত ৮০ জনের মৃত্যুর বিষয়ে নিশ্চিত হওয়া গেছে। এ পর্যন্ত ২০০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে বলে বিভিন্ন সংবাদ মাধ্যম থেকে জানা যায়।


৯ তলা ওই ভবনে বিপণিকেন্দ্র, পোশাক প্রস্তুতকারী প্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কার্যালয় ছিল। ধসে পড়ার সময় ভবনটিতে তাই বহু মানুষ ছিল বলে পুলিশ ও স্থানীয় লোকজন জানিয়েছে। ভবনের কয়েকটি তলায় পোশাক কারখানাসহ বেশ কিছু প্রতিষ্ঠান ছিল। বিপুলসংখ্যক মানুষ ভেতরে আটকা পড়েছে। বহু হতাহতের আশঙ্কা করা হচ্ছে। একটি সূত্র জানিয়েছে, ভবনের ভেতরে অন্তত ৫ হাজার লোক থাকার সম্ভাবনা রয়েছে।

সেনাবাহিনী, পুলিশ, র‌্যাব ও ফায়ার সার্ভিসের কর্মীরা উদ্ধার তৎপরতা চালাচ্ছেন। দুর্ঘটনার পর থেকেই বিপুলসংখ্যক সাধারণ মানুষ উদ্ধার তৎপরতায় অংশ নিচ্ছেন। ওই ভবন থেকে শত শত আহত মানুষকে উদ্ধার করে আশপাশের হাসপাতালে নেওয়া হচ্ছে।

বাংলাদেশ নিউজ২৪ডট কমের খবরে বলা হয়েছে, ফায়ার সার্ভিসের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার আলী আহমেদ দুপুর ১২টার দিকে বলেন, ভবনটি পুরোপুরি মাটির সঙ্গে মিশে যায়নি। ধসে পড়া নয় তলা ভবনটির নিচে কিছু ফাঁকা জায়গা আছে। সেখান দিয়ে ভেতরে ঢুুকে উদ্ধার তৎপরতা চালানো হচ্ছে। সেনাবাহিনী, ফায়ার সার্ভিস ও স্থানীয় ব্যক্তিরা উদ্ধারকাজ চালাচ্ছে। কিছু ফাঁকা জায়গাগুলোতে অক্সিজেনের অভাব থাকায় উদ্ধার তৎপরতায় বেগ পেতে হচ্ছে।

ডিজি জানান, এখন পর্যন্ত ১০০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। ভেতরে পাঁচ থেকে ছয় হাজার লোক আটকে পড়েছেন বলে ধারণা করা হচ্ছে। নিহত ব্যক্তির সংখ্যা এখনই নিশ্চিত করে তিনি কিছু জানাতে পারেননি।

Related Post

This post was last modified on এপ্রিল ২৪, ২০১৩ 1:40 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

জ্যেষ্ঠ সহ-সভাপতি এম রাশিদুল হাসান: আবারও বেসিস সভাপতি রাসেল টি আহমেদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের ক্ষেত্রে দেশীয় সফটওয়্যারে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের প্রত্যয় নিয়ে…

% দিন আগে

কম বয়সেই চুলে পাক ধরছে? এই উপসর্গ কি অন্য শারীরিক সমস্যার ইঙ্গিত দিচ্ছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায় যে, কম বয়সে চুলে পাক…

% দিন আগে

আইফোনের বিক্রি ১০ শতাংশ কমে গিয়ে আয়ে বড় পতন অ্যাপলের

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বের খ্যাতিমান প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের স্মার্টফোন আইফোনের বিক্রি চলতি বছরের…

% দিন আগে

এবার কন্যা সন্তানের মা হলেন পরীমণি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরীমণি প্রথমবারের মতো তিনি পুত্র সন্তানের মা হন ২০২২ সালের…

% দিন আগে

মার্কিন যুক্তরাষ্ট্র অস্ত্র সরবরাহ বন্ধ করলে ইসরায়েল একাই লড়বে: নেতানিয়াহু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইসরায়েল রাফায় হামলা চালালে মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলকে অস্ত্র সরবরাহ বন্ধ…

% দিন আগে

ছবির দু’টি মধ্যে লুকিয়ে রয়েছে ৩টি অমিল: খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলা হয়েছে থাকে এই ধরনের ধাঁধার সমাধান করার অভ্যাস আমাদের…

% দিন আগে