সাভারে ভবন ধস ॥ ৮০ লাশ উদ্ধার ॥ বহু হতাহতের আশঙ্কা

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ঢাকার অদূরে সাভার বাসস্ট্যান্ডের পাশে রানা প্লাজা নামের একটি বহুতল ভবন আজ বুধবার সকালে ধসে পড়ে। এ ঘটনায় (সর্বশেষ আপগ্রেট ১.৪০ মি:) এ পর্যন্ত অন্তত ৮০ জনের মৃত্যুর বিষয়ে নিশ্চিত হওয়া গেছে। এ পর্যন্ত ২০০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে বলে বিভিন্ন সংবাদ মাধ্যম থেকে জানা যায়।
2013-04-24-06-44-59-51777f6b16d36-savar-oddhar-kaj-anchal-1

৯ তলা ওই ভবনে বিপণিকেন্দ্র, পোশাক প্রস্তুতকারী প্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কার্যালয় ছিল। ধসে পড়ার সময় ভবনটিতে তাই বহু মানুষ ছিল বলে পুলিশ ও স্থানীয় লোকজন জানিয়েছে। ভবনের কয়েকটি তলায় পোশাক কারখানাসহ বেশ কিছু প্রতিষ্ঠান ছিল। বিপুলসংখ্যক মানুষ ভেতরে আটকা পড়েছে। বহু হতাহতের আশঙ্কা করা হচ্ছে। একটি সূত্র জানিয়েছে, ভবনের ভেতরে অন্তত ৫ হাজার লোক থাকার সম্ভাবনা রয়েছে।
Saver_001-300x200
সেনাবাহিনী, পুলিশ, র‌্যাব ও ফায়ার সার্ভিসের কর্মীরা উদ্ধার তৎপরতা চালাচ্ছেন। দুর্ঘটনার পর থেকেই বিপুলসংখ্যক সাধারণ মানুষ উদ্ধার তৎপরতায় অংশ নিচ্ছেন। ওই ভবন থেকে শত শত আহত মানুষকে উদ্ধার করে আশপাশের হাসপাতালে নেওয়া হচ্ছে।

বাংলাদেশ নিউজ২৪ডট কমের খবরে বলা হয়েছে, ফায়ার সার্ভিসের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার আলী আহমেদ দুপুর ১২টার দিকে বলেন, ভবনটি পুরোপুরি মাটির সঙ্গে মিশে যায়নি। ধসে পড়া নয় তলা ভবনটির নিচে কিছু ফাঁকা জায়গা আছে। সেখান দিয়ে ভেতরে ঢুুকে উদ্ধার তৎপরতা চালানো হচ্ছে। সেনাবাহিনী, ফায়ার সার্ভিস ও স্থানীয় ব্যক্তিরা উদ্ধারকাজ চালাচ্ছে। কিছু ফাঁকা জায়গাগুলোতে অক্সিজেনের অভাব থাকায় উদ্ধার তৎপরতায় বেগ পেতে হচ্ছে।

ডিজি জানান, এখন পর্যন্ত ১০০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। ভেতরে পাঁচ থেকে ছয় হাজার লোক আটকে পড়েছেন বলে ধারণা করা হচ্ছে। নিহত ব্যক্তির সংখ্যা এখনই নিশ্চিত করে তিনি কিছু জানাতে পারেননি।

Advertisements
Loading...