সিরিয়ার বিমান হামলা বন্ধের জন্য জাতিসংঘে চিঠি ৭০ দেশের

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সিরিয়ার বিমান হামলা বন্ধের জন্য জাতিসংঘে চিঠি এসেছে ৭০ দেশের। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ বরাবর যুদ্ধবিরোধী অবস্থান নিতে অনুরোধ জানিয়ে দেশগুলো এই চিঠিতে স্বাক্ষর করেছে।

war in Syria

সিরিয়ায় প্রেসিডেন্ট বাশার আল আসাদের সরকার যে বিমান এবং ব্যারেল বোমা হামলা চালাচ্ছে, সেটি বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে জাতিসংঘের নিকট অনুরোধ জানিয়েছে এই ৭০টি দেশ। ৭০টি দেশের স্বাক্ষরিত চিঠিটি গত বৃহস্পতিবার জাতিসংঘ মহাসচিব বান কি মুনের দফতরে পৌঁছেছে।

war in Syria-2

ওই চিঠিতে উল্লেখ করা হয়েছে যে, সিরীয় সরকারের বিমান হামলায় ও হেলিকপ্টারযোগে ব্যারেল বোমা হামলায় হাজার হাজার নিরীহ এবং নিরস্ত্র মানুষ নিহত হচ্ছে। গত মে মাসে আলেপ্পো প্রদেশে ব্যারেল বোমা হামলায় অনেক প্রাণহানি হয়েছে উল্লেখ করে ওই চিঠিতে আরও বলা হয়, এমন মানবতাবিরোধী হামলা যুদ্ধাপরাধ এবং মানবতাবিরোধী অপরাধ হিসেবে গণ্য করা উচিত। যে কোনো মূল্যে সিরীয় গৃহযুদ্ধ বন্ধ করার জন্য জাতিসংঘকে প্রযোজনীয় পদক্ষেপ নিতে আহ্‌বান জানিয়েছে ওই ৭০টি দেশ।

উল্লেখ্য, সিরিয়ায় ২০১১ সাল হতে গৃহযুদ্ধ চলে আসছে। জাতিসংঘের পরিসংখ্যান অনুযায়ী, এই ৪ বছরের যুদ্ধে অন্তত ২ লাখ ২০ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। আর তাই এই মানবতাবিরোধী কাজটি বন্ধ করা জরুরি হয়ে পড়েছে বলে বিশ্ববাসী মনে করছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...