Categories: সাধারণ

কর্মক্ষেত্রে দুর্ঘটনায় বিশ্বে প্রতিবছর ২০ লাখ শ্রমিকের মৃত্যু হয়

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আজ বিশ্ব নিরাপদ কর্মস্থল দিবস। প্রতিবছর বিশ্বে ২০ লাখ শ্রমিক কর্মক্ষেত্রে দুর্ঘটনায় মারা যান। আহত ও কর্মহীন হয়ে পড়েন আরো ১২ লাখ শ্রমিক। এছাড়া পেশাগত কারণে সৃষ্ট রোগে আক্রান্ত হন ১৬ কোটিরও বেশি শ্রমিক। আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) সূত্রে এ কথা বলা হয়েছে।


বাংলাদেশেও পেশাগত দুর্ঘটনায় আহত ও নিহতের সংখ্যা দিন দিন বাড়ছে। গত একযুগে দেশে এই সংখ্যা তিনগুণ বেড়েছে। সর্বশেষ সাভারে ভবন ধসে তিন শতাধিক শ্রমিকের মৃত্যুর ঘটনা সেটাই প্রমাণ করে।

এই পরিস্থিতিতে আজ রবিবার পালিত হচ্ছে ‘বিশ্ব নিরাপদ কর্মস্থল দিবস’, প্রতিবছরই নিহত ও আহত কর্মজীবী মানুষের স্মরণে গোটা বিশ্বে দিবসটি গুরুত্বের সঙ্গে পালন করা হয়। এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- ‘পেশাগত রোগ প্রতিরোধ’। নিরাপদ, স্বাস্থ্যসম্মত ও মর্যাদাপূর্ণ কর্মপরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে আন্তর্জাতিক ক্যাম্পেইনের অংশ হিসেবে বিশ্বের বিভিন্ন দেশের ন্যায় আমাদের দেশেও দিবসটি গুরুত্বের সঙ্গে পালিত হচ্ছে।

দিবসটি উপলক্ষে ‘বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিল্‌স’ গতকাল শনিবার সকালে ধানমন্ডির বিলস সেমিনার হলে সাংবাদিক সম্মেলনের আয়োজন করে। এসময় ‘বাংলাদেশের তৈরি পোশাক কারখানায় অগ্নিকাণ্ড থেকে সুরক্ষা, প্রাতিষ্ঠানিক ব্যর্থতা ও প্রতিকার’ এবং বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে পেশাগত রোগে আক্রান্ত শ্রমিকদের ওপর পরিচালিত দুইটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়।

সাংবাদিক সন্মেলনে বিলস-এর ভাইস চেয়ারম্যান মো. মজিবুর রহমান ভূঞা, ভারপ্রাপ্ত মহাসচিব মো. জাফরুল হাসান, উপদেষ্টা রায় রমেশ চন্দ , সম্পাদক ডা. ওয়াজেদুল ইসলাম খান প্রমুখ বক্তব্য রাখেন। সাংবাদিক সন্মেলনে রানা প্লাজা ধস ও কিছুদিন আগে তাজরিন গার্মেন্টসে অগ্নিকাণ্ডের ঘটনায় উদ্বেগ সাম্প্রতিককালে দেশে পেশাগত দুর্ঘটনার শিকার ও রোগাক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে বলে উদ্বেগ প্রকাশ করে এটা নিয়ন্ত্রণে এ ব্যাপারে দেশে ব্যাপক জনমত সৃষ্টি করা প্রয়োজন বলে মত দেওয়া হয়। তবে এ জন্য রাজনৈতিক সিদ্ধান্ত, প্রশাসনিক সক্ষমতা বৃদ্ধি এবং জাতীয় শিল্প রক্ষা ও এর বিকাশ অপরিহার্য বলে বক্তারা মন্তব্য করেন।

This post was last modified on এপ্রিল ২৮, ২০১৩ 6:23 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে