মানুষের মতোই কথা বলতে পারে ‘গল্পবাজ’ পাখি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি ময়না পাখি মানুষের মতোই কথা বলতে পারে কিন্তু এবার গবেষকরা ‘গল্পবাজ’ নামে এমন এক পাখির সন্ধান পেয়ে যে পাখি মানুষের মতোই কথা বলতে পারে।

পাখিরাও যে মানষের মতো কথা বলতে পারে? সেটি আমরা কম বেশি জানি। সেটি ময়না বা টিয়া পাখি। কিন্ত মানুষের মতো কথা বলার তালিকায় উঠে এসেছে আরেকটি পাখি ‘গল্পবাজ’ (Birds of paradise)। এমন একটি পাখির সন্ধান পেয়েছেন অস্ট্রেলীয়ার একদল গবেষক।

প্রকাশিত খবরে বলা হয়, অস্ট্রেলীয়ায় ‘গল্পবাজ’ পাখি নামে বিশেষ পরিচিত এই পাখিটি মানুষের মতো করে কথা বলতে পারে। অস্ট্রেলীয়ার পিএলওএস জার্নালের পরিচালক বলেছেন, গবেষণায় দেশটির প্রত্যন্ত অঞ্চলে ‘চেসটনাট ক্রাউনড ব্যবলার’ বা আধো-আধো ভাষায় কথা বলা পিঙ্গল বর্ণের দেখতে খুব সুন্দর এক পাখির সন্ধান পেয়েছেন। এই প্রজাতির পাখি আদিম মানুষের ভাষায় কথা বলতে পারে।

Related Post

গবেষকদের ধারণা, প্রাথমিক আধো-আধো ভাষাই পর্যায়ক্রমে একটি পূর্ণাঙ্গ ভাষায় রূপ নেবে। গবেষণায় দেখা গেছে যে, ওই পাখিরা কতিপয় ধ্বনি একসঙ্গে উচ্চারণ করে তৈরি করে অর্থপূর্ণ সব শব্দ। আর তা দিয়ে একে অন্যের সঙ্গে ভাবও বিনিমিয় করে থাকে। গবেষকরা দৃষ্টান্ত দিয়ে বলেন, ওই পাখির ব্যবহৃত দুটো ধ্বনি ‘এ’ এবং ‘বি’ হলে ভাষার ক্ষেত্রে শব্দ হবে ‘এব (অই) যা ওই পাখিরা আকাশে উড়ার নির্দেশক হিসেবে ব্যবহার করে থাকে।

এক রিপোর্টে বলা হয়েছে, খাবার খাওয়ানোর জন্য মা-পাখি যে শব্দ ব্যবহার করে তা হলো বিএবি (ইঅই)। গবেষকরা পাখির ব্যবহৃত বিভিন্ন শব্দ ধারণ করে তা আবার ধ্বনিত করলে ওইসব পাখি ভিন্ন শব্দের জন্য ভিন্ন প্রতিক্রিয়া করে।

গবেষক দলের সহযোগী লেখক ড. সাইমন টাউনসেন্ড বলেছেন, মানবজাতি ছাড়া অর্থহীন কোনো উপাদানের সমন্বয় করে ভাবপ্রকাশের মাধ্যমে আবিষ্কার এটিই প্রথম দেখা গেলো। গবেষকদের দাবি সঠিক হলে, এই ‘গল্পবাজ’ পাখিটি হবে পৃথিবীর অন্যতম আশ্চর্যের একটি জীবন্ত উদাহরণ।

জুরিখ বিশ্ববিদ্যালয়ের আরেক গবেষক সাবরিনা এনডোসার বলেন, আমরা এতোদিন জেনে আসছি পাখি তার স্বরতন্ত্র দিয়ে শুধু নির্দিষ্ট ধ্বনি তৈরি করে তার সমন্বয়ে তৈরি হয় গানের সুর। কিন্তু কণ্ঠস্বর বারবার পরিবর্তন করে যে শব্দ এই প্রজাতির পাখিটি করে তা সামগ্রিকভাবে একটি বিশেষ বার্তা প্রদান করে বলে মনে করছেন গবেষক দল।

This post was last modified on জুলাই ৩, ২০১৫ 11:03 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে

সিলেটের মালিনিছড়া চা বাগানের দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৫ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

খালি পেটে পাকা পেঁপে খাওয়া কী আদৌ শরীরের জন্য ভালো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেঁপেতে উপস্থিত ‘পেপসিন’ ও ‘প্যাপাইন’ নামক উৎসেচকগুলো পরিপাকে বিশেষ সহায়ক।…

% দিন আগে

আইফোনের নতুন গেম ইমুলেটর ডেলটা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি ডেলটা নামে আইফোনের একটি নতুন ইমুলেটর অ্যাপ তৈরি হয়েছে।…

% দিন আগে