দেওয়ালে আর প্রশ্রাব করা যাবে না!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এখন থেকে আর ‘দেওয়ালে প্রস্রাব করা নিষেধ’ সাইন বোর্ড টাঙ্গানো লাগবে না। কারণ দেওয়ালে প্রশ্রাব করলে উল্টো আপনার গায়ে তা আবার ফেরত আসবে।

দেওয়ালে প্রস্রাব করা ঠেকাতে ‘দেওয়ালে প্রস্রাব করা নিষেধ’, ‘প্রস্রাব করিলে জরিমানা’ ইত্যাদি নানা কথা লিখার প্রয়োজন পড়ে। কিন্তু এখন থেকে আর এসব সাইন বোর্ড টাঙ্গানো লাগবে না। কারণ দেওয়ালে প্রশ্রাব করলে উল্টো আপনার গায়ে তা আবার ফেরত আসবে।

জনগণকে দেওয়ালে প্রশ্রাব করা ঠেকানোর জন্য যুক্তরাষ্ট্রে উদ্ভাবিত হলো অভিনব পদ্ধতি। এতে ব্যক্তি নয় দেওয়ালই প্রশ্রাব করবে ওই ব্যক্তির উপর।

Related Post

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো নগরীর দেওয়ালে যুক্ত হচ্ছে এমনই এক প্রযুক্তি। এসব দেওয়ালে আর লেখা প্রস্রাব করা ঠেকানোর জন্য কোনো সাইন বোর্ড দেওয়ার প্রয়োজন হবে না। বরং সেখানে ঝুলবে ‘দেওয়ালের প্রশ্রাব হতে নিজেকে রক্ষা করুন’!

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, নতুন এই প্রযুক্তিটি উদ্ভাবন করেছে ‘সান ফ্রান্সিসকো পাবলিক ওয়ার্কস এজেন্সি’ নামে একটি প্রতিষ্ঠান। অবশ্য উদ্ভাবনের পুরো দাবিদার হতে পারছে না এই সংস্থাটি। এর কারণ হলো তাদের আগে জার্মানির হ্যামবুর্গে এই প্রযুক্তির ব্যবহার শুরু হয়ে গেছে। বিষয়টি স্বীকার করেছেন পাবলিক ওয়ার্কস এজেন্সির পরিচালক মুহাম্মদ নুরু নিজেও। সংবাদ মাধ্যমকে তিনি বলেছেন, ‘আমি প্রযুক্তিটির সন্ধান পাই স্যোসাল মিডিয়া হতে। জার্মানির হ্যামবুর্গে এই প্রযুক্তির ব্যবহার হচ্ছে সেখানকার নাইট ক্লাব সংলগ্ন দেওয়ালগুলোতে।’

জানা যায়, উদ্ভাবিত এই প্রযুক্তিটি উচ্চ সংবেদনশীল এক ধরনের রঙ। যেসব দেওয়ালে এই রঙের প্রলেপ থাকবে, সেইসব দেওয়ালে কেও প্রশ্রাব করলেই তা দ্রুতবেগে প্রশ্রাবকারীর দিকে আবার ফিরিয়ে দেবে!

জানা যায়, বিশেষ ধরনের এই রঙ ‘আল্ট্রা-এভার ড্রাই’ নামে পরিচিত। এতে ‘সুপার হাইড্রোফোবিক’ নামে এক ধরনের রাসায়নিক বিদ্যমান যেটি তরল পদার্থকে উল্টো দিকে ফিরিয়ে দিয়ে থাকে।

ওই সংস্থার সদস্য র‌্যাচল গর্ডন বলেন, এই রঙযুক্ত দেওয়ালগুলো প্রশ্রাবকারী ব্যক্তির কাপড় এবং জুতা এমনভাবে ভিজিয়ে দেবে, জীবনে দ্বিতীয়বার তিনি এই কাজ করার কথা মনেও আনবেন না।

This post was last modified on জুলাই ২৭, ২০১৫ 2:14 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

রক্তে শর্করা বেড়ে গেলে পাকা আম খাবেন কীভাবে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি পাকা আম খেলে রক্ষে শর্করার মাত্রা বেড়ে যায়।…

% দিন আগে

আপনার স্মার্টফোন আগুনের মতো গরম হচ্ছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই গ্রীষ্মে শুধুমাত্র শরীরই নয়, গরম হচ্ছে আমাদের স্মার্টফোনটিও। ফোন…

% দিন আগে

দেশে ফিরেই মোনালিসা অভিনয়ে ফেরার কথা জানালেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক সময় ছোট পর্দার ব্যস্ত মুখ হিসেবে পরিচিত ছিলেন মোজেজা…

% দিন আগে

এই ছবির মধ্যে লুকিয়ে রয়েছে একটি হরিণ: আপনি কী খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই জঙ্গলের মধ্যে নদী রয়েছে। রয়েছে সার দেওয়া গাছ। চারপাশে…

% দিন আগে

পাহাড়-পর্বতের এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। মঙ্গলবার, ১৪ মে ২০২৪ খৃস্টাব্দ, ৩১ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

সন্তানের শরীরচর্চা নিয়ে চিন্তিত না হয়ে জিম, যোগাসন ও আর যা শেখানো যেতে পারে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমানে পড়াশোনার জন্য দিনের বেশির ভাগ সময় কম্পিউটারে চোখ রাখতে…

% দিন আগে